28 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:৪৭ | ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
আবারও পরিবেশ দূষণ রোধে ব্যর্থ বাংলাদেশ
পরিবেশ বিশ্লেষন

আবারও পরিবেশ দূষণ রোধে ব্যর্থ বাংলাদেশ

আবারও পরিবেশ দূষণ রোধে ব্যর্থ বাংলাদেশ

পরিবেশ দূষণ রোধে ব্যর্থ দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান একদম তলানিতে। রবিবার প্রকাশিত এনভায়রনমেন্টাল পারফরমেন্স ইনডেক্স (ইপিআই) অনুসারে ২৯.৫৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ রয়েছে নিচ থেকে দ্বিতীয় স্থানে (১৭৯)। বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থানে থাকা একমাত্র দেশে হচ্ছে হচ্ছে বুরুন্ডি (২৭ দশমিক ৪৩)।

সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক সম্মেলনের সাইডলাইনে ইপিআই সূচকের ১৮০টি দেশের তালিকা প্রকাশ করা হয়।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সঙ্গে যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি ও কলম্বিয়া ইউনিভার্সিটির যৌথভাবে এই এনভায়রনমেন্ট পারফমেন্স ইনডেক্স প্রকাশ করেছে। প্রতিবেদন অনুসারে, পরিবেশ মানের সূচকে বাংলাদেশের স্কোর ২৯ দশমিক ৫৬। আর তালিকায় অবস্থান ১৭৯ নম্বরে। বাংলাদেশের পরে আছে শুধু বুরুন্ডি।



প্রতিবেশী দেশ ভারতও বাংলাদেশের কাছাকাছি। তাদের অবস্থান ১৭৭। এরপর কঙ্গো (১৭৮) ও নেপাল (১৭৬)।

প্রতি দুই বছর পরপর এই পরিবেশের মান নিয়ে এই রিপোর্ট প্রকাশ করা হয়। এ বছরের তালিকায় ৮৭ দশমিক ৪২ স্কোর নিয়ে সরবার ওপরে স্থান পেয়েছে সুইজারল্যান্ড।

এরপর প্রথম পাঁচ দেশের মধ্যে রয়েছে ফ্রান্স, ডেনমার্ক, মালটা ও সুইডেন। তালিকায় থাকা প্রথম ১৫টি দেশের সবগুলোই ইউরোপের। আর যুক্তরাষ্ট্র রয়েছে ২৭তম অবস্থানে।

এই সূচক তৈরিতে বায়ুর মান, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন, পানিসম্পদ, ভারী ধাতুর উপস্থিতি, কৃষি, বনায়ন, মৎস্য সম্পদ, জীববৈচিত্র্য, আবহাওয়া ও জ্বালানির মতো ২৪টি সূচককে বিবেচনায় নেওয়া হয়েছে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত