26 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১২:৫২ | ৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
এবার খামখেয়ালি আবহাওয়া বদলের জের
আবহাওয়া পূর্বাভাস পরিবেশ ও জলবায়ু পরিবেশ বিশ্লেষন

এবার খামখেয়ালি আবহাওয়া বদলের জের

এবার অনেকটাই খামখেয়ালি আবহাওয়া বদলের জের, পূর্বাভাস বিজ্ঞানীদের

ডিজিটাল ডেস্ক: জলবায়ু পরিবর্তনের (Climate Change) ভারসম্যে ব্যাপক পার্থক্য পরিলক্ষিত হচ্ছে। এবারের গ্রীষ্ম ও বর্ষার মরশুম আরও ভয়ংকর হতে পারে বলে ধারণা করা হচ্ছে ।

এমনই পূর্বাভাস মিললো সাম্প্রতিক এক গবেষণা থেকে। শুধু বাংলাদেশেই নয়, গোটা বিশ্বেই গ্রীষ্ম ও বর্ষার মওশুম এবারে অন্যান্যবারের তুলনায় অন্যরকম ও তীব্র হতে পারে। তার প্রভাব পড়বে বিশ্বের অন্তত এক পঞ্চমাংশ মানুষের জীবন ও জিবিকার উপর।

কৃষিক্ষেত্র, খাদ্য উৎপাদন, অর্থনীতি সহ নানা দিকে ব্যাপক প্রভাব পড়বে এমনই আশংকা গবেষকদের। সাম্প্রতিক গবেষণায় এমনই সংকেত দিলেন বিজ্ঞানীরা। বিশ্বের অন্তত ত্রিশটি জলবায়ু সংক্রান্ত মডেলের উপর ভিত্তি করে এই পূর্বাভাস দেওয়া হয়েছে।

পটসড্যাম ইনস্টিটিউট অফ ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চের (PIK) তরফে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে,গ্রীষ্মে উত্তাপের হার তীব্র এবং প্রতি ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা বৃদ্ধির জন্য প্রায় ৫ শতাংশ বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যেতে পারে।



বিজ্ঞানীদের গবেষনার ভিত্তিতে দাবি, জলবায়ু পরিবর্তনের জেরে বাংলাদেশের বর্ষার মরশুম হতে চলেছে খামখেয়ালি। কখন, কোথায়, কীতটা বৃষ্টিপাত হবে – তা বোঝা যাচ্ছে না। একুশ শতকে এই প্রথম বর্ষা নিয়ে এতটা অনিশ্চয়তার মুখে পড়তে হচ্ছে এই মহাদেশ সহ গোটা বিশ্ব।

ধান ও অন্যান্য খাদ্যশস্য উৎপাদনের ক্ষেত্রে বৃষ্টির এই খামখেয়ালিপনা কতটা প্রতিকূল হয়ে উঠবে, তা নিয়েও রয়েছে যথেষ্ট সংশয়। ‘আর্থ সিস্টেম ডায়নামিক্স’ নামের জার্নালে প্রকাশিত প্রতিবেদনে এসব অনিশ্চয়তার তথ্যই উঠে আসছে।

শুধু কৃষিক্ষেত্রই নয়, চলতি বছর বর্ষার (Monsoon) মওশুমে বৃষ্টিপাতের খামখেয়ালিপনার জেরে শুধু শস্য উৎপাদনই নয়, অর্থনৈতিক ক্ষেত্র এবং জনসাধারণের জীবনও বিপর্যস্ত হতে পারে।

আর এবার পরিস্থিতি এতটাই অচেনা হয়ে উঠবে যে তার সঙ্গে মানিয়ে নেওয়া মোটেও সুবিধাজনক হয়ে উঠবে না। কোথাও বন্যা আর ঢল, কোথাও আবার ছিঁটেফোঁটা বৃষ্টি বা অনাবৃষ্টি। এমন বৈষম্য প্রতি বছরই সামান্য হয় তবে তেমন তীব্রভাবে নয়।

তবে চলতি বছর পরিস্থিতি আরও জটিল হতে চলেছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব যেভাবে বিভিন্ন ওদশগুলোর উপর পড়েছে, তার জেরেই এই সম্ভাবনা তৈরি হচ্ছে বলে প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে।

সূত্র: সংবাদ প্রতিদিন

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত