29 C
ঢাকা, বাংলাদেশ
ভোর ৫:৫৯ | ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
অবশেষে চাঁদের কক্ষপথে ‘বাড়ি’ নির্মাণ
পরিবেশ বিজ্ঞান

অবশেষে চাঁদের কক্ষপথে ‘বাড়ি’ নির্মাণ

অবশেষে চাঁদের কক্ষপথে ‘বাড়ি’ নির্মাণ

এবার বাড়ি তৈরি হবে চাঁদের কক্ষে। এমনই চমকপ্রদ সংবাদ দিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA)। এই প্রকল্পের জন্য বিভিন্ন সংস্থার সঙ্গে প্রতিযোগিতায় নাসার বাজি জিতে নিয়েছে মার্কিন প্রতিরক্ষা সামগ্রী নির্মাণকারী সংস্থা নর্থরপ গ্রুম্যান কর্পোরেশন (Northrop Grumman Corp.)। তাদের সাথে ৯৩৫ মিলিয়ন ডলারের চুক্তি করেছে নাসা।

বলা হচ্ছে, মহাকাশচারীরা চাঁদে পাড়া দেওয়ার পরে এসব বাড়িতে বিশ্রাম নেবেন, সেই সঙ্গে প্রয়োজনীয় পড়াশোনা কিংবা গবেষণার কাজও সেরে নিতে পারবেন। কিন্তু কবে নাগাদ শুরু হবে এই নির্মাণকাজ, তা এখনও জানা যায়নি।

এর আগে চিন (China) ঘোষণা করেছিল যে, তারা চাঁদের দক্ষিণ মেরুতে বাসস্থান তৈরি করবে। উদ্দেশ্য একটাই। মহাকাশে পাড়ি দেওয়ার সময় যাতে কোনও আশ্রয়স্থল পান নভোচারীরা। তাতে গবেষণার কাজও সহজ হবে বলে মত তাঁদের। ২০৩০ সালের মধ্যে তাদের এই কাজ শুরু হওয়ার কথা। তারই মাঝে নাসার এই ঘোষণা।



মার্কিন মহাকাশ (Space) গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে, এই নতুন পরিকল্পনায় চন্দ্রে অবতরণের ক্ষেত্রেও অনেকটা সুবিধা হবে। এছাড়া বৈজ্ঞানিক গবেষণার কাজও চালানো যাবে। ভবিষ্যতে নভোচারীদের সুবিধার কথা ভেবে তাই এই পরিকল্পনা নাসার। চাঁদের কক্ষপথে ‘ঘর’ বানানো তো কম চ্যালেঞ্জের নয়।

তাই নাসার ‘আর্টেমিস প্রজেক্ট’ (Artemis) অর্থাৎ বেসরকারি সংস্থার হাত ধরে মহাকাশযাত্রাকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে তাদের যে প্রকল্প, তাতে অংশ নিয়েছিল বেশ কয়েকটি নামী সংস্থা। কিন্তু সবার মধ্যে থেকে এবার বাজিমাত করেছে নর্থরপ গ্রুম্যান।

নাসার এই ‘আর্টেমিস প্রজেক্ট’ সম্প্রতি বেশ জনপ্রিয় এবং কার্যকরী হয়েছে। স্পেস এক্স, নর্থরপ, ভার্জিন গ্যালাকটিকের মতো বেশ কিছু নামী আন্তর্জাতিক সংস্থা, যারা মূলত উচ্চপ্রযুক্তির সামগ্রী নির্মাতা বলে পরিচিত, তাদের মধ্যে জোর প্রতিযোগিতা চলছে। নর্থরপ গ্রুম্যান যেমন প্রতিরক্ষা সামগ্রী তৈরিতে সিদ্ধহস্ত।

এফ-২০’র (F-20) মতো যুদ্ধবিমানের নির্মাতা এই মার্কিন বহুজাতিক সংস্থা। এবার তাদের উপরেই নাসা দায়িত্ব দিল চাঁদের কক্ষপথে বাড়ি তৈরি করার। অস্থায়ী যেমনতেমন বাড়ি নয়, দীর্ঘমেয়াদি থাকার জায়গা তৈরি করবে নর্থরপ গ্রুম্যান। তার জন্য ৯৩৫ মিলিয়ন মার্কিন ডলারের প্রকল্প নিয়ে প্রস্তুত তারা।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত