29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১১:০৫ | ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
আমাদের কাজেই দূষিত হচ্ছে পরিবেশ-পানি
পরিবেশ দূষণ

আমাদের কাজেই দূষিত হচ্ছে পরিবেশ-পানি

আমাদের কাজেই দূষিত হচ্ছে পরিবেশ-পানি

পরিবেশ ও পানিকে আমরাই দূষিত করছি। এ দূষণের ব্যর্থতা আমাদের এবং আমাদেরকেই সংশোধন করতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আমস আরেফিন সিদ্দিক।

সোমবার (৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে সবুজ আন্দোলনের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে পানি দূষণ রোধে জনগণের করণীয় ও গ্রিনম্যান অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আমস আরেফিন সিদ্দিক বলেন, শিশুদের ন্যায় পরিবেশের পরিচর্যা করতে হবে। যেটি করছে পরিবেশ আন্দোলন। বিদ্যা সহজ আর শিক্ষা কঠিন। শিক্ষা কঠিন হওয়ায় আমাদের আচরণের পরিবর্তন হচ্ছে না। আমরা প্রতিদিন শুনি কিন্তু মানি না।



তিনি বলেন, যারা আজকে গ্রিনম্যান এওয়ার্ড পেয়েছে তাদেরকে অভিনন্দন। পানি দূষণরোধে সরকারের চেয়ে জনগণের দায়িত্ব বেশি। কারণ প্রজাতন্ত্রের মালিক জনগণ আর সরকার হলো সেবক।

সুপেয় পানি প্রাপ্তিতে প্রত্যেকের দায়িত্ব আছে। আমরা সরকারের দায়িত্ব নিয়ে সমালোচনা করি কিন্তু আমি কি করেছি? এজন্য আত্ম-জিজ্ঞাসা করতে হবে।

মৌলিক উদ্ভাবনী, পরিবেশগত গবেষণা, প্রাকৃতিক সম্পদ উন্নয়নে ধারণাপত্র তৈরিতে বিশেষ ভূমিকা রাখায় ৪ জন শিক্ষককে গ্রীনম্যান অ্যাওয়ার্ডে ভূষিত করেছে সবুজ আন্দোলন। অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ (বিসিএএস) এর নির্বাহী পরিচালক ড. আতিক রহমান,

হালদা নদীতে মাছের প্রজনন রক্ষা ও পানি দূষণ রোধে বিশেষ ভূমিকা রাখায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মঞ্জুরুল কিবরিয়া, পরিকল্পিত নগরায়ন ও জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত জনগণের পুনর্বাসন প্রক্রিয়ায় বিশেষ ভূমিকা রাখায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট এর নির্বাহী পরিচালক ড. আদিল মুহাম্মদ খান, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রায় ৪০০ প্রজাতির গাছ ৩৮ হাজার বৃক্ষরোপণ করে সবুজ ক্যাম্পাস তৈরিতে ভূমিকা রাখায় অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ



অনুষ্ঠানের সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদারের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক যুগ্ম সচিব মো. জাহিদুল হক সরদার, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, মেডিসিন ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. সাকিরা নোভা, নদী ও সমুদ্র গবেষক এস. এম. আতিকুল ইসলাম,

বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. মনির হোসেন, নদী অধিকার মঞ্চের সমন্বয়কারী শমসের আলী। আরও বক্তব্য রাখেন সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের মহাসচিব মহসিন সিকদার পাভেল, অর্থ পরিচালক নিলুফার ইয়াসমিন রুপা, পরিচালক অধ্যক্ষ নাদিয়া নূর তনু, শেখ এনামুল হক রনি, প্রমুখ।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত