27 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ২:৪৯ | ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু পরিবর্তন নিয়ে ঐক্যবদ্ধ হতে হবে - জো বাইডেন
আন্তর্জাতিক পরিবেশ পরিবেশ রক্ষা

আমাদের নষ্ট করার মতো কোনো সময় নেই – জো বাইডেন

জলবায়ু পরিবর্তন নিয়ে ঐক্যবদ্ধ হতে হবে – জো বাইডেন

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু পরিবর্তন নিয়ে জাতিকে ঐক্যবদ্ধ হতে আহ্বান জানিয়েছেন। জলবায়ু পরিবর্তনকে চরম সংকট হিসেবে উল্লেখ করে তিনি বলেছেন, ‘আমাদের নষ্ট করার মতো কোনো সময় নেই।’ বাইডেন প্যারিস চুক্তিতে আবার যোগ দেওয়ার জন্য আবেদন জানাবেন বলে জানিয়েছেন।

বাইডেন স্থানীয় সময় গতকাল শনিবার তাঁর প্রশাসনের জলবায়ু ও পরিবেশবিষয়ক উপদেষ্টাদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। ডেলোয়ার অঙ্গরাজ্যের উইলমিংটন শহরে রয়েছেন বাইডেন। তিনি প্রশাসনে কর্মকর্তা বাছাইয়ে ব্যস্ত। ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে তাঁর শপথ নেওয়ার কথা।

জো বাইডেন সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে দেশের বনাঞ্চল পুড়ে যাওয়া, মৌসুমি ঝড়, খরা ও বন্যার পরিবর্তনের ভয়াবহ চিত্র তুলে ধরেন। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে আহ্বান জানিয়েছিলেন বাইডেন।

এবার তিনি জরুরি অগ্রাধিকার দিয়ে জলবায়ু সমস্যা নিয়ে কাজ করার কথা বলেছেন।

বাইডেন প্যারিস চুক্তিতে আবার যোগ দেওয়ার জন্য আবেদন জানাবেন বলে জানিয়েছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশে জ্বালানি উৎপাদন বৃদ্ধিসহ পরিবেশ এবং জলবায়ুর ভারসাম্যের জন্য ক্ষতিকর প্রকল্প বাড়িয়েছেন। জলবায়ু সমস্যা মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের করা প্যারিস চুক্তি থেকে একতরফা বেরিয়ে আসার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলোর খবরে জানানো হয়েছে, মিশিগান অঙ্গরাজ্যের সাবেক গভর্নর জেনিফার গ্র্যানহলম বাইডেন প্রশাসনে জ্বালানিমন্ত্রী হিসেবে যোগ দিতে পারেন। যুক্তরাষ্ট্রের পরিবেশ সুরক্ষা সংস্থার প্রধান হিসেবে কৃষ্ণাঙ্গ আমেরিকান মাইকেল রিগ্যান নিয়োগ পাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনে শ্বেতাঙ্গদের একচেটিয়া আধিপত্য ছিল। জো বাইডেন তাঁর প্রশাসনে সব বর্ণ ও ধর্মের লোকের সমাবেশ ঘটাচ্ছেন।

বাইডেন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো আদি আমেরিকানকে নিয়োগ দিচ্ছেন। আমেরিকার আদিবাসীদের মধ্যে অত্যন্ত প্রভাবশালী ডেব হ্যালান্ড স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাচ্ছেন।

আমেরিকার ইতিহাসে সবচেয়ে বেশি কৃষ্ণাঙ্গদের সমাবেশ ঘটছে বাইডেন প্রশাসনে। তিনি বলেছেন, ছয়জন কৃষ্ণাঙ্গ আমেরিকানকে মন্ত্রিসভায় নেওয়ার প্রাথমিক প্রস্তাবনা করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

সূত্র: প্রথম আলো

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত