30 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৯:৫৫ | ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
করোনাভাইরাস বিশ্ব পরিক্রমা - ৪
করোনা ভাইরাস

করোনাভাইরাস বিশ্ব পরিক্রমা – ৪

করোনাভাইরাস বিশ্ব পরিক্রমা – ৪

– আশফাকুর রহমান নিলয়

বিশ্বে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৮৭,৫০০ ছাড়িয়েছে

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫ লক্ষ ছাড়িয়েছে এবং এই ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮৭,৫০০ জন। মার্কিন যুক্তরাষ্ট্রে এখন ৪ লক্ষের বেশি লোক এই ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছে এবং মৃত্যুবরন করেছেন প্রায় ১৩ হাজারে মত। এদিকে যুক্তরাজ্যে এই মহামারীতে প্রায় ৬২ হাজার মত লোক আক্রান্ত হয়েছে এবং প্রায় ৭০০০ এর অধিক লোক মারা গিয়েছেন।

বিশ্ব নেতারা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এর আশু রোগ মুক্তি চেয়ে বার্তা পাঠিয়েছেন

ব্রিটিশ প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থার অবনতি হওয়ার পর গত ০৬/০৪/২০২০ তারিখ রাতে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্র (ICU) তে নেয়া হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজের প্রতিদিনের ব্রিফিংয়ে জনসনের প্রতি শ্রদ্ধা জানান এবং বলেন যে, “ তিনি একজন শক্তিশালী স্মার্ট মানুষ যে কিনা দেশের ভালর জন্য লড়াই করেছেন, কিন্তু নিবিড় পরিচর্যা অনেক বড় ও গুরুত্বপূর্ণ।”

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন তার শুভেচ্ছা বার্তা প্রেরণ করে বলেছেন যে, “আমরা আপনার সাথে আছি বন্ধু এবং আমরা আশা করি আপনি খুবই দ্রুত সুস্থ হয়ে উঠবেন।” ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডমিনিক রাব জনসনের অবর্তমানে দেশের করোনাভাইরাসের বিষয়টি দেখভাল করবেন।

চীনে কোভিড-১৯ এ কোনো মৃত্যু নেই

চীন জানুয়ারীতে করোনাভাইরাস মহামারীতে আক্রান্ত ও মৃত্যুর দৈনিক তথ্য প্রদানের পর হতে প্রথমবারের মত এই ভাইরাসে কোনো মৃত্যুর খবর পায়নি বলে জানিয়েছে। আরও সুখবর হচ্ছে, চীনের উহান শহর হতে পুনরায় অন্যান্র শহরে যান চলাচল শুরু করা করেছে।
জাপানে জরুরি অবস্থা জারি করা হয়েছে

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জাপানে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। বিশেষ করে টোকিও শহরসহ বেশ কয়েকটি উল্লেখযোগ্য অঞ্চলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

নিউইয়র্কে আশাবাদী লক্ষণ দেখা যাচ্ছে

নিউইয়র্ক ও নিউ জার্সির গভর্নররা ৬/০৪/২০২০ তারিখে করোণা ভাইরাসের সংক্রামণ হ্রাসের দিকে যাচ্ছে বলে ইঙ্গিত করেছেন। তবে তাতে এখনো তেমন আশাবাদী না হওয়ার বিষয়ে সর্তক করে দিয়েছেন। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে সংক্রমণের সংখ্যা বেড়ে যাওয়ায় আত্মহত্যার বিরুদ্ধে জনগনকে সর্তক করা হয়েছে।

অস্ট্রেলিয়া নাগরিকদের ইস্টার সানডে উৎসবের দিন বাসায় থাকতে অনুরোধ করা হয়েছে

Easter in Australia 2020 - Best Time

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন নাগরিকদের আগামী ১২ এপ্রিল যিশু খৃষ্টের পুনরুল্তান দিবস (Easter Sunday) উৎসবের দিন গৃহে অবস্থান করতে অনুরোধ করেছেন।

তিনি আরওবলেন, তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে যে, দেশটিতে সংক্রমণের বক্ররেখাটি বর্তমানে সঠিক দিকে যাচ্ছে। বর্তমানে দেশটিতে সংক্রমণের সংখ্যা প্রায় ৬ হাজার এবং মারা গিয়েছে ৫০ জন। কিন্তু গত সপ্তাহের পর থেকে প্রতিদিনের সংক্রমণের হার কমে যাচ্ছে।



স্পেনে মৃত্যুর হার নিম্নগামী হয়েছে

স্পেন এ বিগত এক সপ্তাহ যাবতদৈনিক মৃত্যর হার নিন্মগামী হয়েছে। স্পেনে অদ্য ০৯/০৪/২০২০ তারিখ পর্যন্ত মৃতের ১৫ সংখ্যা হাজারের মত এবং সংক্রমণের সংখ্যা ১.৫০ লক্ষের কাছাকাছি দাড়িয়েছে।

নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীকে লক ডাউন (Shut down) এর নিয়ম ভাঙার জন্য পদচ্যুত করা হয়েছে

নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ড. ডেভিড ক্লার্ক লক ডাউন সময়ে নিয়ম ভংগ করে তাঁর পরিবারকে নিয়ে ড্রাইভ করে ২০ কি. মি. দূরের এক সমূদ্র সৈকতে যান। খবরটি প্রকাশীত হওয়ার পর তাঁকে লকডাউন ভঙ্গের কারণে বরখাস্ত করা হয়েছে।

Prime Minister Jacinda Ardern and health minister Dr David Clarke

তিনি গত সপ্তাহেও মাউন্টেন বাইকে করে ২ কি.মি. গাড়ি চালানোর জন্য ক্ষমা চেয়েছিলেন। ক্লার্ক নিজে এই বোকামি করার জন্য পুনরায় ক্ষমা চেয়েছেন এবং পদত্যাগের প্রস্তাব প্রদান করেন। তিনি এখনও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িতে রয়েছেন, তবে তাকে মন্ত্রিসভা হতে বরখাস্ত করা হয়েছে।

Source: The Guardian

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত