26 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৫:৪১ | ৯ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২৬শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
অবৈধ ভাবে ধানমণ্ডি সড়কের গাছ কাটা বন্ধ করতে পরিবেশ সচিবকে চিঠি
পরিবেশ রক্ষা

অবৈধ ভাবে ধানমণ্ডি সড়কের গাছ কাটা বন্ধ করতে পরিবেশ সচিবকে চিঠি

অবৈধ ভাবে ধানমণ্ডি সড়কের গাছ কাটা বন্ধ করতে পরিবেশ সচিবকে চিঠি

ঢাকার ধানমণ্ডির সাত মসজিদ রোডে সড়ক বিভাজকের গাছ কাটা বন্ধে পদক্ষেপ নিতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদকে চিঠি দেওয়া হয়েছে।

রবিবার ধানমণ্ডি এলাকাবাসী, ধানমণ্ডি সাত মসজিদ সড়ক গাছ রক্ষা আন্দোলন কমিটি, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং ব্রতীর পক্ষ থেকে এই চিঠি দেওয়া হয়।



চিঠিতে ধানমণ্ডির সাত মসজিদ রোডের সড়কদ্বীপের গাছ নির্বিচারে না কেটে উন্নয়ন অব্যাহত রাখতে এবং অবশিষ্ট গাছগুলো কাটা বন্ধের অনুরোধ জানানো হয়।

এতে লেখা হয়েছে, ‘গত কয়েক সপ্তাহ যাবৎ ধানমণ্ডি সাত মসজিদ রোডে সড়কদ্বীপের সৌন্দর্যবর্ধন ও উন্নয়নের নামে জিগাতলা থেকে আবাহনী মাঠ হয়ে ধানমণ্ডি ২৭ নম্বর সড়ক পর্যন্ত সড়কের মাঝের ব্যাপক সংখ্যক গাছ নির্বিচারে কেটে ফেলা হয়েছে, যা সরকার এবং প্রধানমন্ত্রীর পরিবেশ সংরক্ষণনীতি-কৌশলের পরিপন্থি।

যেখানে আমাদের প্রিয় ঢাকা শহরকে দূষণ, তাপদাহ ও ধুলাবালি থেকে রক্ষা করার জন্য অধিক হারে গাছ লাগানো প্রয়োজন সেখানে আমরা তা না করে উল্টো গাছ কেটে ফেলছি।’

এ প্রসঙ্গে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি সুলতানা কামাল বলেন, ‘আজকে সারা বিশ্ব যখন সবুজায়নের মধ্য দিয়ে পৃথিবীর আবহাওয়াকে প্রাণের জন্য উপযোগী করে তুলতে চেষ্টা করছে, সেখানে এভাবে বৃক্ষ নিধন একেবারে বিপরীতে চলে যায়।’



বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, ‘ঢাকার বায়ুর মান অত্যন্ত খারাপ থাকার পরেও ধানমণ্ডিতে গাছ কেটে সড়কদ্বীপগুলো নির্মাণের কর্মযজ্ঞ নগরের মানুষ ও পরিবেশের প্রতি চরম উদাসীনতার পরিচয়।

একটি নতুন গাছ ও একটি পরিণত গাছ কখনোই এক কথা নয়। এই ধরনের বিষয়ে নীতিনির্ধারক ও প্রকল্প প্রণয়নকারীদের আরো পরিবেশ ও জনবান্ধব হওয়া জরুরি।’

আবেদনের বিষয়ে পরিবেশ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ও সচিবের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও সাড়া মেলেনি।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত