28 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ২:৫৩ | ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
এসডিজি বাস্তবায়নে সবচেয়ে অগ্রগামী নেতা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
আন্তর্জাতিক পরিবেশ

এসডিজি বাস্তবায়নে সবচেয়ে অগ্রগামী নেতা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এসডিজি বাস্তবায়নে সবচেয়ে অগ্রগামী নেতা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী বলেন, ‘এ সময় বাংলাদেশকে এসডিজি প্রোগ্রেস পুরস্কার দেয়া হয়। বাংলাদেশ একমাত্র দেশ যে সবচেয়ে অগ্রগামী ছিল এসডিজি বাস্তবায়নে।’ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বাংলাদেশ সবচেয়ে অগ্রগামী ছিল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন এবং সাইডলাইনে উচ্চপর্যায়ের আলোচনার বিষয়ে অবহিত করতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।



সরকারপ্রধান বলেন, এবারের অধিবেশনে প্রাধান্য পায় করোনাভাইরাস মহামারি। আলোচনার কেন্দ্রবিন্দু ছিল মহামারি থেকে টেকসই উত্তরণ। এতে মহামারি থেকে টেকসই পুনরুদ্ধারের বিষয়টি প্রাধান্য পায়। গুরুত্ব পায় জলবায়ু পরিবর্তন ইস্যু।

তিনি বলেন, ‘এ সময় বাংলাদেশকে এসডিজি প্রোগ্রেস পুরস্কার দেয়া হয়। বাংলাদেশ একমাত্র দেশ যে সবচেয়ে অগ্রগামী ছিল এসডিজি বাস্তবায়নে।’

করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর এ সংবাদ সম্মেলন স্বাভাবিক সময়ের মতো নয়। সংবাদকর্মীরা আছেন প্রধানমন্ত্রীর কার্যালয় প্রান্তে। আর নিজের সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন সরকারপ্রধান।

অবশ্য কয়েকজন আমন্ত্রিত অতিথি গণভবনে সরাসরি সংবাদ সম্মেলনে অংশ নেয়ার সুযোগ পেয়েছেন।

জাতিসংঘ অধিবেশনে অংশগ্রহণ শেষে গত ১ অক্টোবর রাতে দেশে ফেরেন প্রধানমন্ত্রী। এর আগে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে দুই দিনের যাত্রাবিরতির পর ১৯ সেপ্টেম্বর ৭৬তম জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী।

১৯ থেকে ২৪ সেপ্টেম্বর নিউ ইয়র্কে অবস্থানকালে প্রধানমন্ত্রী বেশ কয়েকটি উচ্চপর্যায়ের ও রুদ্ধদ্বার বৈঠকে যোগ দেন। সেই সঙ্গে বিভিন্ন সরকার, রাষ্ট্র ও সংগঠনের প্রধানের সঙ্গে কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠকে বসেন।



পরে ২৫ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসির উদ্দেশে নিউ ইয়র্ক ছাড়েন সরকারপ্রধান। নিউ ইয়র্কে অবস্থানকালে শেখ হাসিনা ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে ভাষণ দেন। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে তার সম্মানে প্রধানমন্ত্রী ২০ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরের নর্থ লনের ইউএন গার্ডেনে একটি গাছের চারা রোপণ করেন এবং বঙ্গবন্ধুর নামে একটি বেঞ্চ উদ্বোধন করেন।

সংবাদ সম্মেলনে ওই মুহূর্তকে ‘আনন্দের’ বলে বর্ণনা করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘জাতিসংঘের সদর চত্বরে রাজনৈতিক নেতাকে শ্রদ্ধা জানানোর উদ্যোগ এটিই প্রথম। বাংলাদেশের জন্য বিরল সম্মাননা। সদরদপ্তরে একটি বৃক্ষরোপণ করতে পারা আমার জন্য আনন্দের বিষয়।’

এর আগে এ বছরের ২৭ ফেব্রুয়ারি এলডিসি উত্তরণ নিয়ে সবশেষ সংবাদ সম্মেলনে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত