30 C
ঢাকা, বাংলাদেশ
সন্ধ্যা ৭:৫০ | ৪ঠা এপ্রিল, ২০২০ খ্রিস্টাব্দ | ২১শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ক্যালিফোর্নিয়াই প্রথম প্রাণীদের চামড়া ও পশম দিয়ে তৈরী দ্রব্যাদি নিষিদ্ধ 2
আশফাকুর রহমান নিলয় পরিবেশ রক্ষা

ক্যালিফোর্নিয়াই প্রথম প্রাণীদের চামড়া ও পশম দিয়ে তৈরী দ্রব্যাদি নিষিদ্ধ

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্যালিফোর্নিয়াই প্রথম প্রাণীদের চামড়া ও পশম দিয়ে তৈরী দ্রব্যাদি নিষিদ্ধ করতে যাচ্ছে

আশফাকুর রহমান নিলয় (১১তম সেমিষ্টার স্টুডেন্ট,
সিএসই বিভাগ,নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ, ঢাকা)

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্যালিফোর্নিয়া প্রথম রাজ্য হবে যা নির্দিষ্ট কিছু বন্য প্রাণীর পশম উৎপাদন, ক্রয় এবং বিক্রয়ের উপর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। গৃহপালিত বিড়াল, কুকুর এবং ঘোড়া ব্যতীত বিনোদন এবং সার্কাসে পারফরম্যান্সের জন্য বিভিন্ন প্রজাতির প্রাণীকে নিষিদ্ধ করার জন্য যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য হাওয়াই এবং নিউ জার্সির সাথে একত্রিত হয়ে একটি আইন প্রণয়ন ও অনুমোদন করেছে।

এ আইন লঙ্ঘনে ২৫,০০০ ডলার জরিমানা করার বিধান রাখা হয়েছে। ১৩ অক্টোবর,২০১৯ গভর্নর গ্যাভিন নিউজম এতদসংক্রান্ত ২টি বিলে স্বাক্ষর করেছেন। উক্ত বিলে বলা হয়েছে, ২০২৩ সাল থেকে চামড়া ও পশম দিয়ে তৈরী পোষাক, হ্যান্ডব্যাগ, বেল্ট বা জুতা বিক্রয় এবং উৎপাদন বন্ধ হবে।

মিঃ নিউজম বলেছেন, “প্রাণী কল্যাণে ক্যালিফোর্নিয়ার স্থান সবার উপরে এবং আজ তার পরিপ্রেক্ষিতে প্রাণীদের পশম বিক্রি নিষিদ্ধ করা অন্তর্ভুক্ত হয়েছে।”

বন্য প্রণীদের প্রতি অমানবিক আচরনের বিরুদ্ধে এটি একটি বিশাল পদক্ষেপ হিসেবে বিবেচিত, যা তাদের বিপন্নতা রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন কররে। প্রাণীদের নৈতিক চিকিৎসা প্রদান কাজে জড়িত সংস্থা কর্তৃক নতুন ২টি আইনকে প্রশংসা করেছে এবং এর সহসভাপতি ট্রেসি রেমন বলেছেন, “ক্যালিফোর্নিয়ার সকল প্রাণীদের জন্য (বিনোদন ও সার্কাসে ব্যবহৃত) আজ একটি ঐতিহাসিক দিন, যাদেরকে আঘাত করা হত অথবা যাদেরকে হত্যা করে চামড়া বা জীবন্ত অবস্থায় পশম কেটে তা বিভিন্ন রকম দ্রব্যাদি বানানো হত।”

ক্যালিফোর্নিয়াই প্রথম প্রাণীদের চামড়া ও পশম দিয়ে তৈরী দ্রব্যাদি নিষিদ্ধ
ক্যালিফোর্নিয়াই প্রথম প্রাণীদের চামড়া ও পশম দিয়ে তৈরী দ্রব্যাদি নিষিদ্ধ

The Humane Society, USA এর একটি বিবৃতিতে বলেছে যে,“ক্যালিফোর্নিয়ার নাগরিকরা তাদের রাজ্যের বাজারগুলিতে পশম জাতীয় পণ্যের চাহিদাতে অবদান রাখতে চান না তা স্বীকৃতি দেওয়ার জন্য আমরা মাননীয় গভর্নর গ্যাভিন নিউজম এবং রাষ্ট্রের আইন প্রণেতাদের প্রশংসা করি।” যদিও আইনটির কারণে মার্কিণ যুক্তরাষ্ট্রের পশমশিল্পকে নানা ধরনের সমস্যা মোকাবেলা করতে হবে।

এ আইন দ্বারা পশমের উপর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ধর্মীয় অথবা উপজাতীয়দের জন্য পশমজাতীয় দ্রব্যাদির তৈরীতে, পাশাপাশি কুকুর ও বিড়ালের পশম, গোচামড়া দ্বারা নির্মিত বল্লাম বা লাঠি জাতীয় দ্রব্যাদি এবং হরিণ, ভেড়া ও ছাগলের চামড়া এবং গবেষণার জন্য গবেষণাগারে এর সংরক্ষণের জন্য চামড়া বিক্রয়ের জন্য অনুমতি থাকবে।

আইন লংঘনের কারনে ১০০০ ডলার জরিমানা হতে পারে। Gucci, Versace, Giorgio Armani Spring-Summer 2020 সহ ফ্যাশন ডিজাইনাররা এ পশম দিয়ে নকশা করা বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে।

গত মে মাসে, Prada ফ্যাশন হাউজ তাদের Spring-Summer 2020 হতে পশম জাতীয় পণ্য বিক্রয় বন্ধ করবে। তাছাড়াও, UK’s Selfridges ২০২০ এর ফেব্রুয়ারী হতে বাহির হতে আসা পশুদের চামড়া বিক্রয় নিষিদ্ধ করার পরিকল্পনা করেছে।

ক্যালিফোর্নিয়াই প্রথম প্রাণীদের চামড়া ও পশম দিয়ে তৈরী দ্রব্যাদি নিষিদ্ধ
ক্যালিফোর্নিয়াই প্রথম প্রাণীদের চামড়া ও পশম দিয়ে তৈরী দ্রব্যাদি নিষিদ্ধ

Direct Action Everywhere Cassie King এর মতে, সাধারন জনগন অমানবিক আচরনের বিরুদ্ধে প্রাণীদের সুরক্ষিত ও নিরাপদ দেখতে চায়। অপরদিকে, এ আইনের বিপক্ষের লোকেরা বলেছেন যে, এ আইনের ফলে কালোবাজারীর উত্থান ঘটাবে।

আমেরিকার পশম তথ্য কাউন্সিল এর মুখপাত্র কেইথ কাপলান এ আইনটিকে ভিত্তিহীন বলে আখ্যায়িত করেছেন এবং বলেছেন যে, এ আইনটি দ্বারা জনগন কি পরিধান করে অথবা কী খাওয়া দরকার তা নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হবে।

Source: Healthy Food House 2019

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত