32 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৯:৩৩ | ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ চরমভাবে ক্ষতিগ্রস্ত
জলবায়ু পরিবেশগত সমস্যা

জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ চরমভাবে ক্ষতিগ্রস্ত

জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ চরমভাবে ক্ষতিগ্রস্ত

জলবায়ু পরিবর্তন, পরিবেশদূষণ, জনসংখ্যা বৃদ্ধি, দুর্নীতি ও নৈতিক অবক্ষয় বর্তমান সময়ে বাংলাদেশের জন্য জরুরি বিষয়। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলো চরমভাবে ক্ষতিগ্রস্ত।

সাগরের উচ্চতা বৃদ্ধি, ঘূর্ণিঝড়, বন্যা ও খরার প্রকোপ এ দেশের জনজীবনকে ক্রমে কঠিন করে তুলছে। বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির হার ও ঘনত্ব বেশি। প্রতি বর্গকিলোমিটারে সহস্রাধিক মানুষের বাসই তো পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য হুমকি।

মানুষের নানাবিধ অবিমৃষ্যকারিতায় পরিবেশদূষণ বাড়ছে, যা দেশের পরিবেশ ও জনস্বাস্থ্যের ভারসাম্য নষ্ট করছে। বায়ু, পানি ও মাটিদূষণ বাংলাদেশের বড় সমস্যা। যানবাহন, কলকারখানা ও ইটভাটার ধোঁয়া বায়ুদূষণের বিশেষ কারণ। শিল্পবর্জ্য, কৃষিবর্জ্য ও নগরবর্জ্য পানিদূষণের উৎস।

রাসায়নিক সার ও কীটনাশকের অতিরিক্ত ব্যবহারে মাটি দূষিত হচ্ছে, যা জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। তা ছাড়া বিশ্বের কথা বললে, সামরিক দূষণ ও যুদ্ধের প্রভাব পরিবেশের জন্য বিপজ্জনক। সামরিক কার্যকলাপের ফলে ভূগর্ভস্থ পানি, মাটি ও বায়ু দূষিত হচ্ছে। এ ধরনের দূষণ প্রতিরোধে আন্তর্জাতিক নীতিমালা প্রণয়ন ও কার্যকর প্রয়োগ অত্যন্ত জরুরি।



বাংলাদেশে খাদ্যে ভেজাল মিশ্রণ জনস্বাস্থ্যের জন্য গুরুতর হুমকি। কঠোর আইন ও তদারকির মাধ্যমে এ সমস্যা সমাধান করা জরুরি। সমাজে ব্যক্তিগত স্বার্থকেন্দ্রিক মনোভাব দূর করা প্রয়োজন, যাতে সমতা ও ন্যায্যতা প্রতিষ্ঠিত হয়।

দুর্নীতি বাংলাদেশের বড় সমস্যা। সরকারি ও বেসরকারি খাতে দুর্নীতি প্রতিরোধে প্রশাসনিক সংস্কার ও সুষ্ঠু ব্যবস্থাপনা প্রয়োজন। সুশিক্ষা ও সুস্বাস্থ্যের সমন্বয় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শিক্ষামূলক কর্মসূচির মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি করে একটি সুস্থ ও সচেতন জাতি গঠন সম্ভব। ধর্ম-বর্ণের পার্থক্য ভুলে সমাজে সমতা ও সম্প্রীতি বজায় রাখতে সাংস্কৃতিক সমন্বয় জরুরি।

বিশ্বব্যাপী জ্ঞান সরবরাহ ও উন্মুক্ত ট্যালেন্ট মুভমেন্টের মাধ্যমে একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠন করা সম্ভব। আন্তর্জাতিক সহযোগিতা, পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহার ও উন্নত প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে বিশ্বব্যাপী সমৃদ্ধি অর্জন সম্ভব।

বাংলাদেশের সমস্যা সমাধানে পরিবেশ সুরক্ষানীতি, জনসচেতনতা বৃদ্ধি, দুর্নীতি প্রতিরোধ ও প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রতিষ্ঠানগুলোর জন্য ট্যালেন্ট ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট বাই অবজেকটিভ ও কূটনৈতিক দক্ষতা অর্জন অপরিহার্য।

ট্যালেন্ট ম্যানেজমেন্ট, কর্মীদের দক্ষতা ও যোগ্যতা চিহ্নিত করে যথাযথভাবে ব্যবহার ও উন্নয়নের মাধ্যমে সংকট উত্তরণের পথ সুগম হয়। ম্যানেজমেন্ট বাই অবজেকটিভ কর্মীদের স্পষ্ট উদ্দেশ্য ও লক্ষ্য নির্ধারণ করে কর্মদক্ষতা বাড়াতে সহায়ক। কূটনৈতিক দক্ষতা প্রতিষ্ঠানের নেতাদের জন্য অপরিহার্য, বিশেষ করে মন্দার সময়ে, যাতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সম্পর্ক রক্ষা ও উন্নয়ন সম্ভব হয়।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত