26 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৫:২৫ | ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু পরিবর্তন নিয়ে ঐক্যবদ্ধ হতে হবে - জো বাইডেন
আন্তর্জাতিক পরিবেশ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর ব্যবস্থার সময় এখনই: বাইডেন

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যকর ব্যবস্থার সময় এখনই: বাইডেন

জলবায়ু পরিবর্তন বর্তমান সময়ে সবথেকে গুরুত্বপূর্ন সমস্যা যার মোকাবিলায় কার্যকর ব্যবস্থা নেওয়ার সময় এখনই, এমন মন্তব্য করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সংক্রান্ত নির্বাহী আদেশেও ইতিমধ্যে স্বাক্ষর করেছেন।

২৭ জানুয়ারী, বুধবার স্থানীয় সময় ওয়াশিংটন ডিসিতে তিনি বলেন, বর্তমান সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্রকেই বলিষ্ঠ নেতৃত্ব দিতে হবে।

দায়িত্ব নিয়ে একের পর এক নির্বাহী আদেশে স্বাক্ষর করে চলেছেন আমেরিকার নতুন এই প্রেসিডেন্ট জো বাইডেন। গত বুধবার এক সপ্তাহ পার করেছেন তিনি।

আর এ দিনই জলবায়ুর ঝুঁকি মোকাবিলায় কার্যকর ব্যবস্থা নিতে ও পরিবেশ রক্ষায় সই করেছেন নির্বাহী আদেশে সেই সাথে ওয়াশিংটন ডিসিতে এ তিনি বলেন, বিশ্বকে রক্ষায় আর সময়ক্ষেপণ না করতে। জলবায়ুর সংকট সমাধানে নেতৃত্ব দিতে হবে আমেরিকাকেই।



তিনি বলেন, জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় মার্কিন সরকারের ব্যবস্থা গ্রহণ ও ডেমোক্র্যাট দলের কার্যক্রম তুলে ধরতে আগামী এপ্রিলে সম্মেলনের আয়োজন করা হবে।

হোয়াইট হাউস জানায়, এই সংকটটি বাইডেনর প্রশাসনের জন্য যৌথভাবে জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতির অংশ।

বাংলাদেশসহ প্রায় সকল উন্নয়নশীল দেশ ও অনুন্নত দেশগুলো সবচেয়ে বেশি জলবায়ু পরিবর্তন ঝুকির মধ্যে রয়েছে এবং প্রকট হুমকীর শিকার। উন্নত দেশগুলোর কার্বন নিঃসরণের কুফল ভোগ করছে বাংলাদেশসহ কম উন্নত সকল দেশগুলো।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অ্যান্থনি ব্লিনকেনের নিয়োগ চূড়ান্ত করেছে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট।

ব্লিনকেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনে উপপররাষ্ট্রমন্ত্রী ও উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

গত ২০ জানুয়ারি বাইডেন শপথগ্রহণ করার পর থেকে এ নিয়ে বেশ কয়েকজন মন্ত্রীর অনুমোদন দিয়েছে সিনেট। যার মধ্যে অন্যতম অস্টিন হন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী। আর ইয়েলেন হন মার্কিন প্রথম নারী অর্থমন্ত্রী।

সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত