28 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৯:০৩ | ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ঢাকার পরিবেশগত ইতিহাস : একটি সংক্ষিপ্ত বিবরণী
পরিবেশ গবেষণা বাংলাদেশ পরিবেশ রহমান মাহফুজ সুলহাত সালেহীন

ঢাকার পরিবেশগত ইতিহাস : একটি সংক্ষিপ্ত বিবরণী

ঢাকার পরিবেশগত ইতিহাস : একটি সংক্ষিপ্ত বিবরণী

মূল: Iftekhar Iqbal (in English)
বাংলারূপ: রহমান মাহফুজ এবং সুলহাত সালেহীন

ঢাকার জন্ম ও পুনর্জন্ম, চৌহদ্দী বৃদ্ধি এবং উন্নয়নের পাশাপাশি নগরীর বিপজ্জনক অবস্থার মূল বিষয় হল পরিবেশ। সম্প্রতি ঢাকার পরিবেশগত সমস্যা নিয়ে জনগণের মধ্যে তর্ক বিতর্ক চলছে।

তবে এই ধরনের বিতর্কের ঐতিহাসিক নির্দিষ্ট কোন পথে হচ্ছ না। তা সত্ত্বেও সমসাময়িক পরিবেশগত সমস্যাগুলির অনেকটিকে ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে প্রশংসা পাওয়ারযোগ্য ।

ঢাকার পরিবেশগত পরিবর্তন

১২০০ শতাব্দিতে বালাল সেন বুড়িগঙ্গার তীরে ঢাকেশ্বরী মন্দির নির্মান করেন। তবে মোগল সম্রাট জাহাঙ্গীর এর সময় ঢাকা শহরের গোড়াপত্তন হয় এবং ঢাকাকে রাজধানী করো হয়। তখন হতেই বুড়িগঙ্গার তীর ধরে ঢাকার উন্নয়ন ঘটতে থাকে।

মুগল আমলে বিশেষত শায়েস্তা খানের সময়কালে (১৬৬৩-৭৯) ঢাকা ছিল বিশ্বের বৃহত্তম শহরগুলির মধ্যে একটি। যদিও সাধারণত এটি বিশ্বাস করা হয় যে ১৯০৫ সাল পর্যন্ত ঢাকা বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে উঠেছে, মোগল আমলে এটি টঙ্গী বা তুরাগ নদী পর্যন্ত বিস্তৃত ছিল বলে বিশ্বাস করা হয়।

সেই সময়ের অভ্যন্তরীণ পরিবেশগত যোগাযোগ সম্পর্কে স্পষ্ট ধারণা নেই, তবে মনে হয় কেবল বুড়িগঙ্গা নদীই নয়, আশেপাশের অন্যান্য নদী এবং অভ্যন্তরীণ খালগুলিও বাণিজ্যিক ও যাত্রীদের যাতায়াতের মাধ্যম হিসাবে কাজ করত।

সপ্তদশ শতাব্দীর শেষের দিক থেকে ঢাকার পরিবেশ সম্পর্কে টমাস বোয়েরের বর্ণনায় কিছু মন্তব্য রয়েছে যা আজও বেশ আকর্ষণীয় মনে হয়। বইটিতে উল্লেখ করা হয়েছে যে শহরটি সমুদ্রের কাছাকাছি অবস্থানে ছিল এবং সমুদ্রের লোনা জল ছিল, যা ছিল “একমাত্র অসুবিধা”।

ফরাসী পণ্ডিত এবং ভ্রমণকারী থেভেনেটের বিষয়ে, বোয়েরি উল্লেখ করেছিলেন যে ” এর জোয়ার ঢাকা পর্যন্ত চলে আসে,যাতে সেখানে নির্মিত জাহাজগুলো সহজেই বাংলার উপসাগর (বঙ্গবসাগর) এ বানিজ্য করতে পারে, ডাচরা তাদের বানিজ্যের লক্ষ্যে এর সর্বোত্তম ব্যবহার করেছে. “দ্বিতীয় উল্লেখযোগ্য বিষয় যা বোয়েরে তুলে ধরেছিলেন তা ছিল নদীর ধার, সম্ভবত এটি বুড়িগঙ্গা।

যেটি প্রবাহিত হত “উহার প্রাচীর ঘেঁষে”, এবং তার মতে এটি ছিল একটি “বড় সুবিধা”। এর জল ছিল “অসাধারণ রকমের ভালো” যা শহরকে লোনা পানির কবল থেকে মুক্ত করেছিল। ৪০ মাইল দৈর্ঘ্যের এই নদীর অপর একটি উল্লেখযোগ্য হ’ল এটি ছিল চূড়ান্তভাবে নাব্য, যাতে ৫০০-৬০০ টন ওজনের জাহাজ চালিয়ে যেতে সক্ষম হয়েছিল।

যদি উপনিবেশিক সময়ে নদী এবং সমুদ্র ঢাকাকে একটি বানিজ্যিক স্থান এবং নগরায়নের জন্য উপযুক্ত প্রার্থী করে তোলে, তবে ১৮৫০ এর আগে ঢাকার ভাগ্য পুনরুদ্ধার হওয়ার আগ পর্যন্ত যেমনটি উল্লেখ করা হয়েছে, তেমনটি ছিল না। তবে প্রশ্নটি এখনও থেকে যায় যে ঢাকার পুনরুজ্জীবন কীভাবে শহরের পরিবেশ পরিবর্তনে অবদান রেখেছিল।

কমপক্ষে আমরা এমন কিছু তথ্য অনুসন্ধান করতে পারি যার সাথে আমরা পরবর্তীকালে যে পরিবর্তনগুলি হয়েছিল তার সাথে তুলনা করতে পারি। উদাহরণস্বরূপ, টেলরের বিবরণ অনুসারে, পলল মাটির অতি উচ্চ স্তরের গভীরতা এবং নদীগুলির উচ্চতা অনুসারে ১৮৩০ এর দশকে “ঢাকার ভূগর্ভস্থ জলের স্তর ১৮-২২ ফুট পর্যন্ত বিস্তৃত ছিল।

১৮৩৬ সালে ঢাকায় দুপুরের সময় তাপমাত্রা ছিল ৭৮.৬ ডিগ্রী ফারেনহাইট(২৫.৭৫ ডিগ্রী সেলসিয়াস)। টেলর পর্যবেক্ষণ করেছেন, প্রচুর বাতাস আর্দ্রতাসহ বৃহত্তম নদী এবং জলাভূমির উপর দিয়ে দ্রুতবেগে প্রবাহিত হয়ে তাপকে প্রশমিত করে তুলতো, “এপ্রিল থেকে জুলাই পর্যন্ত সময় জলবায়ু শীতল ও স্বাছন্দময় করে তোলে।”

উনিশ শতকের মধ্যভাগের শেষভাগে ধোলাই খাল ও বালু নদী বুড়িগঙ্গা নদীর সাথে সংযুক্ত ছিল এবং শহরের জল নির্গমন এর সুব্যবস্থা ছিল। এটি সত্য যে বুড়িগঙ্গা নদী ১৮৮০ এর দশকের শেষের দিকে প্রায় অর্ধ মাইল প্রস্থ ছিল।

যদি বর্তমান সময়ের সাথে তুলনা করা হয়, স্পষ্ট ইঙ্গিত রয়েছে যে বর্তমানে ঢাকার পানির স্তর হ্রাস পেয়েছে এবং এর সাথে তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

বর্তমানে পানির স্তর নিচে নেমে গেছে ১৪০-১৬০ ফুট পর্যন্ত এবং বর্তমান গড় তাপমাত্রা ৮৯ ডিগ্রী ফারেনহাইট (৩১.৭ ডিগ্রী সেলসিয়াস)। ঢাকা ও এর আশেপাশে নদী ও জলাভূমির হ্রাস এবং শহরের ক্রমবর্ধমান তাপমাত্রার মধ্যে সুস্পষ্ট সম্পর্ক রয়েছে।

মোগল আমলের শেষদিকে ঢাকা রাজধানী হিসাবে তার মর্যাদা হারিয়েছিল এবং অষ্টাদশ শতাব্দীর শেষের দিকে দুর্ভিক্ষ ও বন্যার দ্বারা বিধ্বস্ত হওয়া সত্ত্বেও ব্রিটিশরা তাদের শাসনের বেশ কয়েকটি অংশের জন্য বুড়িগঙ্গা নদীর গুরুত্বকে প্রশংসা করেছিল বলে মনে করা হয়।

পূর্ব ভারতের কর্মকর্তারা লালবাগ কেল্লায় চলে এসে কাছাকাছি একটি আবাস তৈরি করে। নদীর বাণিজ্যিক প্রয়োজনের সামগ্রিক উপলব্ধি এটির যথাযথ রক্ষণাবেক্ষণে অবদান রেখেছিল। এটি নিজেই নগরীতে নান্দনিক মান যুক্ত করে। টেইলর বর্ণনা করেছেন:

“শহরটি বুড়িগঙ্গার উত্তর তীরে জলসীমার সাথে তার সংগমস্থল থেকে প্রায় আট মাইল দাঁড়িয়ে আছে। এই নদীটি খুবই গভীর এবং নৌ চলাচলের উপযুক্ত যাতে বড় বড় নৌকো চলাচল করে এবং বর্ষায় ডুবন্ত সময়ে ইহা যথেষ্ট প্রসস্ততা লাভ করে এবং তার মিানার (মসজিদের) ও রাশি রাশি অট্টালিকা সমেত জলের উপর ভাসমন শহরটিকে পশ্চিমের ভেনিসের মতো দেখায়। “

তবে এদেশে রেল যোগাযোগ প্রসারিত হতে শুরু করার সাথে সাথে বাণিজ্যিক স্নায়ু কেন্দ্র হিসাবে জল পথ ব্যবস্থা দ্রুত হ্রাস পেয়েছে। বুড়িগঙ্গার তীরবর্তী ঢাকার চারদিক নদী ও জলাভূমি দ্বারা বেষ্ঠিত ছিল বিধায় নিরাপত্তার কারনেই মোগলরা রাজধানী হিসাবে ঢকার গোড়াপত্তন করে।

তবে পূর্ব, দক্ষিণ ও পশ্চিমাঞ্চল নীচু জলাভূমি অনেকদূর পর্যন্ত বিস্তৃত ছিল এবং উত্তর দিকে বেশ কিছূ দূর এলাকা স্থলভূমি থাকায় ঢাকা ক্রমেই উত্তর দিকে প্রসারিত হতে থাকে এবং এসব এলাকার সাথে বানিজ্যিক যোগাযোগের সুবিধার জন্য আশেপাশের অন্যান্য নদীগুলির শাখা হিসাবে কাজ করা অভ্যন্তরীণ ছোট ছোট জলপ্রবাহ এবং খালগুলিও বুড়িগঙ্গার সাথে উত্তর দিকে প্রসারিত হয়েছিল।

“১৮৮০ সালে রেলপথের সংযোগের সাথে সাথে এই মহান শহরের পরিবর্তন ঘটেছিল। এইভাবে শহরটি উত্তর দিকে স্থলমূখী হয়ে প্রসারিত হতে থাকে এবং নদীর তীরের অংশ অর্থনৈতিক গুরুত্ব এবং সামাজিক মর্যাদা হারাতে শুরু করে।

“১৯০০ শতাব্দীর শেষে ব্রিটিশরা দৃশ্যত তাদের বিল্ডিংগুলির চারপাশে পরিবেশগত বিন্যাস করেছিল। রমনার প্রথম বাড়িগুলি “আসল উপবন” এর মত স্থাপন করা হয়েছিল। রেসকোর্স নির্মিত হয়েছিল।

সরকারী ভবনগুলি দক্ষিণমূখী করে নির্র্মাণ করা হয়েছিল এবং সরকারী কর্মচারীদের জন্য সাদা বাংলোগুলো “অত্যন্ত প্রশস্ত” একটি উদ্যানের উত্তর দিকে নির্মাণ করা হয়েছিল। বাস্তবে বিশ শতকের গোড়ার দিকে ঢাকা দিল্লির আগে পরিবেশগতভাবে সুজ্জিত শহরে পরিনত হয়েছিল।

যেমনটি নীলসন বলেছেন: “নতুন ঢাকা দিল্লির সম্প্রসারণের একটি সাধারণ মহড়া ছিল যা কয়েক বছর পরে শুরু হয়েছিল।” তবুও এটি ধারণা করা যেতে পারে যে “ব্রিটিশ ঢাকা” নির্মাণের সময় জলাভূমির বেশিরভাগ অংশ অদৃশ্য হয়ে গেছে।

বিশ শতকের গোড়ার দিকে বুড়িগঙ্গা নদী থেকে ঢাকার বিস্তৃতির পরিবেশগতভাবে সংবেদনশীল উন্নয়নের প্রথম প্রক্রিয়া শুরু করে। পাকিস্তান আমলে এই ধারা অব্যাহত ছিল। ১৯৪৭-পরবর্তী যুগে যখন ঢাকায় ধারাবাহিকভাবে শিল্প শহরতলির বৃদ্ধি ঘটেছিল, বিশেষত তেজগাঁওয়ে, বুড়িগঙ্গা নদীর তীরবর্তী শহরটি “ক্ষয়িষ্ণু অবস্থায় পড়ার মুখমুখি হয়েছিল”।

আইয়ুব নগর বা দ্বিতীয় রাজধানী (শের-ই-বাংলা নগর, যা এখন শহরের প্রশাসনিক স্নায়ুকেন্দ্র রূপে গঠিত) প্রকল্প, যার মধ্যে লুই কাহানের বিখ্যাত সংসদীয় বিল্ডিং নির্মাণ অন্তর্ভুক্ত ছিল, এর জলাভুমি নির্মানে যথেষ্ট ব্যয় হয়েছিল।

সুতরাং পাকিস্তান আমলে ব্রিটিশরা বনভূমিগুলির কিছু কিছু পুনরায় তৈরি করেছে, কিছু জলাভূমি ‘আয়ুব নগর’ এর আশেপাশে পুনরায় তৈরি হয়েছে। এগুলি সত্যই পূর্ব বাংলার মনোরম বনজ এবং জলস্রোতের সৌন্দর্যকে উপস্থাপন করে, তবে আধুনিকতাবাদী এই বাস্তব উন্নয়নগুলি পরিবেশের মৌলিক নীতিগুলি প্রতিফলিত করে না।

এগুলি প্রকৃতির শৈল্পিক আধুনিকতার উদাহরণ যা এর সাথে একীকরণের চেয়ে প্রকৃতির প্রতিনিধিত্ব করে। স্বাধীনতার পরে ঢাকার পরিবেশগত পরিস্থিতি অন্যান্য নগর সুবিধাগুলির সাথে অবনতি ঘটে।

ঢাকায় পরিবেশগত পরিবর্তনগুলি আরও খারাপ হচ্ছে, বিশেষত উনবিংশ শতাব্দীর গোড়ার দিকে, মনুষ্যসৃষ্ট কারনে প্রাকৃতিক বিপর্যয়ের বাস্তবতা সম্পর্কেও আমাদের সচেতন হওয়া দরকার।

১৭৭৫ এবং ১৮১২ সালে এতদ অঞ্চলে গুরুতর ভূমিকম্প হয়েছিল। ১৮ এপ্রিল এবং ১১ ই মে সংঘটিত ১৮৭২ সালের ভূমিকম্পে ঢাকার মূল শহর এবং তৎকালীন তেজগাঁওয়ের উপকণ্ঠে বেশ কয়েকটি বাড়ি ও সরকারী ভবন ধ্বংস হয়েছিল।

১৮৮৮ সালে একটি মারাত্মক টর্নেডো ঝড়ে সন্ধ্যায় নবাব পরিবারের সাথে থাকা অশ্বশালার সদস্যদেরসহ নবাব পরিবারের প্রাসাদের কিছু অংশ ধ্বংস করে দেয়। শহরে প্রায় শতাধিক মরদেহ পাওয়া গিয়েছিল, তবে আরও অনেকের মারা যাওয়ার আশঙ্কা রয়েছে। আহত হয়েছিল ১,২০০ এরও বেশি লোক।

নয়টি বৃহৎ সুবৃহৎ অট্টালিকা পুরোপুরি ধ্বংস হয়েছিল এবং প্রায় দেড়শটির মত মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়েছিল। ৩,৫০০ টিরও বেশি সেমিপাকা বাড়ী উপড়ে ফেলা হয়েছিল, ১২০ টি বড় নৌকা এবং নবাবদের স্টিমারসহ অনেকগুলি ছোট ছোট নৌকা ডুবে গিয়েছিল এবং ধ্বংস হয়েছিল।

শহরের অভ্যন্তরে সম্পত্তির ক্ষয়ক্ষতি প্রায় ৭,০০০০ পাউন্ড মুল্যের হিসাবে অনুমান করা হয়েছিল। উনবিংশ শতাব্দীর এই কয়েকটি উদাহরণ যা দেখায় যে ঢাকা শহর প্রাকৃতিক দুর্যোগ থেকে মুক্ত ছিল না।

যদি আমরা ১৮৪০ কে একটি প্রাথমিক বিষয় হিসাবে গ্রহণ করি, তখন থেকে ঢাকার জনসংখ্যা প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে, যখন এর জনসংখ্যা প্রায় ৭০,০০০ ছিল। যদি আমাদের সময়ে ভূমিকম্প ও টর্নেডো জাতীয় কোনও শক্তিশালী প্রাকৃতিক দুর্যোগ ঘটে তবে ক্ষয়ক্ষতি হবে বিশাল।

পরিবেশগত উপলব্ধি এবং সচেতনা

চার্লস ডিকেন্স সম্পাদিত সাময়িক পত্রিকা অল দ্য ইয়ার রাউন্ডে প্রকাশিত একটি নিবন্ধে, লেখক নিম্নলিখিত গানে গঙ্গাকে বর্ণনা করেছেন:

“গ্রীষ্মমন্ডলীয় রৌদ্রের রশ্মিতে নদীর তীরে ঢাকা
সমুদ্রের কাছে চিরসবুজ বরফে ঢাকা
পাহাড়গুলি থেকে গঙ্গা নদী প্রবাহিত হয়,
মুহাম্মাদের মসজিদ ও প্রাসাদ থেকে,
হিন্দুদের মন্দির এবং পার্শ্বস্থ পান্থশালা থেকে,
ইউরোপীয়দের কারখানা ও কয়েদখানা থেকে আসা যাওয়া করে,
পুরুষ ও শিষ্টাচারীরা আসা যাওয়া করে,
যদিও যারা আজ তাদের শুষ্ক গলা ঠান্ডা করে,
বা তাদের ক্লান্ত অঙ্গকে ছেড়ে দেয়
বা শীতল এবং নির্মল স্রোতের অলসতায় খেলাধুলা করে,
আগামীকাল তার ছাদে অসহায় ভাসছে,
আক্রমণকারীদেরকে তলোয়ার দ্বারা কেটেছে যোদ্ধারা,
বা নিষ্ঠুর কুসংস্কারের শিকার;
ইতিহাস শুরু হওয়ার পর থেকে পরিবর্তনহীন
এই নদীটি এখনও অপরিবর্তিত রয়েছে।
(বাংলায় রূপান্তরিত)

লেখক ভুল প্রমাণ করেছেন। গঙ্গার সাথে অন্যান্য নদীও বদলেছে। নদীগুলি সত্যই বদলে যায়। তবে অবাক করার মতো বিষয়টি হ’ল নদী ও নদীভূমির প্রাকৃতিক দৃশ্য সম্পর্কে সচেতনতাও বদলেছে। সাধারণভাবে বাংলাদেশের পরিবেশ এবং বিশেষত ঢাকার সবকিছু আমাদের অসচেতনতার স্পষ্ট শিকারে পরিণত হয়েছে।

উদাহরণস্বরূপ, ৭ই ফেব্রুয়ারী ২০১০ তারিখে বহুল প্রতীক্ষিত ড্রেজিং কর্মসূচিটি প্রবলভাবে দূষিত বুড়িগঙ্গা নদীতে শুরু হয়েছিল। নাগরিক সমাজের চাপের ফলস্বরূপ কার্যকর হওয়া এই পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের লক্ষ্য ছিল তিন মাসে তিন হাজার টনেরও বেশি বর্জ্য উত্তোলন।

কিন্তু পরের দিনগুলিতে সংবাদ নিবন্ধগুলিতে প্রকাশিত হয়েছিল যে নদীর এক স্থানে ড্রেজিংয়ের টন টন আবর্জনা অন্যান্য বহু পয়েন্টে ফেলে দেওয়া হয়েছে। এটি অবশ্যই বাংলাদেশের মতো জনবহুল দেশে পরিবেশ ব্যবস্থাপনার সমস্যাটির প্রতিফলন ঘটিয়েছে, তবে এটি আমাদের পরিবেশ সচেতনতায় সাধারণ দোষ-ত্রুটি স্পষ্ট করে।

ঢাকার ইতিহাস এমন একটি শহরের ইতিহাস, যেটি তার পরিবেশের সংকেত স্থান, বিশেষত জলের। তবুও, রোমান্টিকতা বা বাস্তববাদ কোনটিই ঢাকার পরিবেশকে আমাদের চেতনায় সুরক্ষিত রাখে না। আমরা কিভাবে এটি ব্যাখ্যা করব?

উপনিবেশিক সময়ে পরিবেশ পরিবর্তিত হয়েছিল নতুন সুরক্ষার উদ্বেগ, নতুন প্রযুক্তি এবং আন্তর্জাতিক বাণিজ্যের নতুন গতি ধারার কারণে। এর অর্থ হ’ল বাংলার ব- দ্বীপ এর পরিবেশগত অবস্থানটি ঢাকা শহরের স্থানিক বৃদ্ধি, উত্থান বা স্থানান্তরের সাথে মিল ছিল না। বরং এটি হবে এই অঞ্চলের বাস্তুশাস্ত্রের (ecology) আধিকারিক ধারণা যা ঢাকার পরিবেশগত পরিস্থিতিতে (environmental conditions) প্রভাব ফেলবে।

ঔপনিবেশিক সরকার চাষিদের নিয়ন্ত্রণে রাখতে চেয়েছিল এবং এটি ক্রমশ স্পষ্ট হয়ে উঠছিল যে নদী পুলিশ ফরাজী আন্দোলনকারী এবং তথাকথিত ডাকাতদের মতো প্রতিরোধকারী কৃষকদের প্রভাব ও গতিশীলতা রোধ করতে পর্যাপ্ত ছিল না, যারা একটি অত্যন্ত দক্ষ নদী পরিবহন এবং যোগাযোগ নেটওয়ার্ক স্থাপন করেছিল।

দ্বিতীয়ত, বিশ্ব বাজারে যে গতিতে পাটের চাহিদা তৈরি হয়েছিল এবং এতদাঞ্চল পাটের কেন্দ্র ভূমি তৈরি হয়েছিল, এতে বাণিজ্যিক অভিজাত শ্রেনী এবং সরকার বন্দরগুলিতে দ্রুততর পরিবহণের সন্ধান করছিল। ১৮২৮ সালে বাংলার পাটের রপ্তানি মূল্য ছিল প্রায় ৭০ পাউন্ড, ১৮৭৩ সালের মধ্যে এর মূল্য দাড়ায় ৪ মিলিয়ন পাউন্ড।

সুয়েজ খাল খোলার ফলে লন্ডন এবং বঙ্গোপসাগরের মধ্যবর্তী দূরত্ব প্রায় ৪,০০০ মাইল হ্রাস পায় এবং বৈশ্বিক বাজারের এই দূরত্ব হ্রাসের ফলে অভ্যন্তরীণ পরিবহন ব্যবস্থাকেও এর সাথে তাল মিলিয়ে চলতে হয়েছিল।

অতএব, অবাক হওয়ার কিছু নেই যে আরও “দ্রুত” পরিবহনের নেটওয়ার্কের জন্য জটিল নদী এবং জল ব্যবস্থাটিকে বলির পাঠা বানানো হয়েছিল। এই সময়েই রেললাইন বাংলায় তাদের পথ তৈরি করছিল যা জল ব্যবস্থার বাংলার সাথে সামঞ্জস্য ছিল না।

এই বিস্তৃত কারণগুলির সংমিশ্রণের ফলে এমন একটি নির্দিষ্ট চেতনা তৈরির দিকে পরিচালিত হয়েছিল যা এই অঞ্চলের নদী পরিবেশের প্রতিকুল ছিল। উনবিংশ শতাব্দীর শেষের দিকে এক উপনিবেশিক কর্মকর্তার মন্তব্যে এই ডেল্টা বিরোধী চেতনার সংক্ষিপ্তসার তুলে ধরা হ’ল। জোয়ারের উপর নির্ভরশীল নৌকা ভ্রমণের অসুবিধার সমালোচনা করার পরে, লেখক লিখেছেন:

“মাঝিরা উঁচু তীরের মধ্যে একটি জলাবদ্ধ প্রবাহে মধ্যাহ্নভোজ বন্ধের জন্য জোর দিয়েছিল, যেখানে মে বা জুনের উল্লম্ব বরাবর অবস্থিত সূর্যটি নৌকাকে চুলার মতো উষ্ণ করেছিল, এমনকি বাতাসও উষ্ণতাকে উত্তেজিত করেছিল।

বৃষ্টির তীব্রতা সব জানালাকে বন্ধ করতে বাধ্য করেছিল এবং মাঝে মাঝে পানসি (এক প্রকার নৌকা বিশেষ) ভাসিয়ে নেওয়ার হুমকি দিয়েছিল, জলদস্যুদের আক্রমণ থেকে ইংরেজরা অবশ্যই নিরাপত্তা উপভোগ করেছিল এবং স্থানীয় ব্যবসায়ীরা প্রায়শই তার নিরাপদ কাফেলাটি উপভোগ করতে পেরে আনন্দিত হয়েছিল … গরম আবহাওয়া বা বৃষ্টিতে কেবলমাত্র একটি যন্ত্রণা ছিল আর তা হল ভ্রমণকারীদের তাপের সীমাবদ্ধতা, ধীরে ধীরে অগ্রগতি এবং ডুবে যাওয়ার সম্ভাবনা সহ্য করতে হবে, বা কমপক্ষে একটি “কাল বৈশাখীতে” বালুকামুলের উপর দিয়ে তার সমস্ত জিনিস এবং সম্পদ হারাতে হবে।

নৌকার চালক ঘুমিয়ে পড়তেন যখন যাত্রী আরোহন করতে চায় এবং যখন সে ঘুমাতে যায় তখন যাত্রীরা তাদের ঘরোয়া বিষয়গুলি নিয়ে বক বক করে এবং একঘেয়ে ও হতাশাগ্রস্ত সুরে গান করে, লাল রঙের দাঁড় আঁকা একটি সাহেবের নৌকায়, একটি নৌকার চালক, যারা সুপারি চিবিয়েছিল এবং একটি ব্রাহ্মণের কন্যা যে নদীর ধারে নেমে এসেছিলেন।

এই রকম পরিস্থিতিতে স্মরণ করা সামান্য স্বাচ্ছন্দ্য ছিল যে প্লেগ মশা, কুটিল ব্যাঙ এবং নৌকা বাইচের গান এবং অবিস্মরণীয় বিলম্ব, সবই সহিংস ও অমর হয়ে গিয়েছিল মাত্র এক আঠারোর রোমান কবি দ্বারা নেওয়া এইরকম এক বিচিত্র যাত্রায় শত বছর আগে। “

পাকিস্তান আমলে এক বিস্ময়কর পরিবেশগত অজ্ঞানতা ব্রিটিশদের থেকেও ছাড়িয়ে যায়। ১৯৫৮ সালে মিনোপ্রিও অ্যান্ড স্পেন্সেলি এবং পি ডব্লিউ দ্বারা প্রণীত ঢাকার প্রথম মহাপরিকল্পনাটিতে ” সবুজ অঙ্গন (green belts )” এর বিধান অন্তর্ভুক্ত ছিল।

তবে ১৯৬৭ সালের মধ্যে এটি সংশোধন করার সাথে সাথে তৎকালীন ডি.আই.টির চেয়ারম্যান আবুল খায়ের “মূলত সবুজ অঙ্গন হিসাবে মনোনীত অনেক বড় জায়গা কেটে এর পরিবর্তে উন্নয়নের সুপারিশ করার পরামর্শ দিয়েছিলেন। “

এটি ব্রিটিশ প্রশাসন কর্তৃক ঢাকা নগর পরিকল্পনায় যে নূন্যতম পরিবেশ সচেতনেতা অর্ন্তভূক্ত করেছিল তা থেকেও বিচ্যুত করা হয়েছিল।

বুড়িগঙ্গা নদীর বিশাল পরিচ্ছন্নতার প্রকল্প এবং দূষণের সমকালীন প্রক্রিয়াটির সূচনা করে আমরা সুপারিশ করব যে আমাদের পরিবেশ সচেতনতার ত্রুটিযুক্ত প্রকৃতির কারণে এ জাতীয় কোনও প্রচেষ্টা পুরোপুরি সফল হতে পারে না। আমাদের নিজস্ব সময়ে এই মিথ্যা চেতনা দুটির নির্দিষ্ট দিক আছে।

প্রথমত, ব-দ্বীপ জুড়ে বিস্তৃত পরিবেশগত সমস্যাগুলির যে আন্ত-আঞ্চলিক এবং আন্ত-জাতীয় মাত্রা রয়েছে তার দ্বারা অবহিত করার পরিবর্তে প্রায়শই এই জাতীয় প্রচেষ্টাগুলি খন্ড খন্ড হয়ে থাকে। ঢাকার নদীর ভাগ্য অবিচ্ছিন্নভাবে বড় আন্ত-সীমানার নদীর সাথে আবদ্ধ। সুতরাং ঢাকার নদী এবং পুরো দেশের সমস্যাগুলি সর্বজনীনভাবে গ্রহণ করতে হবে।

দ্বিতীয়ত, আমাদের পরিবেশ সচেতন জনগনের প্রশংসা করা এবং এই জাতীয় সচেতনেতা জনগনের মধ্যে জাগ্রতা করা প্রয়োজন। যদি প্রতিদিনের ব্যবহারের জন্য পরিষ্কার জল, মাছ বা জল পরিবহনের যাত্রাপথের মতো বাস্তুসংস্থান পরিসেবাগুলি (ecosystem services) ব্যক্তিগত লাভের জন্য প্রয়োগ করা হয়, তবে সাধারণ মানুষ স্বানান্দে নদীতে তাদের বর্জ্য ফেলবে এবং একইভাবে এই জাতীয় পরিবেশগত পরিসেবাগুলোর উপর তাদের ক্রোধকে প্রকাশ করবে।

তৃতীয়ত, ঢাকার পরিবেশগত স্থিতিশীলতা পুনরুদ্ধারের আরেকটি উপায়, বিশেষত এর জলসীমা পুনরুদ্ধার করা । ঢাকার নদীর পরিচ্ছন্নতা ও রক্ষণাবেক্ষণ নদীগুলির পক্ষে আমাদের অনুগ্রহ বা দয়া নয়, তবে নদীগুলির বাণিজ্যিক ও ব্যবসায়িক মূল্য পুনরুদ্ধার করা হলে নদীগুলি স্বয়ংক্রিয়ভাবে ভাল থাকবে শতাব্দীর পর শতাব্দি ধরে ।

চতুর্থত, নদীর দৃশ্যের নান্দনিকতার জন্য নাগরিক সমাজের একটি অংশ পরিতৃপ্ত হয়। এটি পরিবেশ সচেতনতার একটি গুরুত্বপূর্ণ উপাদান, তবে এই পরিবেশগত নান্দনিকতাকে জল ব্যবস্থার আরও উপাদান ভিত্তির সাথে যুক্ত করতে হবে।

পঞ্চম, বুড়িগঙ্গা নদী এবং ঢাকার আশেপাশের অন্যান্য নদীগুলিকে সীমান্তবর্তী সীমানার পরিবর্তে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র হিসাবে চিন্তা করতে হবে। এটিকে কেবল আমাদের চেতনাতেই নয়, আমাদের দৈনন্দিন জীবনেও বাঁচিয়ে রাখতে হবে। এই জাতীয় প্রক্রিয়ার অনুপস্থিতি আমাদের এই প্রশ্নটির সূত্র জোগায় যে কেন ঢাকা তার জলসীমাগুলি কমে যাওয়ার সময় সমৃদ্ধ হয়েছিল।

[ Iftekhar Iqbal is a faculty member, Faculty of Arts and Social Sciences, University of Brunei Darussalam. This is an excerpt of the article titled ‘Environmental History of Dhaka: An Outline’ which was originally published in 400 years of Capital Dhaka and Beyond: Vol III, Urbanization and Urban Development (Asiatic Society of Bangladesh, 2011) ].

(এই লেখাটি ইংরেজীতে ০৫/১০/২০২০ তারিখে The Daily Star প্ত্রিকায় প্রকাশিত হয়েছিল)

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত