25 C
ঢাকা, বাংলাদেশ
ভোর ৫:৩০ | ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু সংকট মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় জাতীয় প্রতিরক্ষার জন্য হুমকি। আমরা ইতিমধ্যে প্রভাব দেখতে - জাতীয় প্রতিরক্ষা নেতাদের মত
জলবায়ু রহমান মাহফুজ

জলবায়ু সংকট মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষার জন্য হুমকি

জলবায়ু সংকট মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষার জন্য হুমকি। আমরা ইতিমধ্যে প্রভাব দেখতে – জাতীয় প্রতিরক্ষা নেতাদের মত

রহমান মাহফুজ, প্রকৌশলী, পরিবেশ কর্মী, পরিবেশ এবং পরিবেশ অর্থনৈতিক কলামিষ্ট, সংগঠক এবং সমাজসেবী।
বাংলারূপ: রহমান মাহফুজ
ডোনাল্ড ট্রাম্প এবং ভারপ্রাপ্ত হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি, চাদ ওল্ফ হারিকেন লরার পরে লুইজিয়ানা চার্লস লেকের পাড়ে ক্ষতিগ্রস্ত গাছ-পালা পরিষ্কার করতে সাহায্য করার সময় ন্যাশনাল গার্ড সৈন্যদের সাথে কথা বলছেন। Photograph: Alex Brandon/AP
ডোনাল্ড ট্রাম্প এবং ভারপ্রাপ্ত হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি, চাদ ওল্ফ হারিকেন লরার পরে লুইজিয়ানা চার্লস লেকের পাড়ে ক্ষতিগ্রস্ত গাছ-পালা পরিষ্কার করতে সাহায্য করার সময় ন্যাশনাল গার্ড সৈন্যদের সাথে কথা বলছেন। Photograph: Alex Brandon/AP

জলবায়ু পরিবর্তন ভবিষ্যতের প্রজন্মকে উদ্বিগ্ন করার জন্য খুব দূরের সমস্যা নয়, বরং জলবায়ু পরিবর্তনের বিপদগুলি প্রতি দিনই সকল আমেরিকানদের জীবনকে স্পর্শ করছে।

এই গ্রীষ্মে ঐতিহাসিক দাবানল, ঘূর্ণিঝড়, বন্যা, হিটওয়েভ এবং ঝড় যুক্তরাষ্ট্রে ভংয়কররূপে আঘাত হানে, বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে এই সংকটগুলি আরও ঘন ঘন এবং তীব্রতর হচ্ছে।

বিজ্ঞানীরা আমাদের জানান যে আমরা একটি পরিচ্ছন্ন, পুনর্নবীকরণযোগ্য অর্থনীতিতে রূপান্তর করতে যত বেশি বিলম্ব করব ততই তীব্র প্রভাবগুলি তত তীব্রতর হবে এবং আমরা বিপজ্জনক জলবায়ু টিপিং পয়েন্টগুলিতে পৌঁছে যাচ্ছি।

এই ঝুঁকিগুলি আমেরিকানদের সুরক্ষিত রাখার সামরিক ক্ষমতার উপর মারাত্মক প্রভাব ফেলে। উত্তর ক্যারোলিনার মেরিন সৈন্যদের ‘ক্যাম্প লেজেউ ’ থেকে ফ্লোরিডার টিন্ডাল বিমান বাহিনী ঘাঁটি পর্যন্ত মার্কিন সামরিক ঘাঁটিগুলিতে আবহাওয়া বিপর্যয়ের যে ধ্বংসাত্মক প্রভাব রয়েছে তা আমরা দেখেছি।



তারা আমাদের আশেপাশের গ্রামীণ খামার থেকে ঘন শহরগুলিতে আঘাত হানছে, জাতীয় গার্ডের দ্বারা বীরত্বপূর্ণ উদ্ধার কাজ প্রয়োজন। জলবায়ুর প্রভাবগুলি স্বদেশকে আরও দুর্বল করে তোলে, পাশাপাশি বিদেশে আমেরিকান স্বার্থকে হুমকিতে ফেলে।

এ কারণে, জাতীয় সুরক্ষা নেতারা জলবায়ু পরিবর্তনকে একটি “বহুমূখী হুমকি” হিসাবে দেখেন – বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ থেকে শুরু করে মহাশক্তি সংঘাত পর্যন্ত আমাদের দেশ ইতোমধ্যে যে সমস্ত ঝুঁকির মুখোমুখি হচ্ছে সেগুলি বাড়িয়ে তুলছে।

এই বসন্তে, আমরা একটি প্রতিবেদন প্রকাশ করেছি যে কয়েক দশক ধরে মার্কিন জাতীয় প্রতিরক্ষায় বৈশ্বিক উষ্ণতা (Global warming) অব্যহত ভাবে কি প্রভাব পড়েছে তা অনুসন্ধানের জন্য।

প্রাপ্ত ফলাফল ভীতিজনক ছিল। আমরা যদি আমাদের বর্তমান পথ অব্যহত রাখি, মার্কিন যুক্তরাষ্ট্র ভয়াবহ বিপর্যয়, খরা, ঝড় ও অর্থনৈতিক প্রভাব দেখতে পাবে, যা আমেরিকান এবং আমাদের সেনাদের জীবনকে ঝুঁকিপূর্ণ করে তোলবে।

বেশিরভাগ নেতারা এই বিপদগুলি আমেরিকান নিরাপত্তা এবং সমৃদ্ধির জন্য গুরুতর ঝুঁকি হিসাবে দেখবেন, হুমকির সাথে লড়াই করার জন্য অবিলম্বে পদক্ষেপ নিচ্ছেন। তবে ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রপতি হওয়ার পর তার বিপরীতে কাজ করেছেন।

তিনি জ্যেষ্ঠ সামরিক ও গোয়েন্দা নেতাদের দেওয়া সতর্কবাণী উপেক্ষা করেছেন এবং জলবায়ু পরিবর্তনকে “প্রতারণা” বলে অভিহিত করা হয়েছে। তিনি প্যারিস জলবায়ু চুক্তির মতো বিশ্বব্যাপী প্রচেষ্টা ত্যাগ করা এবং জীবাশ্ম জ্বালানী দূষণকারীকে সহায়তা করে এমন নীতিমালা দ্বিগুণ করেছেন।

মাত্র গত সপ্তাহে, তিনি হারিকেন লরার ক্ষতিগ্রস্থদের বাড়িগুলি পুনর্নির্মাণের জন্য প্রয়োজনীয় ফিমা বাজেট ৪৪ বিলিয়ন ডলার লুট করেছিলেন।

আমাদের সরকারের উচিত আমেরিকানদের জলবায়ু বিপর্যয় শুরু হওয়ার সময় তাদের আবেদনকে উপেক্ষা করার পরিবর্তে তাদের সম্প্রদায়গুলিতে নিরাপদ থাকতে সহায়তা করা।

পেন্টাগনের জলবায়ুর হুমকির নিজস্ব বিশ্লেষণকে সেন্সর না করে আমাদের সেনাপ্রধানের আমাদের পুরুষ ও মহিলাদের ইউনিফর্মের সুরক্ষার জন্য যথাসাধ্য করা উচিত এবং মুক্ত বিশ্বের তথাকথিত নেতার উচিত তাদের ত্যাগ না করে বৈশ্বিক সমস্যাগুলি সমাধান করা।

বিশ্ব যদি দেরী হওয়ার আগে জলবায়ু সংকটের ঝুঁকিগুলি হ্রাস করার কোনও প্রদক্ষেপ নেয়, তবে আমাদের এমন একজন আমেরিকা ন নেতার দরকার যা এই পথ এগিয়ে নিয়ে যাবে।

এর অর্থ হ’ল জলবায়ু পরিবর্তনকে আমাদের দেশের সমস্ত বৈশ্বিক সম্পর্কের শীর্ষ বৈদেশিক নীতি এবং জাতীয় প্রতিরক্ষা অগ্রাধিকার দেওয়া। এর অর্থ হ’ল আমেরিকান চাকুরী উৎসাহ এবং উদ্ভাবনকে জলবায়ু পরিবর্তনকে দ্রুত প্রশমিতকরণ এবং খাপ খাইয়ে নিতে বিশ্বকে সহায়তা করা।

এর অর্থ দ্রুত পরিষ্কার এবং স্থিতিস্থাপক ঘর বিনির্মাণ, পরিকাঠামো এবং শক্তি ব্যবস্থাতে পরিবর্তণ করে মার্কিন সম্প্রদায়গুলির সুরক্ষায় বিনিয়োগ করা।

যদি জো বিডেন নির্বাচিত হন, তবে তাকে বিশ্বকে মূল স্রোতধারায় চালিত করতে এবং জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ পরিস্থিতি এড়াতে উদ্যোগ নিতে হবে। আমেরিকান মূলভূখন্ডের ঝুঁকি এবং প্রতি বছর নিষ্ক্রিয়তার ফলে সুরক্ষা বাড়ার সাথে এই সংকটটি সবচেয়ে উচ্চতর অংশীদার হতে পারে।

• শেরি গুডম্যান পরিবেশ সুরক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন উপ-আন্ডার সেক্রেটারি এবং কেট গাই জলবায়ু পরিবর্তন ও জাতীয় সুরক্ষা নিয়ে গবেষণা করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন মার্কিন গবেষক।

Source: The Guardian
মূল: Sherri Goodman and Kate Guy

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত