27 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৯:১৩ | ২৮শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
কোভিড-১৯ করোনা ভাইরাসের কারনে কপ-২৬ সম্মেলন স্থগিত
করোনা ভাইরাস রহমান মাহফুজ

কোভিড-১৯ সংক্রমণের কারনে কপ-২৬ সম্মেলন স্থগিত এবং প্রকৃতির বিশ্ব শাসন

কোভিড-১৯(COVID-19) করোনা ভাইরাসের কারনে কপ-২৬(COP 26) সম্মেলন স্থগিত এবং প্রকৃতির প্রতিশোধ নেয়া শুরুর করণ

রহমান মাহফুজ, প্রকৌশলী, পরিবেশ কর্মী, পরিবেশ এবং পরিবেশ অর্থনৈতিক কলামিষ্ট, সংগঠক এবং সমাজসেবী।

২০২০ সালের জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন (United Nations Climate Change Conference- UNFCCC) যা (COP 26) নামে পরিচিত, COVID 19 এর প্রাদুর্ভাবের কারণে স্থগিত করা হয়েছে।

UNFCCC এর এই সম্মেলনটি ছিল ২৬তম এবং আগামী ৯-১৯ নভেম্বর ২০২০ তারিখে যুক্তরাজ্য অধিভূক্ত স্কটল্যান্ডের ক্লাইড নদীর তীরবর্তী বন্দরনগরী গ্লাসকোতে অনুষ্ঠিত হওয়ার জন্য নির্ধারিত ছিল।

উক্ত সম্মেলণের পূর্বে Pre-COP এর প্রস্তুতি হিসাবে ইটালিতে অনুষ্টিতব্য ‘Youth for the Climate’ ইভেন্টিও স্থগিত করা হয়েছে।

১ এপ্রিল ২০২০ তারিখে সম্মেলণ কর্তৃপক্ষ COVID-19 সংক্রামণের কারণে সম্মেলনটি ২০২১ সালে অনুষ্ঠিত হওয়ার ঘোষণা দেয়। এ সম্মেলনের সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে আলোচনা করে এবং প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে সম্মেলনের তারিখ পরে ঘোষণা করা হবে বলেও কর্তৃপক্ষ জানায়। UNFCCC কর্তৃপক্ষের ঘোষণায় বলা হয়, ‘জলবায়ুর উন্নয়ণ, সহনীয় করণ ও কার্বণ নি:সরণ হ্রাসে আমাদের যে উচ্চবিলাসী আকাংখা -তার লক্ষ্যে আমাদের কাজ অবিরামভাবে চলতে থাকবে।’

যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রাজিল, অস্টেলিয়া, চীন, ভারত বিশ্বের বৃহৎ ক্ষমতাধর ও কার্বন নি:সরণ দেশসমূহের প্রতিরোধ ও অসহযোগিতার কারণে গত ২- ৩ ডিসেম্বর ২০১৯ তারিখে স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত COP 25 সম্মেলণটি ব্যর্থ হওয়ার পর বিশ্ব পরিবেশবাদীদের বড় আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল COP 26 । অবশ্য এ সম্মেলনের উদ্ভোবনটি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন স্বয়ং নিজে করার বিষয়ে দ্বিধায় ছিলেন – যিনি ইতোমধ্যে COVID-19 আক্রান্ত হয়ে হাসপাতালে জরুরী বিভাগে রয়েছেন । মহা সৃষ্টিকর্তার নিকট আমাদের প্রার্থনা তিনি যেন তাঁকে ক্ষমা করে দেন এবং বরিস জনসন যেন সুস্থ হয়ে যান। জাতীয়তাবাদী বিষয়টি বাদ দিলে ব্রিটেনবাসীর জন্য  তার যে রাজনৈতিক কমিটমেন্ট  তা অতুলণীয়।



এ পৃথিবীটা মানুষের বাসযোগ্য রাখতে গ্রীণ হাউজ গ্যাসের নির্গম হ্রাসসহ বিশ্ব পরিবেশ সহনশীল রাখতে গত শতাব্দির ৭০’র দশক হতে তিল তিল করে যে বিশ্ব পরিবেশ আন্দোলন গড়ে উঠেছে, ২০১৪ সালের প্যারিস চুক্তির পর হতে ডোনাল্ড ট্রাম্প, ভ্লাদিমির পুটিন, স্কট মরিসন, বলসোনারো, শি ঝিনপিং, বরিস জনসনর গংদের মত জাতীয়বাদী ও মৌলবাদী নেতারা পৃথিবীর মসনদে আর্বিভূত হওয়ার পর হতে তা ক্রমে ক্রমেই প্রতিরোধের মূখোমুখি হতে থাকে।

বিশেষ করে ডোনাল্ড ট্রাম্প স্বয়ং নিজেই সরাসরি কার্বন নি:সরণ হ্রাস চুক্তির বিপক্ষে অবস্থান গ্রহন করেন  এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই প্যারিস চুক্তি হতে বের হওয়ার ঘোষণা প্রদান করেন, যা অন্য জাতীয়বাদী নেতাদেরকেও উসকে দেয়। তারই ফলশ্রুতিতে গত বছররের ডিসেম্বরের অনুষ্ঠিত COP 25 সম্মেলণটি বলতে গেলে ব্যর্থ হয়ে যায়। তাই বিশ্ব পরিবেশ কর্মীরা COP 26 দিকে বুক বেঁধে তাকিয়েছিল।

কোভিড-১৯ করোনা ভাইরাসের কারনে কপ-২৬ সম্মেলন স্থগিত
কোভিড-১৯ করোনা ভাইরাসের কারনে কপ-২৬ সম্মেলন স্থগিত

কিন্তু গত ১২ ডিসেম্বর ২০১৯ ব্রিটেনের সাধারণ নির্বাচণে কনজারভেটিব পাটির জয় ও বরিস জনসনের ক্ষমতা গ্রহনের পর হতে বিশ্ব পরিবেশবাদীদের আগ্রহ ম্লান হতে থাকে এবং আদৌ এ সম্মেলনটি হবে কিনা ও হলেও সেরকম অর্থপূর্ণভাবে হবে কিনা- তাতে সন্দেহ ঘনিভূত হতে থাকে এবং প্রকৃতিকে সহনশীল ও বাসযোগ্য রাখার স্বপ্ন ধুলিসাৎ হওয়ার উপক্রম হয়।

বিশ্ব পরিবেশ রক্ষায় বিশ্ব পরিবেশ কর্মীদের স্বপ্ন ধুলিসাৎ হওয়ার মূহূর্তে বিশ্ব জুড়ে COVID-19 Coronavirus নামক মহামারী ব্যাধিটি পূরো বিশ্বকে শাসণের দায়িত্ব নেয়। যার হিংস্র থাবার ভয়ে বিশ্বে কার্বণ নি:সরণই শুধু বন্ধ হয়নি, মানুষ এখন সবকিছু বাদ দিয়ে স্ব স্ব চৌকির নীচে লুকাতে ব্যস্ত রয়েছে।

এ যেন প্রকৃতিকে রক্ষায় বিশ্ব জলবায়ুর উন্নয়ণ, সহনীয়করণ ও কার্বণ নি:সরণ হ্রাসে বিশ্ব পরিবেশ কর্মীদের উচ্চবিলাসী আকাংখা নিভু নিভু করার মূহূর্ত্বে প্রকৃতিই যেন নিজেকে রক্ষার দায়িত্ব স্বংয় নিজের কাঁধেই তুলে নিয়েছে।

COVID-19 ভাইরাস নামক খালি চোখে দেখা যায় না – এমন সূক্ষতম সহস্র অস্ত্র দিয়ে তার প্রতি এতদিন মানব জাতীর চলতে থাকা অত্যাচারের প্রতিশোধ নিতে শুরু করেছে। দূঃখ শুধু একটাই উচ্চবিলাসী লোভী, বিজ্ঞান ও সামাজিক দায়বদ্ধতা – মানবতা অস্বীকারকারী- আশ্রদ্ধাকারীদের হীন চিন্তা ও কর্মের ফল প্রকৃত ধার্মিক, মুক্ত চিন্তা ও পরিবেশ কর্মীদেরও ভোগ করতে হচ্ছে।

এখন এমন এক অবস্থার দিকে বিশ্ব ধাবিত হচ্ছে যে স্থগিত হওয়া COP 26 সম্মেলনটি নিকট ভবিষ্যতে আয়োজনের আদৌ প্রয়োজন নাও থাকতে পারে।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত