30 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ১২:১০ | ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
করোনা ভাইরাস

করোনাভাইরাস বিশ্ব পরিক্রমা – ৬

করোনাভাইরাস বিশ্ব পরিক্রমা-৬

– আশফাকুর রহমান নিলয়

সার্কভুক্ত দেশসমূহে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি

বাংলাদেশে করোনাভাইরাসে সংক্রমিত সর্বমোট রোগীর সংখ্যা ২,১৪৪ জন, নতুন করে সংক্রমিত হয়েছে ৩০৬ জন এবং মোট মারা গেছে ৮৪ জন। ভারতে করোনাভাইরাসে সংক্রমিত সর্বমোট রোগীর সংখ্যা ১৪,৭৯২ জন এবং মোট মারা গেছে ৪৮৮ জন। এদিকে পাকিস্তানে করোনাভাইরাসে সংক্রমিত সর্বমোট রোগীর সংখ্যা ৭,৬৩৮ জন এবং মোট মারা গেছে ১৪৩ জন। আফগানিস্তানে করোনাভাইরাসে সংক্রমিত সর্বমোট রোগীর সংখ্যা ৯৩৩ জন এবং মোট মারা গেছে ৩০ জন। শ্রীলঙ্কাতে করোনাভাইরাসে সংক্রমিত সর্বমোট রোগীর সংখ্যা ২৪৮ জন এবং মোট মারা গেছে ৭ জন। মালদ্বীপে করোনাভাইরাসে সংক্রমিত সর্বমোট রোগীর সংখ্যা ৩৪ জন এবং মোট মারা গেছে ৫ জন। নেপাল ও ভূটানে করোনাভাইরাসে সংক্রমিত সর্বমোট রোগীর সংখ্যা যথাক্রমে ৩১ ও ৫ জন, কেউ এখনও মৃত্যুবরণ করেনি। (সূত্রঃ WORLDOMETER)

রাশিয়ায় কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে

রাশিয়ায় কোভিড-১৯ এর সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১৩ জনে, এদিকে দেশটিতে প্রতিদিন রেকর্ড সংখ্যক সংক্রমণের খবর পাওয়া গেছে।

করোনাভাইরাসের কারণে রাতারাতিসংখ্যা বাড়ছে, কর্তৃপক্ষ বলছে গত ২৪ ঘন্টায় নতুন করে ৪,৭৮৫ টি সংক্রমণের খবর পাওয়া গেছে, এখন পর্যন্ত দেশটিতে মোট সংক্রমণের সংখ্যা ৩৬,৭৯৩ জন।

মস্কো, যা কিনা রাশিয়ায় করোনাভাইরাস ছড়ানোর উৎপত্তিস্থল, দেশের প্রথম লকডাউন (Shut down) অঞ্চল হিসেবে মস্কোকে নির্ধারণ করা হয়েছে। রাশিয়ান করোনাভাইরাস সংক্রান্ত সংকট প্রতিক্রিয়া কেন্দ্র বলছে যে, মস্কোতে ২,৬৪৯ টি নতুন সংক্রমণের খবর পাওয়া গেছে এবং ২১ জন মারা গেছে।

সরবরাহের উদ্বেগের মধ্যেও স্কটিশ স্বাস্থ্যপরিচর্চা কেন্দ্রগুলোতে অতিরিক্ত পিপিই সরবরাহ করা হবে

স্কটল্যান্ডের ১,০০০ এরও বেশি পিপিই সরবরাহ ও গুণগত মান নিয়ে উদ্বেগ থাকার পরও স্বাস্থ্যপরিচর্চা কেন্দ্রগুলোতে ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম (PPE)এর অতিরিক্ত সরবরাহগুলোকে সরাসরি পৌঁছে দেয়া হবে।

যদিও স্বাস্থ্যপরিচর্চা খাতে সাধারনত নিজেরাই পিপিই সরবরাহ করে, কিন্তু মহামারীর ফলে এই সপ্তাহের শুরুর দিকে চাহিদা বেড়ে যাওয়ার কারণে সরবরাহের চেইনের ওপর মারাত্মক প্রভাব পড়েছে। যার কারণে নির্মাতা প্রতিষ্ঠানগুলো চাহিদানুযায়ী স্কটল্যান্ডে পিপি সরবরাহ করতে পারেনি।

স্কটিশ সরকার ঘোষণা করেছে যে,”স্কটল্যান্ডের জাতীয় স্বাস্থ্যসেবা (NHS) যেসকল স্থানীয় স্বাস্থ্যপরিচর্চা কেন্দ্রগুলোতে ভাইরাসের উপস্থিতি রয়েছে, সেখানে সর্বপ্রথমে স্টক থেকে সরাসরি সরবরাহ করা হবে।” যদিও এখনও স্থানীয় স্বাস্থ্যপরিচর্চা কেন্দ্রগুলো তাদের স্টক হতে অন্যান্য স্থানীয় স্বাস্থ্যপরিচর্চা কর্মীদের পিপিই সরবরাহ করছে।



ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে নমুনা পরীক্ষার ক্ষেত্রে কর্তব্যে অবহেলার অভিযোগ আনা হয়েছে

ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার সুযোগ দ্রুত বাড়াতে ব্যর্থ হওয়ায় একটি সিনেটর কর্তৃক দায়িত্ব অবহেলা করার অভিযোগ আনা হয়েছে।

মাইনের স্বতন্ত্র সিনেটর অ্যাঙ্গাস কিং শুক্রবার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সাথে একটি ফোনালাপে তার ব্যর্থতার কথা প্রকাশ করেন বলে জানা গেছে।

কিং কথোপকথনের সময় বলেন যে, “আমি জীবনে কখনও একটি ফোনালাপ নিয়ে এতটা পাগল হইনি।”
WORLDOMETER এর (১৯/০৪/২০২০) তারিখের তথ্যমতে, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এখন পর্যন্ত সংক্রমিত রোগীর সংখ্যা ৭.৪০ লক্ষ জন এবং মৃত্যুবরণ করেছে ৪০,০০০ জন।

ইরানে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫,০০০ এ পৌঁছেছে

ইরানে কোভিড-১৯ এ মৃতের সংখ্যা গত ২৪ ঘন্টায় ৫,০০০ ছাড়িয়েছে। স্টেট টিভিকে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুস জাহানপুর জানিয়েছেন যে, নতুন করে ৭৩ জন মৃত্যুবরণ করেছে, এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৫,০৩১ জন।

তিনি আরও বলেন যে, সাম্প্রতিক দিনগুলোতে দৈনিক মৃতের সংখ্যা সবচেয়ে কম ছিল। দেশটিতে কোভিড-১৯ এ সংক্রমিত রোগীর সংখ্যা ৮০,৮৬৮ ছাড়িয়েছে।

এই সপ্তাহের শুরুর দিকে প্রকাশ করা একটি সংসদীয় প্রতিবেদনে বলা হয়েছে যে, স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক দেয়া সংখ্যার চেয়ে প্রায় দ্বিগুণ মানুষ করোনাভাইরাসে মৃত্যুবরণ করবে এবং সংক্রমিত রোগীর সংখ্যা ৮ থেকে ১০ গুণ বেশি হবে। ইরান মধ্যপ্রাচ্যের মধ্যে করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ, যে কিনা করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যার উপরের দিকে রয়েছে।

তাইওয়ানের কয়েক শতাধিক নৌবাহিনীর নাবিকদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে

দেশটির সরকার জানিয়েছে যে, পালাউ প্যাসিফিক দ্বীপরাষ্ট্র এ শুভেচ্ছা মিশনে পাঠানো ৭০০ তাইওয়ানের নৌবাহিনী নাবিকদের ৩ জনের মধ্যে কোভিড-১৯ এর সংক্রমণ নিশ্চিত হওয়ার পর ক্রুসহ সকলকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

তাইওয়ানের স্বাস্থ্যমন্ত্রী চেন শিহ-চাং বলেন যে, তাইওয়ানের ৩ টি নৌবাহিনীর জাহাজ পালাউ সফর করে- যে দ্বীপ রাষ্ট্রটি ১৯৯৪ সালে স্বাধীন হওয়ার পূর্ব পর্যন্ত মার্কিন প্রশাসনের অধীনে ছিল এবং বিশ্বের ১৫ টির মধ্যে ১টি রাষ্ট্র যাদের সাথে তাইওয়ানের কূটনৈতিক সম্পর্ক রয়েছে, গত মার্চ মাসের মাঝামাঝি সময়ে তাইওয়ানে পাঠানো হয় এবং ১ মাস পরে তাইওয়ানে ফিরে আসে।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত