25 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৬:১৬ | ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জনসাধারণ ও যানচলাচল সীমিত থাকার পরেও দূষিত বাতাসের ঝুঁকিতে ঢাকা
পরিবেশ দূষণ

জনসাধারণ ও যানচলাচল সীমিত থাকার পরেও দূষিত বাতাসের ঝুঁকিতে ঢাকা

সারা বিশ্ব এখন লকডাউন। করোনাভাইরাস মহামারীতে সারা বিশ্ব এখন লকডাউন অবস্থায় রয়েছে। বিশ্ব লকডাউন পরিস্থিতে অনেক দেশে কমে এসছে বায়ু দূষণের মাত্রা। কিন্তু ঢাকা এসময় ঠিক তার উল্টো। বর্তমানে করোনাভাইরাসের মধ্যেও দূষিত বাতোসের ঝুঁকিতে ঢাকাবাসী।

করোনার সংক্রমণ রোধ কল্পে সরকারী নির্দেশে রাজধানীসহ সমগ্র বাংলাদেশের জনসাধারণ ও যানচলাচল সীমিত করা হয়েছে। কিন্তু এর পরেও উন্নতি না হচ্ছে বাতাসের মানের।

গতকাল শুক্রবার ( ১ মে ২০২০ ) আবারও অবনতি হয়েছে রাজধানীর বায়ূ মান। তাই দূষিত বাতোসের  ঝুঁকিতে রয়েছে রাজধানীবাসী। যা উঠে এসেছে এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) মাধ্যমে।

দেশে মহামারী চলাকালেও ইনডেক্সে ৫ম খারাপ স্থানে উঠে এসেছে রাজধানী ঢাকা। গতকাল সকাল ৯ টা ১৯ মিনিটে ১৫৪ একিউআই বাংলাদেশের এই জনবহুল শহর ঢাকাতে। ইনডেক্সে এর স্থান অনুযায়ী বোঝাই যাচ্ছে যে, ঢাকার বাতাসের মান আসলেই অস্বাস্থ্যকর।



একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ মধ্যে মানে হচ্ছে নগরবাসী সবাই স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে। বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা বেশি স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে।

অন্যদিকে গতকাল চীনের বেইজিং দূষিত বায়ুর শহরের তালিকায় প্রথমে চলে আসে আর দ্বিতীয় স্থানে চলে আসে পাকিস্তানের লাহোর। দেখা যায়  চীনের বেইজিং ১৯৭ স্কোর এবং  পাকিস্তানের লাহোর ১৯১ স্কোর নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থানে চলে আসে।

এদিকে বৃহস্পতিবার ঢাকার স্কোর ছিলো ৯১ একিউআই স্কোর। এই স্কোর নিয়ে ঢাকা বিশ্বের ২০তম অবস্থানে ছিল সে দিন। কিন্তু হঠাৎ করেই শুক্রবারে ১৫৪ স্কোর নিয়ে ঢাকা চলে আসে ৫ম স্থানে। সবকিছু বন্ধ থাকার পরে এমন অবস্থা সত্যিই চিন্তার বিষয়।

উল্লেখ্য যে, একিউআই স্কোর ৫১ – ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে বিবেচিত হয়।

ঢাকার বায়ু দুষণের জন্য বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তর দায়ি করে থাকে ঢাকার আশেপাশে অবস্থিত ইটভাটাগুলোকে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত