27 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৭:৫৪ | ২৮শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
করোনা ভাইরাস

করোনাভাইরাস পরিক্রমা – ৩

করোনাভাইরাস পরিক্রমা – ৩

-আশফাকুর রহমান নিলয়

বিশ্বব্যাপী সংক্রমণের সংখ্যা ১১ লক্ষের কাছাকাছি পৌঁছেছে

বিশ্বব্যাপী করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা ১১ লক্ষের কাছাকাছি পৌঁছে গিয়েছে, এবং মৃতের সংখ্যাও এখন ৬০ হাজারের কাছাকাছি হয়েছে।

ব্রিটিশ সরকার পরীক্ষা করার ক্ষেত্রে সংকটের সম্মুখীন হয়েছে

যুক্তরাজ্যে করোণা ভাইরাসের স্বল্প সংখ্যক পরীক্ষার ব্যবস্থা থাকার কারনে সরকার বেশ সমালোচনার সম্মুখীন হচ্ছে। প্রতি ৫ লক্ষ লোকের পরীক্ষার জন্য মাত্র ২ হাজার জাতীয় স্বাস্থ্য সেবা কর্মী রয়েছে, যা ক্তরাজ্যবাসী অত্যন্ত কম মনে করছে।

যুক্তরাজ্যে প্রতিদিন মৃতের সংখ্যা রেকর্ড সংখ্যক বুদ্ধিন পাওয়ার পর হতে সবাই খুবই উদ্বিগ্ন হয়ে পড়ছে এবং সরকারের প্রতি ক্ষোভ জানাচ্ছে। কারণ, সরকার জনস্বাস্থ্য সেবার উন্নয়নের পরিবর্তে একটি ত্রুটিপূর্ণ গানিতিক মডেলের কৌশলের উপর ভিত্তি করে এগোচ্ছে।

কোভিড-১৯ এ সংক্রমণের শঙ্কার পাশাপাশি হাসপাতালসমূহে ভেন্টিলেটর মেশিনের স্বল্প সরবরাহের কারনে ইতোমধ্যে সংকট সুষ্টি হওয়ায় যুক্তরাজ্যবাসীর উৎকন্টা আরও বাড়িয়ে তুলেছে।ভেন্টিলেটর সংকটের কারণে ইতোমধ্যে মেডিকেল কর্মীরা কোন কোন রোগীকে ভেন্টিলেটর সেবা দিবে সেই বিষয়ে দ্বিধায় পড়ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিরক্ষামূলক সরঞ্জামাদি শেষ

ডোনাল্ড ট্রাম্প স্বীকার করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির সাথে সাথে তাদের ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জামের মজুদ শেষ হয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রে সংক্রমণের সংখ্যা ২ লক্ষ পেরিয়ে যাওয়ায় প্রেসিডেন্ট ট্রাম্প প্রয়োজনীয় মেডিক্যাল সেবার সরঞ্জামাদিগুলোর জন্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোর সাথে চুক্তি করার জন্য রাষ্ট্রকে আহ্বান জানিয়েছেন। ট্রাম্পের ব্যক্তিগত ভাইরাস টাস্কফোর্সের একজন বিশেষজ্ঞ অ্যান্টোনিও ফৌসিকে বিশেষ নিরাপত্তা দেয়া হয়েছে।

কারণ, Covid-19 সংক্রমণ প্রতিরোধে কিছু কিছু ক্ষেত্রে তার মত রাষ্ট্রপতির বিরুদ্ধে ছিল, যার ফলে তিনি লোকজনদের থেকে বেশ কিছু হুমকিও পেয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর পরিচালক বর্তমান পরিস্থিতি নিয়ে খুবই উদ্বিগ্ন

ড. টেডরস আদহানম ঘেব্রেয়েসাস বলেছেন যে, তিনি এই ভাইরাসের বিশ্বব্যাপী ক্রমবর্ধমান সংক্রমণের বিস্তার নিয়ে খুবই চিন্তিত। তিনি আরও বলেন, গত পাঁচ সপ্তাহ ধরে আমরা দেখতে পাচ্ছি যে, প্রায় সকল দেশেই নতুন সংক্রমণের সংখ্যা খুবই আশংকাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে” ।

ক্রুজ প্রমোদ তরীসমূহে আটকে পড়া যাত্রীদের মধ্যে আশার সৃষ্টি হয়েছে।

ট্রাম্প আরও বলেন যে, ফ্লোরিডার উচিৎ ভাইরাসের কারনে আটকে পড়া ২ টি ক্রুজ জাহাজকে তাদের ঘাঁটিতে নোঙর করার অনুমতি দেয়া, যাতে ক্রুজের যাত্রীগুলো সুরক্ষা পেতে পারে।

ফোর্ট লডারডেইলে নোঙর করার অনুমতি পেতে অপেক্ষারত ২ টি ক্রুজ জাহাজ “the Zaandam” ও “Rotterdam cruise liners” এ এখন পর্যন্ত ৪ জন মানুষ মারা গিয়েছে, অনেক মানুষ ফ্লু ধরনের রোগে আক্রান্ত হয়েছে।

ট্রাম্পের কথার পরিপ্রেক্ষিতে ফ্লোরিডার গভর্নর বলেন,“আমরা মানুষদের সাহায্যের জন্য আছি” এবং তিনি ইঙ্গিত করেন যে, তিনি জাহাজগুলোকে ফোর্ট লডেরডেইলে নোঙর করতে দিবেন।

কিন্তু এশিয়া – ওশানিয়া অঞ্চলে আবস্থিত যুক্তরাষ্ট্রের অধিনস্ত প্রসান্তসাগরীয় দ্বীপ গুয়ামের প্রশাসন ক্ষুদ্ধ, কারন তারা আশঙ্কা করছে যে, তাদেরকে যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান বহনকারী জাহাজ “Theodore Roosevelt” এর কয়েক হাজার মার্কিন নৌবাহিনীকে স্বাগত জানাতে হবে বলে ।



ফিলিপাইনের পুলিশকে কোয়ারেন্টাইনের নিয়ম ভঙ্গকারীদেরকে গুলি করার নির্দেশ দেয়া হয়েছে

ফিলিপাইনের রাষ্ট্রপতি রদ্রিগো দুর্তাতে পুলিশকে কোয়ারেন্টাইনের নিয়ম ভঙ্গকারীদের এবং সহযোগীতা করতে অস্বীকৃতি জানানো কারীদেরকে গুলি করার নির্দেশনা জারি করেছেন এবং এর জন্য তিনি সমালোচিতও হচ্ছেন।

তার এই সহিংস হুমকির পর ম্যানিলার রাস্তায় অবস্থানরত ২১ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যারা মূলত সরকারের নিকট হতে সাহায্য প্রার্থী ছিলেন। এছাড়াও এশিয়া প্রসান্তসাগরী অঞ্চলের মধ্যে অস্ট্রেলিয়া এই সংকট চলাকালীন সময়ে বিনামূল্যে বাচ্চাদের সুরক্ষা সেবার ঘোষণা দিয়েছে।

সংগীত সংশ্লিষ্টরা এই রোগের সংক্রমণের স্বীকার হচ্ছে

এই মহামারী ভাইরাসে এখন পর্যন্ত দু’জন বিশিষ্ট সংগীতশিল্পী মারা গিয়েছে। যুক্তরাষ্টের বিশিষ্ট ব্যান্ড “Fountains of Wayne” এর অ্যাডাম শ্ল্যাসিঙ্গার করোনাভাইরাসের সংক্রমণের কারণে ৫২ বছর বয়সে মারা গিয়েছেন।

তিনি একাধারে সংগীত শিল্পী, সংগীত রচিয়তা, সংগীত প্রযোজক, বেসিস্ট, গিটারিস্ট, কিবোর্ডডিস্ট এবং টাম্পার ছিলেন। তাঁর ক্যারিয়ারে তিনি ৩ বার এমি এওয়ার্ড, একবার গ্রামি এওয়ার্ড, দ্য এএসসিএপি পপ এওয়ার্ডসহ বহু পুরস্কার জিতেছিলেন এবং অস্কার, গোল্ডেন গ্লোব, টোনিস, গ্র্যামিস ও এমিসের জন্য মনোনীত হয়েছিলেন।

এছাড়াও, ৮০’র দশকের জনপ্রিয় পপ সংগীতশিল্পী ক্রিস্টিনা, যিনি ব্যান্ড “Things Fall Apart” এ ছিলেন, তিনি করোনাভাইরাসে সংক্রমণে সনাক্ত হওয়ার পর ৬১ বছর বয়সে মারা গিয়েছেন।

Source: The Guardian

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত