33 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৮:৪৪ | ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে উপায় দেখালেন তরুণেরা
জলবায়ু পরিবেশ গবেষণা

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে উপায় দেখালেন তরুণেরা

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে উপায় দেখালেন তরুণেরা

নদী ভাঙন, ভঙ্গুর বেড়িবাধ, লবণ পানি, জীবিকার সংকট টেবিলের পরে বিভিন্ন উপকরণ সাজিয়ে জলবায়ু পরিবর্তনের ঝুঁকির দৃশ্যপট তুলে ধরছেন তরুণ স্বেচ্ছাসেবকরা।

এর পাশের দুটি টেবিলে এসব থেকে রক্ষার কৌশল হিসেবে সবুজ বনায়ন, নবায়নযোগ্য জ্বালানী, সুপেয় পানি, টেকসই বেড়িবাঁধসহ বিভিন্ন উপায় তুলে ধরা হয়েছে।



সোমবার বাগেরহাটের রামপালে স্থানীয় বিপদাপন্নতা ও যুব ভাবনা বিষয়ক জলবায়ু সম্মেলনে স্বেচ্ছাসেবকদের আয়োজনে দিনব্যাপী এসব প্রদর্শনী এবং মানুষের দুর্দশার কথা বর্ণনা করা হয়।

এ সময় তরুণদের উত্থাপিত প্রশ্ন ও যুক্তির উত্তর দেন পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার ও বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তারা।

উপকূলীয় জেলা বাগেরহাটে জলবায়ু পরিবর্তনের ফলে স্থানীয় বিপদাপন্ন মানুষের কথা বলতে যেয়ে স্বেচ্ছাসেবক ঈশীতা দে বলেন, অতিরিক্ত লবনাক্ততা’র ফলে আমাদের এখানে ধানের উতপাদন কমে গেছে।

আগে জমি থেকেই মানুষের বছরের ধান হয়ে যেত। কিন্তু বর্তমানে পানিতে লবণাক্ততা আগের চেয়ে বেড়ে যাওয়ায় কেউ-ই ভালোভাবে ধান চাষ করতে পারছেন না। লবণ পানির কারণে কোনো রবি শষ্যও চাষ করা সম্ভব হচ্ছে না।

সামিয়া ইসলাম নামে একজন বলেন, গরম আসলেই তীব্র পানির সংকটে ভুগতে হয় আমাদের। প্রচণ্ড গরমের কারণে পুকুরের পানি শুকিয়ে গেছে।

আশপাশের খালে লবণাক্ত পানি। বাধ্য হয়ে লবণ পানিতে গোসল, রান্না ও খাওয়ার কাজে ব্যবহার করতে হয়। আবার বৃষ্টির সময় অতি বৃষ্টি। সব মিলিয়ে আমরা আছি বিপদে।



অ্যাক্টিভিস্ট রামপাল, বাঁধন মানব উন্নয়ন সংস্থা এবং অ্যাকশন এইড বাংলাদেশের সহযোগিতায় জলবায়ু সম্মেলনে পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, রামপাল উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেনের নেতৃত্বে আরও উপস্থিত ছিলেন, রামপাল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম আশরাফুল আলম, বাঁধন মানব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক এএসএম মঞ্জুরুল হাসান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাসির উদ্দিন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মো. ইমরান হোসেন, রামপাল উপজেলা প্রেসক্লাবের সভাপতি হাওলাদার আ. হাদী, মহিলা ভাইস চেয়ারম্যান হোসনেয়ারা মিলি, বাঁধন এফোরটি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মুশফিকুল ইসলাম রিতুসহ সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, রামপাল উপজেলার দেড় শতাধিক যুব প্রতিনিধি।

জলবায়ু প্রভাব মোকাবিলায় চেষ্টার ত্রুটি নেই জানিয়ে উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, মানুষ নিজেই নিজের ক্ষতি ডেকে আনছে। খনন করে ছেড়ে দেওয়া খাল আবার প্রভাবশালীরা দখল করছে। নিজেরা সচেতন না হলে শুধু আইন দিয়ে তো ঝুঁকি কমানো সম্ভব নয়।

এছাড়া সম্ভাব্য পরিবেশ বিপর্যয় সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি, জীবন-জীবিকার মান উন্নয়নের জন্য বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে।

সুপেয় পানির সংকট নিরসনে গভীর নলকূপ স্থাপন, পুকুর খনন, রেইন ওয়াটার হার্ভেস্টিং স্থাপন করা হচ্ছে। টেকসই পরিবেশ নিশ্চিতকরণের জন্য অনেক উদ্যেগ বাস্তবায়নের পাশাপাশি ভবিষ্যতের জন্যও নানা পরিকল্পনা রয়েছে সরকারের।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত