27 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৪:৪৫ | ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
করোনা ভাইরাস

করোনাভাইরাস পরিক্রমা – ৫

করোনাভাইরাস পরিক্রমা – ৫

– আশফাকুর রহমান নিলয়

বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ১,১২,০০০ ছাড়িয়েছে

WORLDOMETER এর মতে, অদ্য ১২/০৪/২০২০ তারিখ রাত ১১ টা পর্যন্ত মহামারীর ফলে কমপক্ষে ১,১২,৪১০ জন মানুষ মারা গিয়েছে, ১৮.৩০ লক্ষ্য জন এই ভাইরাসটির দ্বারা সংক্রমিত হয়েছে এবং আক্রান্তদের মধ্যে ৪.১৭ জন সুস্থ হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে সংক্রমণের সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়েছে

WORLDOMETER এর মতে, অদ্য ১২/০৪/২০২০ তারিখ রাত ১১ টা পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা ৫.৪৫ লক্ষ ছাড়িয়েছে। WORLDOMETER এর তথ্য বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এই মহামারী ভাইরাস দ্বারা সংক্রমিত হয়ে মারা গিয়েছে ২১,৪৭৪ জন এবং সুস্থ হয়েছেন ৩১,১১৩ জন।

সিঙ্গাপুরে শিক্ষকদের শিক্ষাদানে ভিডিও কনফারেন্সিং সরঞ্জাম “জুম” ব্যবহারকে নিষিদ্ধ করা হয়েছে

সিঙ্গাপুরে লকডাউনের প্রথম সপ্তাহে স্কুলের কার্যক্রম বাড়িভিত্তিক পড়াশোনায় নেয়ার ফলে গুরুতর ঘটনা ঘটার কারণে শিক্ষকদের ভিডিও কনফারেন্সিং সরঞ্জাম “জুম” ব্যবহারকে নিষিদ্ধ করা হয়েছে। খবরে বলা হয়েছে যে, ভিডিও কনফারেন্সিং সরঞ্জাম “জুম” ব্যবহার করে ভূগোল ক্লাস নেয়ার সময় হঠাৎ পর্দায় অশ্লিলভাবে একজন অপরিচিত ব্যক্তির আর্বিভাব ঘটে এবং একজন কিশোরী ছাত্রীর সাথে অশ্লীল মন্তব্য করে।

ব্রিটিশদের গরম আবহাওয়াকে প্রতিরোধ এবং সবাইকে নিজ বাড়িতে থাকার জন্য আহ্বান জানানো হয়েছে

লন্ডনসহ বেশ কিছু অঞ্চলে তাপমাত্রা ২৬ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাওয়ার আশঙ্কায় ব্রিটিশদের খ্রিষ্টীয় উৎসব “ইস্টার সানডে” এর সাপ্তাহিক ছুটিতে স্থানীয় সৈকত অথবা পার্কে ঘূরাফেরা না করার জন্য আহ্বান জানানো হয়েছে। স্বাস্থ্য সচিব ম্যাট হেনকক বলেন, করোনাভাইরাসের ফলে সৃষ্ট এই সংকটে নাগরিকদের গৃহে অবস্থানের জন্য “ইস্টার” এর ছুটি জাতির জন্য এক ধরনের সংকল্পের পরীক্ষা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) হুঁশিয়ারি করে দিয়েছে যে, যদি নিয়ন্ত্রণগুলো উঠিয়ে নেয়া হয় তবে ‘মারাত্মক পুনরুত্থান’ হতে পারে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি করে দিয়েছে যে, যথাযথ সময়ের আগেই করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইকারী দেশগুলোর মানুষের চলাচলের ওপর নিষেধাজ্ঞা সরানো হলে তা মারাত্মক পরিণতি ঢেকে আনতে পারে। WHO এর প্রধার টেডরস আদহানম ঘেব্রেয়েসাস বলেন যে, দেশগুলোর সাথে লকডাউন (Shut down) ধীরে ধীরে কীভাবে কমিয়ে আনা যায় সেই বিষয়ে তারাও কাজ করছে, কিন্তু তিনি বলেন যে খুব তাড়াতাড়ি করা বিপদজনক হতে পারে।

উরুগুয়ে অস্ট্রেলিয়ান ও নিউজিল্যান্ডের যাত্রীদেরকে ক্রুজ জাহাজ থেকে সরিয়ে নেয়া হয়েছে

১১২ জন অস্ট্রেলিয়ান ও নিউজিল্যান্ডের যাত্রী নিয়ে করোনাভাইরাসে আক্রান্ত এন্টার্কটিক ক্রুজ জাহাজটিকে উরুগুয়েতে অবশেষে নোঙর করা হয়েছে। জাহাজটি দক্ষিণ আমেরিকার উপকূলে গত ১৪ দিন ধরে নোঙর করা ছিল। কমপক্ষে ৬ জন আমেরিকান, ৫ জন ব্রিটিশ এবং অন্যান্য দেশের যাত্রী এবং ৮৩ জন ক্রু সদস্যসহ “Australias Aurora Expeditions” কর্তৃক পরিচালিত “The Greg Mortimer” জাহাজটিতে রয়েছে।

জি-২০ মন্ত্রীদের তেলের উৎপাদন হ্রাসে আলোচিত তেলের চুক্তিতে একমত হতে ব্যর্থ হয়েছে

গত শুক্রবার (১০/০৪/২০২০ তারিখ)এ সৌদি আরবে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে জি-২০ এর জ্বালানী মন্ত্রীরা তেল উৎপাদন হ্রাসের বিষয়ে চুক্তিতে পৌঁছতে ব্যর্থ হয়েছে বলে মনে করা হচ্ছে। তারা একটি বিবৃতিতে জানানো হয়েছে যে, জি-২০ বিশ্ব জ্বালানী বাজারে স্থির অবস্থা আনার জন্য যা করা দরকার করবে, তবে সৌদি, রাশিয়া কিংবা মেক্সিকোর মত তেল উৎপাদনকারী দেশ দাম বাড়ানোর জন্য “তেলের উৎপাদনে কাটছাট” এ রাজি কিনা তা তারা বলেনি।

প্রেসিডেন্ট ট্রাম্প অর্থনীতিকে পুনরায় চালু করার বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ শোনার আশ্বাস দিয়েছেন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি দ্বিতীয় টাস্কফোর্স গঠন করছেন, যারা একটি কাউন্সিলের সাথে যুক্ত হয়েছে। যাদের দায়িত্ব থাকবে কখন Shut Down এর আওতা হ্রাস করা যাবে তার সিদ্ধান্ত দেয়া। কিন্তু ডোনাল্ড ট্রাম্প যিনি কিনা এই ধারণাটির ওপর বারবার জোর দিয়েছেন, তিনি বলেন যদি এটির ফলে জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা থাকে, তবে তিনি অর্থনীতিকে পুনরায় সচল করতে প্রতিজ্ঞ নন।

অ্যাপল ও গুগল স্মার্ট ফোন প্রযুক্তি ব্যবহার করে করোনা ভাইরাসের বিস্তার চিন্হিত করার জন্য একটি যৌথ দল গঠনের সিদ্ধান্ত গ্রহণ করছে

শুক্রবার (১০/০৪/২০২০ তারিখ) অ্যাপল ও গুগল জানায় যে, তারা করোনাভাইরাসের বিস্তারকে চিন্হিত করার লক্ষ্যে স্মার্টফোন প্রযুক্তিকে ব্যবহার করে এক অভূতপূর্ব সহযোগীতা প্রদান করবে। এরূপ প্রযুক্তির কার্যকর দিক এবং এর বাস্তবায়নকে ঘিরে গোপনীয়তার উদ্বেগ ইতোমধ্যে উত্থাপিত হয়েছে।

দক্ষিণ কোরিয়া যারা পৃথকীকরণকে মেনে চলবে না তাদের জন্য কব্জিতে ট্রাকিং (Tracking wristband) ব্যবহারের পরিকল্পনা করছে

দক্ষিণ কোরিয়া পৃথকীকরণ (Quarantine) আদেশ অমান্যকারীদের জন্য কব্জিতে ট্রাকিং বেঁধে দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছে, কর্মকর্তাদেরকে সতর্ক করে দিয়ে বলা হয়েছে যে, স্টিকারযুক্ত নিয়ন্ত্রণ হবে স্ব-বিচ্ছিন্নতার বিধি কঠোরভাবে প্রয়োগের জন্য।

গৃহে অবস্থান করার নির্দেশ থাকা ৫৭ হাজার নাগরিক তাদের স্মার্টফোনগুলো ঘরে রেখে বাড়ির বাহিরে বের হয়েছিল, যেগুলো ব্যবহারের মাধ্যমে সরকার তাদের চলাচল নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণে ব্যবহৃত করচ্ছিল। সরকারী পৃথকীকরণকে ফাঁকি দেওয়ার জন্য তাদেরকে নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণে ব্যবহৃত স্মার্টফোনসমূহ বাড়িতে অর্থাৎ Quarantine এর স্থানে রেখেই তারা বের হয়ে যায় যাতে মনে করা হয় তারা Quarantine এই আছে।

কিন্তু আসলে তারা Quarantine পালন করে কিনা তা প্রযুক্তি ব্যবহার করে যাচাইয়ে এই তথ্য ধরা পড়ে। তখনএ সরকার Quarantine এর নাগরিকদের কব্জিতে ট্রাকিং (Tracking wristband) ব্যবহারের পরিকল্পনাটি জারি করে।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত