29 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ২:৩০ | ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু পরিবর্তনের ফলে অনেক দেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে : মেয়র আতিকুল ইসলাম
পরিবেশ ও জলবায়ু

জলবায়ু পরিবর্তনের ফলে অনেক দেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে : মেয়র আতিকুল ইসলাম

জলবায়ু পরিবর্তনের ফলে অনেক দেশ ক্ষতিগ্রস্থ হচ্ছে : মেয়র আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব বিশ্বের বিভিন্ন দেশকে প্রভাবিত করছে। বিশেষ করে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়, বন্যা ও ঝড়ের কারণে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং নদীতীর ক্ষয় বৃদ্ধির ঝুঁকি দেশের একটি অত্যন্ত বাস্তবসম্মত দৃশ্য।

বুধবার নিউইয়র্ক সময় সকাল সাড়ে আটটায় ‘বাস্তুচ্যুতি এবং জলবায়ু সংকট: স্থানীয়করণ, অন্তর্ভুক্তিমূলক এবং লিঙ্গ-প্রতিক্রিয়াশীল জলবায়ু কর্মের অপরিহার্যতা’ বিষয়ে আইওএম আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।



উত্তরের মেয়র অনলাইনে অনুষ্ঠানে যোগ দিয়ে বলেন, ‌ঢাকা বিশ্বের দ্রুত বর্ধনশীল, উচ্চ-ঘন নগর কেন্দ্রগুলির মধ্যে একটি। ঢাকা শহরে প্রতিদিন গড়ে প্রায় ২০০০ লোক আসে। যাদের ৭০ শতাংশই জলবায়ু অভিবাসী।

এই বাস্তুচ্যুতদের বেশিরভাগই নদীভাঙন, লবণাক্ততার অনুপ্রবেশ বা আকস্মিক বন্যার কারণে তাদের জমি এবং জীবিকা হারানোর পরে আসে। অভিবাসীদের এই আগমন আমাদের পরিবেশ, আমাদের সেবা প্রদানের ক্ষমতা এবং ঢাকা শহরের শহুরে স্থায়িত্বের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে।

এই পরিবারের অধিকাংশই ঢাকার অনানুষ্ঠানিক বস্তি এলাকায় চলে যায়, যেখানে আবাসন, উচ্চ জনসংখ্যার ঘনত্ব, পানি ও স্যানিটেশনের মতো পরিষেবা প্রদান এবং নিরাপত্তার অভাব সম্পর্কিত যথেষ্ট চ্যালেঞ্জ রয়েছে।

তিনি বলেন, আমার শহরে, আমরা জলবায়ু পরিবর্তনের সাথে মোকাবিলা করার এবং কার্বন নিঃসরণ আমাদের সর্বোত্তম ক্ষমতায় কমানোর চেষ্টা করছি, যদিও আমরা এর জন্য দায়ী নই।

জানতে পেরেছি যে, IOM বাংলাদেশ যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের সম্পৃক্ত করার জন্য কাজ করছে। আমি তাদের প্রচেষ্টার প্রশংসা করি এবং এই ধরনের আরো উদ্যোগকে উৎসাহিত করি।



মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু ঝুঁকিপূর্ণ ফোরামের সভাপতি এবং গ্লাসগোতে অনুষ্ঠিত COP 26-এ জলবায়ু উদ্বাস্তু এবং জলবায়ু অভিবাসীদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন।

বাংলাদেশ সম্প্রতি অভ্যন্তরীণ স্থানচ্যুতি ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় কৌশলও তৈরি করেছে একটি কর্ম পরিকল্পনা যা বর্তমানে তৈরি করা হচ্ছে। অন্যান্য শহরের মতো ঢাকাও সর্বস্তরের মানুষের বাসস্থান।

সিটি কর্পোরেশনে, আমরা আমাদের পরিষেবাগুলিকে যতটা সম্ভব অন্তর্ভুক্ত করার চেষ্ট করি। বর্তমান বিশ্ব ৩সি নিয়ে বিপাকে। যারমধ্যে রয়েছে জলবায়ু, কভিড দ্বন্দ্ব। এই তিনটি বিষয়ে সমন্বিতভাবে কাজ করতে হবে।

আমি আশা করি জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বাস্তুচ্যুতি সংক্রান্ত সমস্যাগুলি কমাতে আন্তর্জাতিক সংস্থা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ফোরামের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করব।

অনুষ্ঠানে আরো অংশগ্রহণ করেন মিসেস গ্লিনিস হ্যারিসন, নামিবিয়া রেড ক্রস সোসাইটির সেক্রেটারি-জেনারেল, জনাব জর্জ গ্যালিয়ানো, নির্বাহী পরিচালক, ওয়ার্ল্ড ভিশন হন্ডুরাস এবং গুয়াতেমালা, মিসেস নাদীন আব্দুল কাদের, প্রতিনিধি তামদীন ইয়ুথ ফাউন্ডেশন, ইয়েমেন।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত