32 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১০:৩৯ | ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজিত জাতীয় পরিবেশ উৎসবের দ্বিতীয় আসর অনুষ্ঠিত
পরিবেশ রক্ষা

ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজিত জাতীয় পরিবেশ উৎসবের দ্বিতীয় আসর অনুষ্ঠিত

ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজিত জাতীয় পরিবেশ উৎসবের দ্বিতীয় আসর অনুষ্ঠিত

ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক আয়োজিত জাতীয় পরিবেশ উৎসবের দ্বিতীয় আসরের জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পর্ব অনুষ্ঠিত হয়।

জাতীয় পর্বের দুদিনব্যাপী এ আয়োজনের সহ-আয়োজক ছিল ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ক্লাব। আসরের প্রধান পৃষ্ঠপোষক ছিল প্রাণ-আরএফএল গ্রুপের প্লাস্টিক রিসাইক্লিং ব্র্যান্ড ‘টেল প্লাস্টিকস’।

পরিবেশ ও জলবায়ু পরিবর্তন নিয়ে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে এবং যুবদের মধ্যে টেকসই সবুজ দক্ষতা বৃদ্ধি করতে ২০২২ সাল থেকে ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন কর্মসূচির অধীনে এ প্রকল্পের যাত্রা শুরু হয়। গত বছরের সাফল্যের ধারাবাহিকতায় এ বছর জাতীয় পরিবেশ উৎসবের দ্বিতীয় আসর আয়োজন করা হয়।



প্রথম আসর শুধু ঢাকায় অনুষ্ঠিত হলেও এ বছর রাজশাহী, সিলেট, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং ঢাকা- এ পাঁচ অঞ্চলে উৎসবের আঞ্চলিক বাছাই পর্ব আয়োজন করা হয়। যেখানে ২৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সাড়ে তিন হাজারের বেশি পরিবেশপ্রেমী শিক্ষার্থী অংশ নেন। এছাড়াও অন্যান্য বিভাগীয় অঞ্চলের শিক্ষার্থীদের জন্য অনলাইনে আঞ্চলিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়।

সারাদেশ থেকে আঞ্চলিক বাছাই পর্বের বিজয়ীরা দুদিনব্যাপী অনুষ্ঠিত উৎসবের জাতীয় পর্বে পরিবেশ অলিম্পিয়াড, পরিবেশ বিষয়ক প্রকল্প, ডিজিটাল পোস্টার, পরিবেশ কুইজ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কেস সল্ভিং কন্টেস্ট, পরিবেশ বিষয়ক দেয়াল পত্রিকা, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, পরিবেশ বিষয়ক বক্তৃতা- এ ৯টি প্রতিযোগিতায় অংশ নেন। যেখান থেকে ১৮০ জন প্রতিযোগীকে পুরস্কৃত করা হয়।

জাতীয় পরিবেশ উৎসবের দ্বিতীয় আসরের বর্ণাঢ্য পুরস্কার বিতরণী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য এবং হেল্প সার্ভিসেস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং প্রিজার্ভ প্ল্যানেট আর্থ ক্লাইমেট চেঞ্জ কনফারেন্সের আহ্বায়ক মো. কাইয়ুম খান।

এছাড়াও বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটের পরিচালক এস এম নাসিফ শামস, ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের প্রধান কে আয়াজ রাব্বানী, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান মাহাদী হাসান, সেন্টার ফর ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন রোবোটিক্স অ্যান্ড ইন্টারনেট অব থিংস পরিচালক ফয়সাল উদ্দীন।

এছাড়াও পুরস্কার বিতরণী পর্বের সভাপতিত্ব করেন ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের জেষ্ঠ্য প্রভাষক তানভীর আহমেদ হারুন।



অনুষ্ঠানের প্রধান অতিথি প্রিজার্ভ প্ল্যানেট আর্থ ক্লাইমেট চেঞ্জ কনফারেন্সের আহ্বায়ক কাইয়ুম খান বলেন, শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনার পাশাপাশি এ ধরনের শিক্ষামূলক কর্মসূচিতে বেশি বেশি অংশ নেওয়া উচিত। এতে হাতে-কলমে শিক্ষার পাশাপাশি ভবিষ্যৎ জীবনের জন্য দক্ষতা অর্জন করতে পারবে শিক্ষার্থীরা।

অনুষ্ঠানের বিশেষ অতিথি টেল প্লাস্টিকসের নির্বাহী পরিচালক কামরুল হাসান বলেন, প্রাণ-আরএফএল গ্রুপের প্লাস্টিক রিসাইক্লিং ব্র্যান্ড টেল প্লাস্টিকস পরিবেশের জন্যই কাজ করে।

এরই পরিপ্রেক্ষিতে টেল প্লাস্টিকস পরিবেশ উৎসবে যুক্ত হয়েছে যেন শিশু-কিশোরদের পরিবেশ শিক্ষা কর্মসূচিতে আমরা অবদান রাখতে পারি।

অনুষ্ঠানের বিশেষ অতিথি এবং ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের সভাপতি খন্দকার আব্দুল্লাহ আল তাহমীদ বলেন, ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন কর্মসূচির আওতায় আয়োজিত জাতীয় পরিবেশ উৎসবের মূল লক্ষ্য হলো শিক্ষার্থীদের আরও কার্যকরভাবে পরিবেশ ও জলবায়ু সংরক্ষণে সক্রিয় করা।

জাতীয় পরিবেশ উৎসবের দ্বিতীয় আসরের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে সহযোগিতা করেছে প্রাণ-আরএফএল গ্রুপের প্লাস্টিক রিসাইক্লিং ব্র্যান্ড ‘টেল প্লাস্টিকস’।

এছাড়া আরও সহযোগিতা করেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, স্টুডিও ফায়ারফ্লাই, মুহূর্ত ইভেন্টস এবং মুদ্রণ প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত