28 C
ঢাকা, বাংলাদেশ
রাত ২:১২ | ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
প্লাস্টিক বর্জ্যের ৬৩ শতাংশ আসে খাদ্যপণ্যের মোড়ক থেকে!
আন্তর্জাতিক পরিবেশ

গত তিন বছরে দেশে এসেছে প্রায় বারো লাখ টন প্লাস্টিক বর্জ্য

গত তিন বছরে দেশে এসেছে প্রায় বারো লাখ টন প্লাস্টিক বর্জ্য

গত তিন বছরে আনুমানিক বারো লাখ টন প্লাস্টিক বর্জ্য দেশে প্রবেশ করেছে আর এই ক্ষতিকর বর্জ্যগুলো দেশের অভ্যন্তরের পরিবেশ তথা জনস্বাস্থ্যের উপর মারাত্মক ঝুঁকির সৃষ্টি করছে।



প্লাস্টিক বর্জ্য
প্লাস্টিক বর্জ্য

সম্প্রতি ধানমন্ডির একটি রেস্তোরাঁয় এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো) আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা এই আহ্বান জানান।

এসডো ‘ট্রান্সবাউন্ডারি মুভমেন্ট অফ হ্যাজার্ডাস প্লাস্টিক ওয়েস্ট: বাংলাদেশ সিচুয়েশন ২০২১’ এর শীর্ষক একটি রিপোর্ট উন্মোচন করে এবং সেখানে পরিবেশ ও জনস্বাস্থ্যের উপর প্লাস্টিক বর্জ্য বাণিজ্যের মারাত্মক প্রভাব নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক বহু বিশেষজ্ঞরা তাদের উদ্বেগ প্রকাশ করেছেন।

এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন বলেন, বাংলাদেশ বাসেল কনভেনশনের একটি সাক্ষরকারী দেশ হওয়া সত্ত্বেও বাসেল ব্যান অ্যামেন্ডমেন্টে সাক্ষর করেনি যা বিশেষভাবে ক্ষতিকর বর্জ্য ব্যবস্থাপনা এবং এর আন্তঃসীমান্ত পরিবহণ নিয়ে কাজ করছে। তাই এই ক্ষতিকর পরিস্থিতি মোকাবেলা করতে বাসেল অ্যামেন্ডমেন্ট গ্রহণ করার এখনই উপযুক্ত সময়।

এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা বাংলাদেশে প্লাস্টিক বর্জ্যের আন্তঃসীমান্ত পরিবহণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি সরকারের কাছে বাসেল ব্যান অ্যামেন্ডমেন্ট, ইউ এন ই এ রেজোল্যুশন এবং বাংলাদেশ আমদানি নীতি (২০১৫-২০১৮)-এর সমন্বয়ে একটি আইনি কাঠামো বাস্তবায়নের আবেদন জানান।



বাসেল কনভেনশনে উপস্থাপিত বাংলাদেশের জাতীয় রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশ বাসেল কনভেনশনের প্রস্তাবিত বিধানসমূহ বাস্তবায়নের লক্ষ্যে আইন প্রণয়ন করেছে যা বাংলাদেশে সকল অবৈধ বর্জ্যের পাচার রোধ করবে।

বিপজ্জনক এবং জাহাজ ভাঙা বর্জ্য ব্যবস্থাপনা আইন-২০১১ অনুযায়ী বর্জ্যের অবৈধ পাচার একটি দণ্ডনীয় অপরাধ। যদি কোনো অবৈধ বিপজ্জনক বর্জ্য বা অন্য যেকোনো বর্জ্য ধরা পড়ে, তবে ত্রিশ দিনের মধ্যেই তা রপ্তানিকারী দেশে ফেরত পাঠানো হবে।

এছাড়াও আমদানি নীতি অনুযায়ী বাংলাদেশে সকল প্রকার বর্জ্যের আমদানিই নিষিদ্ধ। তবে বর্জ্যের ট্রানজিটে কোনো নিষেধাজ্ঞা নেই। এই ক্ষেত্রে আইনগত নীতি প্রণয়নের জন্য এসডো দাবী জানাচ্ছে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত