29 C
ঢাকা, বাংলাদেশ
ভোর ৫:২১ | ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
এসডিজি অর্জনে খাদ্য উৎপাদন ব্যবস্থার পরিবর্তন করতে হবে : সিন ডি ক্লিন
সাম্প্রতিক সংবাদ

এসডিজি অর্জনে খাদ্য উৎপাদন ব্যবস্থার পরিবর্তন করতে হবে : সিন ডি ক্লিন

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) হলো ভবিষ্যত আন্তর্জাতিক উন্নয়ন সংক্রান্ত একগুচ্ছ লক্ষ্যমাত্রা। জাতিসংঘ লক্ষ্যগুলো প্রণয়ন করেছে এবং “টেকসই উন্নয়নের জন্য বৈশ্বিক লক্ষ্যমাত্রা” হিসেবে লক্ষ্যগুলোকে প্রচার করেছে।এসডিজি-এর মেয়াদ ২০১৬ থেকে ২০৩০ সাল। এতে মোট ১৭টি লক্ষ্যমাত্রা ও ১৬৯টি সুনির্দিষ্ট লক্ষ্য অন্তর্ভুক্ত রয়েছে । ২৫-২৭সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক UN Sustainable Development Summit  এ বিভিন্ন দেশের সরকার প্রধানদের আলোচনার মধ্যমে এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

২০৩০ সালের মাঝে জাতিসংঘের বেঁধে দেয়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে খাদ্য উৎপাদন, সরবরাহ, ভোক্তা পর্যায়ে মূল্য নির্ধারণের ব্যবস্থা এবং ভোক্তাদের খাদ্যাভাসে জরুরিভিত্তিতে পরিবর্তন আনা দরকার।  ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের নির্বাহী কমিটির সদস্য সিন ডি ক্লিন গত সোমবার ডব্লিউই ফোরামের নিজস্ব ব্লগে প্রকাশিত এক কলামে এসব কথা বলেন। তিনি সংস্থাটির আগামীদিনের খাদ্য গবেষণা শীর্ষক প্রধান।

তিনি বলেন, খাদ্য উৎপাদন ও সরবরাহ চক্রের প্রচলিত কাঠামো পরিবর্তনের কথা এখন ধীরে ধীরে সবাই অনুধাবন করতে পারছেন। জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থা স্বাস্থ্য এবং পরিবেশগত ঝুঁকির কারণেই এখন খাদ্যচক্রে পরিবর্তনের কথা বলছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং ক্ষুদ্রচাষিদের বহুজাতিক কৃষি সংস্থার শোষণ থেকে মুক্ত করতে যার কোনো বিকল্প নেই। খাদ্য উৎপাদন ও সরবরাহ চক্রে পরিবর্তনের এখনই সবচেয়ে উপযুক্ত সময়। পরিবর্তনের চেষ্টা বড় আকারের সামাজিক ও রাজনৈতিক চ্যালঞ্জ বটে। একইসঙ্গে, এই প্রজন্মের সঠিক নেতৃত্ব তৈরি করারও সুযোগ আছে এখানে। সমাজ ও রাষ্ট্রের সকল মানুষের সর্বোচ্চ পর্যায়ের সমন্বিত চেষ্টার মাধ্যমেই শুধু পরিবর্তন আনা সম্ভব।

২০২১ সালে জাতিসংঘ ঘোষিত ইউএন ফুড সিস্টেম সামিট শীর্ষক সম্মেলনে এসব আলোচনাই প্রাধান্য পাবে। খাদ্যচক্রের সংস্কারের প্রয়োজনীয়তা এই সম্মেলনের মাধ্যমে বিশ্ব নেতৃত্বের শীর্ষ পর্যায়ে তুলে ধরবে জাতিসংঘ।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত