33 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:১০ | ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু পরিবর্তনের ফলে মানসিক অসুস্থতায় ভুগছে উপকূলীয় মানুষ
পরিবেশ ও জলবায়ু স্বাস্থ্য কথা

জলবায়ু পরিবর্তনের ফলে মানসিক অসুস্থতায় ভুগছে উপকূলীয় মানুষ

জলবায়ু পরিবর্তনের ফলে মানসিক অসুস্থতায় ভুগছে উপকূলীয় মানুষ

জলবায়ুর পরিবর্তন উপকূলীয় মানুষের মানসিক অসুস্থতা সৃষ্টি করছে। যা প্রতিরোধে বা সমাধানে কোনো কার্যকর ব্যবস্থা নিতে না পারলে অদূর ভবিষ্যতে জাতিগতভাবে নৃতাত্ত্বিক পরিবর্তনের বিষয়টিও ঘটতে পারে।

বুধবার রাজধানীর ব্র্যাক সেন্টারে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট মানসিক স্বাস্থ্য সমস্যাবিষয়ক গবেষণার ফলাফল প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়।

বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে মানসিক স্বাস্থ্যের ওপর জলবায়ুর প্রভাব শীর্ষক গবেষণায় গুরুতর দুশ্চিন্তা, বিষণ্নতা, মানসিক চাপ, মানসিক বৈকল্য এবং ঘুম না হওয়ার মতো জটিল স্বাস্থ্য সমস্যা উঠে এসেছে।

সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (সি ৩ ইআর), ব্র্যাক ইউনিভার্সিটি, বাংলাদেশ হেলথ ওয়াচ এবং সিভিল সোসাইটি প্ল্যাটফর্মের যৌথ গবেষণায় প্রতিবেদন প্রস্তুত করা হয়।

প্রতিবেদনে দেখা যায়, জরিপকৃতদের মধ্যে উদ্বেগজনিত সমস্যায় ভুগছেন ২৫ দশমিক ৭ শতাংশ, বিষণ্নতায় ভুগছেন ২২ দশমিক ৪৮ শতাংশ, মানসিক চাপে আছেন ৪৯ দশমিক ৪২ শতাংশ, দুর্ঘটনা-পরবর্তী মানসিক বৈকল্য দেখা দিয়েছে ২০ দশমিক ০৩ শতাংশ এবং ভালো ঘুম হয় না ৪৩ দশমিক ৯৫ শতাংশ মানুষের।



অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত বলেন, ‘জলবায়ু পরিবর্তন মানুষের ওপর দীর্ঘমেয়াদি প্রভাব ফেলেছে। এটা ভালো যে, এই প্রতিবেদন তৈরি করতে একটি ভালো স্টাডি করা হয়েছে।

জলবায়ু পরিবর্তন এবং মানসিক স্বাস্থ্যের আরও প্রভাব জানতে এখন আমাদের জরিপ চালানো পরিবারগুলোর সঙ্গে যোগাযোগ রাখতে হবে।’

ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথের (এনআইএমএইচ) সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ বলেন, জলবায়ু পরিবর্তন এবং মানসিক স্বাস্থ্যের একটি সমন্বয়মূলক প্রভাব রয়েছে।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানুষের ব্যক্তিত্বের নানান সমস্যা দেখা যায়। গবেষণা পরিচালনা করার সময় গবেষকদের বিষয়গুলো গুরুত্ব দেওয়া উচিত।

সুইডেন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ডা. ড্যানিয়েল নোভাক বলেন, জলবায়ু পরিবর্তন বিপজ্জনক। সুইডেনে মানুষ জলবায়ু পরিবর্তনের ভবিষ্যৎ প্রভাব জেনে তাদের বাচ্চাদের হত্যা করেছে এমন উদাহরণ আছে।

গবেষণা পরিচালনার সঙ্গে সংশ্লিষ্টরা বলেন, স্বাস্থ্যসেবা পাওয়ার ক্ষেত্রে ভুক্তভোগীরা কী ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয় তাও গবেষণায় উঠে এসেছে।

তুলে ধরা হয়েছে, স্বাস্থ্যসেবা কেন্দ্রের অপ্রতুলতা, সেবাদানকারীদের পেশাদারির ঘাটতি, সীমিত অর্থসামাজিক সহায়তা, ওষুধের ঘাটতি, ডায়াগনস্টিক সেন্টারের অপ্রতুলতা এবং নাগালের বাইরে বেসরকারি স্বাস্থ্যসেবা পরিষেবা। শ্যামনগরের মানুষজন বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে জীবনযাত্রায় নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন বলেও জানানো হয়েছে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত