28 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৩:৪৭ | ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ুর জন্য কিছু করার আমাদের সময় ফুরিয়ে যাচ্ছে -গ্রেটা থানবার্গ
গ্রেটা থুনবার্গ পরিবেশ বিশ্লেষন

জলবায়ুর জন্য কিছু করার আমাদের সময় ফুরিয়ে যাচ্ছে -গ্রেটা থানবার্গ

জলবায়ুর জন্য কিছু করার আমাদের সময় ফুরিয়ে যাচ্ছে -গ্রেটা থানবার্গ

“আমরা জলবায়ু সংকটকে এমন একটি বিষয় হিসাবে দেখছি যা ভবিষ্যতে আমাদের আঘাত করবে। অবশ্যই এটি আঘাত করবে। তবে আমরা ভুলে গেছি যে ইতিমধ্যে অগণিত মানুষ এ সংকটে ভুগছেন এবং মারা যাচ্ছেন।

জলবায়ুর জন্য কিছু করার আমাদের সময় ফুরিয়ে যাচ্ছে -গ্রেটা থানবার্গ

সুতরাং জলবায়ু সংকট ইতিমধ্যে আমাদেরকে আঘাত করছে এবং এর আঘাতে আমরা পূর্যদস্ত হচ্ছি। আমরা এর সমস্ত পরিণতি এড়াতে সক্ষম হবো না। ইহা মোকাবেলায় ইতিমধ্যে অনেক দেরি হয়ে গেছে – তবে এখনও আমাদের পক্ষে যা করা সম্ভব তার জন্য যেন আমরা আর দেরী না করি।

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির প্রতি ডিগ্রির প্রতিটি ভগ্নাংশ আমাদের জন্য গুরুত্বপূর্ণ এবং আমরা এখনও যদি চেষ্টা করি তবে খারাপ ফলাফল এড়াতে আমরা সময় হব।

জলবায়ুর বিরূপ প্রতিক্রিয়া মোকাবেলায় কি করলে ভাল হয় – তা নিয়ে আমরা আমাদের সমস্ত সময় ব্যয় করতে পারি না, আসল বিষয়টি হল যে এই বিষয়ে চিন্তা করতে আমাদের কাছে আর সময় নেই। এই মুহূর্তে আমাদের সম্ভাব্য সমস্ত কিছু করা দরকার।

আমাদের সর্বজনগ্রাহী ও দীর্ঘমেয়াদী চিন্তা করা এবং সম্ভাব্য সকল সমাধান বাস্তবায়নের এবং একে অপরের সাথে তুলনা করার দিকে মনোনিবেশ করা উচিত নয়। কারণ এটিতে কেবল সময় নষ্ট হয়।

আমরা এর জন্য সভা করতে পারি, কিন্তু কোন সিদ্ধান্ত হ’ল না, এটা খুবউ হতাশার। তার পরিবর্তে যদি আমরা এখনি পদক্ষেপ নেওয়া শুরু করি, তবে আমরা কিছু করতে পারব বলে আশা আছে।



সুতরাং এই মানসিকতাটি জাগ্রত করার জন্য আমি চেষ্টা করছি। কল্পনা করুন যে, আমরা যদি বাস্তবে এখনি পদক্ষেপ নেওয়া শুরু করি – আমরা জানি না যে এর ফলে কী হতে পারে।

আমরা জানি না যে আমরা কি সামাজিক পরিবর্তণের পরিবর্তণ বিন্ধুগুলো (tipping points) অতিক্রম করতে সক্ষমন হব কিনা।কারণ, আমরা এর আগে কখনও তা মোকাবেলায় উদ্যোগ গ্রহণ করিনি।

আমরা এর আগে কখনই জলবায়ু সংকটের মতো চ্যালেঞ্জের মুখোমুখি হইনি। সুতরাং আমরা জানি না যে আমরা পদক্ষেপ নিলে কি ঘটতে পারে –তবে এর জন্য আমরা খুব আশাবাদী।

Source: Facebook/Armando Sousa (The Big Issue)

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত