22 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৯:১৭ | ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
প্রাকৃতিক পরিবেশ

চিম্বুক পাহাড়ে হোটেল নির্মাণ বন্ধের প্রতিবাদে বান্দরবান ও ঢাকায় মানববন্ধন

পার্বত্য চট্টগ্রামের বন উজাড় ও চিম্বুক পাহাড়ের ম্রো পাড়া উচ্ছেদ করে পাঁচ তারকা হোটেল নির্মাণ বন্ধের দাবি জানিয়েছেন পর্যটকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। তাঁরা বলেছেন, পাঁচ তারকা হোটেল নয়, চাই প্রকৃতির সৌন্দর্য। আজ শুক্রবার সকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক মানববন্ধনে এসব কথা বলেন ভ্রমণপ্রিয় মানুষেরা। ‘সচেতন প্রকৃতি ও পাহাড়প্রেমী জনগণ’ ব্যানারে এই কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে ঢাকা ক্যান্টনমেন্ট বাইকার্স ক্লাব, মুসাফির বাইকার্স ক্লাব, বাইকিং রাইডার্সসহ বিভিন্ন পর্যটনভিত্তিক ফেসবুক গ্রুপের সদস্যরা অংশ নেন। রাজধানীর বিভিন্ন এলাকার বাসিন্দা তরুণ ও যুবকেরাও এতে অংশ নেন। কর্মসূচির সময় তাঁদের হাতে নিজেদের দাবির পক্ষে লেখা বিভিন্ন প্ল্যাকার্ড ছিল। এ ছাড়া মানববন্ধনের ব্যানারে তাঁদের চার দফা দাবির কথা লেখা ছিল। দাবিগুলো হলো পাহাড়ি জনগোষ্ঠীদের উৎখাত বন্ধ ও তাদের সংস্কৃতি রক্ষা, চিম্বুক পাহাড়ে সরকারি স্কুল ও হাসপাতাল নির্মাণ, বন উজাড় বন্ধ করা এবং পাড়া উচ্ছেদের পর্যটন না করে ‘কমিউনিটি বেইজড ইকো-ট্যুরিজমকে’ উন্নত করা।

সজীব ইসলাম নামের এক ব্যক্তি বলেন, ‘ক্লান্তির পর একটু স্বস্তির আশায় আমরা পাহাড়ে ভ্রমণে যাই। সেখানে আমরা যাই প্রকৃতি দেখতে। প্রকৃতি যদি কংক্রিটের শহরের মতো হয়ে যায়, তাহলে আমাদের যাওয়ার আর কোনো জায়গা থাকবে না। তাই প্রকৃতির ভারসাম্য ঠিক রাখতে হবে।’

অন্তত ১৫ জন ব্যক্তি মানববন্ধনে বক্তব্য দেন। তাঁরা বলেন, চিম্বুক পাহাড়ে হোটেল নির্মাণের পরিকল্পনাটি অনৈতিক। ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষকে উচ্ছেদ করে পর্যটন আমরা চাই না। হোটেলের চেয়ে হাসপাতাল ও স্কুল সেখানে বেশি দরকার। পাঁচ তারকা হোটেল উন্নয়নের স্মারক হতে পারে না। প্রকৃতির ভারসাম্য নষ্ট হয়—এমন সব কার্যক্রম বন্ধ করতে হবে। পাহাড়ি জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকারকে ভূমিকা রাখতে হবে, প্রকৃতির নিজস্ব সত্তা অক্ষুণ্ন রাখতে হবে।

শাওন মাজহার নামের এক ব্যবসায়ী এই মানববন্ধনের উদ্যোক্তা। শাওন প্রথম আলোকে বলেন, ‘প্রকৃতির প্রতি ভালোবাসার জায়গা থেকে আমরা বন উজাড় ও চিম্বুক পাহাড়ে পাঁচ তারকা হোটেল নির্মাণের বিরোধিতা করছি। সেই জায়গা থেকে এ নিয়ে একটি মানববন্ধন আয়োজনের ব্যাপারে আমি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ইভেন্ট খুলি। তারই পরিপ্রেক্ষিতে এই মানববন্ধন।’

বান্দরবান শহরের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে

শিক্ষা চিকিৎসা চাকরিসহ বিভিন্ন সুযোগ সুবিধা ও উন্নয়নের নাম করে ম্রো জনগোষ্ঠিকে উচ্ছেদ, পরিবেশের ভারসাম্য নষ্ট করে চিম্বুক পাহাড়ে পাঁচ তারকা হোটেল ও আ্যমিউজমেন্ট পার্ক নির্মাণের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ হয়েছে বান্দরবানে।

শুক্রবার (২৭ নভেম্বর) সকালে বান্দরবান শহরের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে পার্বত্য চট্টগ্রাম সচেতন ছাত্র সমাজ ও নাগরিকদের ব্যানারে এই মানববন্ধন ও সমাবেশ করা হয়।

এতে ভূমিদখল বিরোধী বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে শত শত ছাত্রছাত্রী অংশ নেন।

ছাত্রনেতা বং চক ম্রো’র সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন- অ্যাডভোকেট মাধবী মারমা, অ্যাডভোকেট উবাথোয়ই মার্মা, উদীচির সাবেক জেলা সাধারণ সম্পাদক ক্যাসা মং মার্মা ও ছাত্রনেতা রিপন চক্রবর্তী প্রমুখ।

বক্তারা জানান, অনতিবিলম্বে চিম্বুক এলাকার আশেপাশে হোটেল নির্মাণের লিজ বাতিল করা না হলে আরো কঠোর কর্মসূচী দেওয়া হবে।

প্রসঙ্গত, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ হোটেল নির্মাণের জন্য ২০ একর ভূমি লিজ দিলেও হাজার একর ভূমি দখল করে ম্রো পাড়া উচ্ছেদ করা হচ্ছে দাবী করে বান্দরবানসহ দেশের বিভিন্ন জেলায় প্রতিবাদ কর্মসূচী পালন করছে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত