24 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৩:১৩ | ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পাহাড় আর চারিদিকে সবুজের সমারোহ ঘেরা সিলেট
প্রাকৃতিক পরিবেশ

পাহাড় আর চারিদিকে সবুজের সমারোহ ঘেরা সিলেট

প্রাকৃতিক পরিবেশে যেতে কার না মন চাই ? শহরের জীবন থেকে বেরিয়ে প্রকৃতির অভয়ারণ্য ঘুরতে অনেকরেই মন চাই। চারি দিকে সবুজে ঘেরা আর খোলা হাওয়ায় চলতেও অনেকের ভালো লাগে। পাহাড় আর চারিদিকে সবুজের সমারোহ ঘেরা, অনেকেরেই স্বপ্ন থাকে প্রকৃতির মাছে হারিয়ে যেতে।আর এই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে চাইলে ঘুরে দেখতে পারেন বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকা সিলেট । সুরমা নদীর তীরে অবস্থিত সিলেটে বিভিন্ন পাহাড়, চা-বাগানসহ রয়েছে বেশকিছু পর্যটনকেন্দ্র।

তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক  সিলেট ও এর আশেপাশের শীর্ষ পাঁচটি পর্যটনকেন্দ্র সম্পর্কে।
  • রাতারগুল

রাতারগুল বিশেষ জীববৈচিত্র্য সংরক্ষণ এলাকা। রাতারগুল বা রাতারগুল সোয়াম্প ফরেস্ট বাংলাদেশের একমাত্র মিঠাপানির জলাবন ও বন্যপ্রাণী অভয়ারণ্য। যেটি সিলেটের গোয়াইনঘাটে অবস্থিত। চিরসবুজ এই বন বর্ষাকালে ২০ থেকে ৩০ ফুট পানির নিচে নিমজ্জিত থাকলেও, বাকি সারা বছর পানির উচ্চতা থাকে ১০ ফুটের কাছাকছি।

  • জাফলং

সীমান্ত অতিক্রম না করেই প্রতিবেশী দেশ ভারতে যাওয়ার রোমাঞ্চ অনুভব করতে চান অনেকে।আর  সেই অসামান্য অভিজ্ঞতা দিতে পারে সিলেটের বিখ্যাত পর্যটন কেন্দ্র জাফলং। ভারতের মেঘালয় সীমান্ত ঘেঁষা খাসিয়া-জৈন্তা পাহাড়ের পাদদেশে অবস্থিত জাফলংয়ে গেলে দেখা মিলবে নদী আর পাহাড়ের অপূর্ব দৃশ্য।

  • বিছানাকান্দি

নৌকা ভ্রমণ পছন্দ করেন অনেকেই । আর বিছানাকান্দি আপনাকে এনে দিতে পারে অন্যরকম আত্মতৃপ্তি। খাসিয়া পর্বতের বিভিন্ন স্তর এসে এক বিন্দুতে মিলিত হয়েছে এই স্থানে। খাসিয়া পর্বত থেকে নেমে আসা ঝর্ণা এখানে সৃষ্টি করেছে একটি হ্রদের । বিছানাকান্দি সিলেট শহর থেকে  প্রায় ২৫ কিলোমিটার দূরে অবস্থিত।

  • লালাখাল

লালাখালের অবস্থান ভারতের চেরাপুঞ্জির ঠিক নিচেই । চেরাপুঞ্জি পাহাড় থেকে উৎপন্ন এই নদী বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়।আর নীল পানির এই লালাখালের পাশ দিয়েই প্রভাবিত হয়েছে সারি গোয়াইন নদী। এখানে যদি আপনারা ভ্রমণ করতে চান তাহলে  সিলেট থেকে বাসে করে প্রথমে যেতে হবে সারিঘাটে। সেখান থেকে নৌকা ভাড়া করে ঘুরতে পারবেন নদী পাহাড় আর সবুজ ঘেরা এই বিখ্যাত পর্যটন স্থান।

  • মালনীছড়া চা বাগান

চা বাগান সিলেট কে দিয়েছে এক আলাদা পরিচয়। সিলেচের সকল চা বাগানের  মধ্যে মালনীছড়া চা বাগান একটি অন্যতম চা বাগান। যেটি বাংলাদেশ তথা উপমহাদেশের বৃহত্তম ও সর্বপ্রথম প্রতিষ্ঠিত চা বাগান।আর এই চা বাগান ১৮৪৯ সালে লর্ড হার্ডসন ১৫০০ একর জায়গার ওপর প্রতিষ্ঠা করেন।

এছাড়াও সিলেট ও সিলেটের আশপাশে রয়েছে আরও বেশ কিছু পর্যটন কেন্দ্র।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত