42.2 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:৫৯ | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু সঙ্কট
আন্তর্জাতিক পরিবেশ পরিবেশ বিশ্লেষন সুলহাত সালেহীন

জলবায়ু সঙ্কটের কেন্দ্রবিন্দুতে ঝুঁকিপূর্ণ নাজুক সীমারেখাসমূহ

জলবায়ু সঙ্কটের কেন্দ্রবিন্দুতে ঝুঁকিপূর্ণ নাজুক সীমারেখাসমূহ

মূল: Michael Marshall
বাংলারূপ: সুলহাত সালেহীন

বর্তমানে মেরু অঞ্চলের বরফের স্তর এবং সমুদ্র স্রোত থেকে শুরু করে অ্যামাজন ঘনবর্ষণ বনাঞ্চল (Amazon rainforest) পর্যন্ত পৃথিবীর জলবায়ু ব্যবস্থার অনেকগুলি অংশ উষ্ণ ও অস্থিতিশীল হয়ে পড়েছে এবং বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, যদি কোন একটি ধ্বংস হয়ে যায় তবে অন্যগুলোর বেলায়ও একইরূপ ঘটবে।

সতর্কতা চিহ্নগুলি চমকাচ্ছে।বিশ্বব্যাপী উত্তাপের প্রভাবের কারনে ক্যালিফোর্নিয়ার দাবানল অধিকতর খারাপ অবস্থা ধারণ করেছিল। জুলাইয়ে প্রকাশিত একটি সমীক্ষায় সতর্ক করা হয়েছিল যে উত্তর মেরুতে চলমান “আকস্মিক জলবায়ু পরিবর্তনের ঘটনা” সম্পর্কে – যা সম্ভবত একটি নাটকীয় পরিবর্তনের দিকে মোড় নিতে পারে।

এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে, ১৪ সেপ্টেম্বর জানা গেছে যে উত্তর-পূর্ব গ্রীনল্যান্ডের একটি বিশাল বরফের খন্ড (Ice shelf ) উহার তলদেশে গরম জলের প্রবাহের কারনে হালকা হয়ে বিচ্ছিন্ন হয়ে চূর্ণ হয়ে গিয়েছে।

একই দিন উপগ্রহের তথ্য সমীক্ষায় দেখা গিয়েছে যে এন্টার্কটিকার সবচেয়ে বড় দুটি হিমবাহের বরফের তাকগুলিতে গভীর ফাটল দেখা গিয়েছে– এটি ইঙ্গিত দেয় যে এই তাকগুলিও ভেঙে যেতে পারে, ফলে হিমবাহগুলির উন্মুক্ততা এবং গলে যাওয়া প্রক্রিয়া ক্রমাগতভাবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি করে চলেছে ।



Satellite images
Satellite images

ভূ- পৃষ্ঠে বরফের হ্রাস ইতিমধ্যে আমাদের সবচেয়ে খারাপ পরিস্থিতি সৃষ্টি করছে। কারণ, সমুদ্র-পৃষ্ঠেরেউচ্চতা বৃদ্ধিতে অনেক দেশের উপকূলীয় অঞ্চল এবং প্রশান্ত মহাসাগরীয় অনেক দ্বীপপুঞ্জ ইতোমধ্যে সমুদ্রের বুকে হারিয়ে যেতে বসেছে।

ইহা হতে সহজেই অনুমেয় যে বিশ্বব্যাপী উত্তাপের ক্ষতিকারক প্রভাবগুলি বাড়ছে এবং গ্রিনহাউস গ্যাস (কার্বন ডাই অক্সাইড, মিথেন, নাইট্রাস অক্সাইড ইত্যাদি) নিঃসরণ কমাতে জরুরি পদক্ষেপ নেওয়া উচিত। তবে এই নির্গত বস্তু দূরীকরণ আসলেই কঠিন।

এ কারণেই বিজ্ঞানীরা ক্রমবর্ধমানভাবে উদ্বিগ্ন যে বিশ্বব্যাপী জলবায়ু তার বর্তমান অবস্থা থেকে পুরোপুরি নতুন কিছুতে মোড় নিতে পারে – যার সাথে মূলত মানুষের কোনও অভিজ্ঞতা নেই। পৃথিবী সিস্টেমের অনেক অংশ এখনও অস্থিতিশীল। একবার পতন ঘটলে, এটি জলপ্রপাতের মত উপচে পড়বে।

ঝুঁকিপূর্ণ নাজুক সীমারেখাসমূহ (Tipping points)

আমরা বহু বছর ধরে জানি যে জলবায়ুর অনেক অংশে তথাকথিত ঝুঁকিপূর্ণ নাজুক সীমারেখাসমূহ রয়েছে। অর্থাৎ একটি ধীর এবং অবিচলিত উষ্ণায়নের মতো – তাদের বড় আকারে পরিবর্তিন করতে পারে। আমরা যদি এই টিপিং পয়েন্টগুলির একটিতে আঘাত করি, তবে এদের পর পর সংঘটিত হওয়া বন্ধে আমাদের কাছে কোনও ব্যবহারিক উপায় নাও থাকতে পারে।

গ্রিনল্যান্ডের বরফ শীট টিপিং পয়েন্ট এর একটি উদাহরণ। এটিতে পর্যাপ্ত বরফ রয়েছে যার সমস্ত গলে গেলে সমুদ্রের স্তর সাত মিটার পর্যন্ত বেড়ে যেতে পারে এবং বর্তমানে এটি গলে যাওয়ার প্রবণতা রয়েছে।

জার্মানির পটসডাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চ এর রিচার্ড উইনকেলম্যান বলেছেন, বরফের শীটের শীর্ষ পৃষ্ঠটি ধীরে ধীরে গলে যাওয়ার সাথে সাথে বরফ শীটের বরফ হ্রাস পেয়ে চলেছে। এই ফলাফলটি পরিচিত তাদের জন্য যারা পাহাড়ে হেঁটেছে।

তিনি বলেন, “আমরা যদি পাহাড়ের থেকে নীচে নামী তবে আমাদের চারপাশের তাপমাত্রা উষ্ণতো অনুভব করব। বরফের শীট যতই কমে যায়, পৃষ্ঠের তাপমাত্রা ততই বেড়ে যায়, ফলে এর গলে যাওয়া আরও ত্বরান্বিত হয়।

আমরা ঠিক জানি না যে কতটা উষ্ণায়ন হলে গ্রিনল্যান্ড তার টিপিং পয়েন্টটি অতিক্রম করবে এবং অকারণে গলে যাওয়া শুরু করবে। একটি গবেষণায় অনুমান করা হয়েছে যে এটি ১.৬ ডিগ্রী সেলসিয়াস উষ্ণতা সহ্য করবে এবং আমরা ইতোমধ্যে উনিশ শতকের শেষের দিক থেকে এই পৃথিবীকে ১.১ ডিগ্রি সেলসিয়াস উষ্ণ করে ফেলেছি।

এই পতনটি কয়েক শতাব্দী সময় নিতে পারে যা কিছুটা স্বস্তির, তবে এই ধরণের পতনগুলি বন্ধ করা কঠিন। সম্ভবত আমরা পৃথিবীকে দ্রুত ১.৬ ডিগ্রী সেলসিয়াস প্রান্তিকের নীচে ঠান্ডা করতে পারতাম, তবে এটি যথেষ্ট হবে না, কারণ গ্রিনল্যান্ড অনিয়ন্ত্রিতভাবে গলে যাবে।

পরিবর্তে, উইঙ্কেলম্যান বলেছেন, আমাদের জিনিসগুলিকে আরও অনেক বেশি শীতল করতে হবে – এটি কতটা তা পরিষ্কার নয়। এই জাতীয় আচরণকারী টিপিং পয়েন্টগুলি মাঝে মাঝে “অপরিবর্তনীয়” হিসাবে বর্ণনা করা হয় যা বিভ্রান্তিকর; বাস্তবে এগুলি বিপরীত হতে পারে তবে এটি তাদের প্রথম স্থানে সরিয়ে রাখার চেয়ে অনেক বেশি ধাক্কা দেয়।

২০০৮ সালে, এক্সেটার ইউনিভার্সিটিতে টিমোথিয় লেন্টনের নেতৃত্বে গবেষকরা জলবায়ুর মূল হিসাবে “টিপিং উপাদান” উপস্থাপন করেছেন। গ্রিনল্যান্ডের বরফ শিটের পাশাপাশি অ্যান্টার্কটিকার বরফ শীটটিও অরোধ্য ধসের ঝুঁকিতে পড়েছে – যেমনটি অ্যামাজন রেইন ফরেস্টও শুকিয়ে যেতে পারে এবং তৃণভূমিতে প্রতিস্থাপিত হতে পারে।

একটি বিশেষ গুরুত্বপূর্ণ টিপিং উপাদান হ’ল আটলান্টিক মেরিডিয়োনাল ওভারটর্নিং সার্কুলেশন (Atlantic meridional overturning circulation -AMOC)) নামে পরিচিত বিস্তৃত সমুদ্রের প্রবাহ যা উত্তরের নিরক্ষীয় জলের উত্তরে হিমবাহের এবং দক্ষিণে নিরক্ষীয় অঞ্চলের দিকে শীতল হিমবাহের জল বহন করে।

AMOC অতীতে ভেঙে পড়েছিল এবং অনেক বিজ্ঞানী ভয় পেয়েছিলেন যে এটি আবার ভেঙে পড়ার সম্ভাবনা রয়েছে – ২০০৪ সালের দ্য ডে আফটার টুমরো ছবিতে (হাস্যকরভাবে অতিরঞ্জিত ও তীব্র আকারে) চিত্রিত হয়েছিল এমন একটি ঘটনা।

জানুয়ারিতে প্রকাশিত একটি গবেষণামূলক প্রতিবেদনে লেন্টন এবং অন্যরা এ তথ্য জানিয়েছেন যে, যদি AMOC টি ভেঙে যায়, তবে এটি বিশ্বজুড়ে আবহাওয়ার ধরণগুলিকে পরিবর্তন করবে – যার ফলে কমপক্ষে ইউরোপে শীতল জলবায়ু বা উষ্ণায়নের সৃষ্টি হবে এবং বর্ষার বৃষ্টিপাত এবং গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের জলবায়ু পরিবর্তিত হবে। যুক্তরাজ্যের সবচেয়ে বেশি আবাদযোগ্য কৃষির সমাপ্তি হতে পারে।

Atlantic meridional overturning circulation –AMOC
Atlantic meridional overturning circulation –AMOC
Atlantic meridional overturning circulation –AMOC
Atlantic meridional overturning circulation –AMOC

টমলিং ডমিনোস (Tumbling dominoes -গড়াগড়ি জাতীয় এক প্রকার খেলা অর্থাৎ একটা পড়া শুরু করলে সিরিজে সাজানো/সংযুক্ত অন্যগুলো পড়ে গিয়ে সুন্দর কিছু সৃষ্টি করে)

২০০৯ সালে, একটি দ্বিতীয় সমীক্ষা আবারও এই ধারণাটি গ্রহণ করে। কি হবে যদি টিপিং উপাদানগুলি পরস্পর সংযুক্ত থাকে? এর অর্থ হ’ল একটির কারনে অন্যটির সংঘটিত হতে পারে- বা এমনকি নির্ঝর নাটকীয় পরিবর্তনকে নিয়ন্ত্রণ করতে, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে এবং আমরা যে পৃথিবীতে বাস করি তার আকৃতি পরিবর্তন করে দিতে পারে।

উদাহরণস্বরূপ, গ্রিনল্যান্ডের বরফ শীট গলে উত্তর আটলান্টিকে প্রচুর পরিমাণে ঠান্ডা, মিঠা জল মিশ্রিত করছে। এটি AMOC টিকে দুর্বল করে তোলে – সুতরাং এটি সম্ভবত স্পষ্ট যে গ্রিনল্যান্ড যদি তার টিপিং পয়েন্টটি অতিক্রম করে তবে এটি AMOCকে তার বন্ধ করে দেবে।

বাস্তুবিদ্যার একই জাতীয় শাখায় অধ্যয়নরত বোল্ডার ইউনিভার্সিটি অফ কলোরাডোর ক্যাথারিন সুডিং বলেছেন, “এটি একই মূলনীতি যা আমরা জানি স্বল্প পরিসরে ঘটে থাকে।” মূল বিষয়টি হ’ল বিদ্যমান প্রক্রিয়াগুলি একটি ছোট্ট প্রাথমিক পরিবর্তনকে প্রশস্ত করতে পারে। এটি একক তৃণভুমির ক্ষেত্রে অথবা পুরো গ্রহের ক্ষেত্রে সত্য হতে পারে।

তবে জলপ্রপাতের টিপিং পয়েন্ট অনুকরণ করা খুব কঠিন। অনেক ক্ষেত্রে প্রতিক্রিয়াগুলো উভয় পথে চলে এবং কখনও কখনও একটি টিপিং পয়েন্ট এটি কম সম্ভাবনা তৈরি করতে পারে যে অন্যটি ট্রিগার হয়ে উঠবে, বেশি নয়।

উদাহরণস্বরূপ, AMOC উত্তর আটলান্টিকের মধ্যে নিরক্ষীয় অঞ্চল থেকে গরম জল নিয়ে আসে, যা গ্রিনল্যান্ডকে গলে যাওয়ার ক্ষেত্রে অবদান রাখে। সুতরাং যদি AMOC টি বন্ধ হয়ে পড়ে, তবে উত্তপ্ত পানির উত্তর দিকের প্রবাহ বন্ধ হয়ে যাবে এবং গ্রিনল্যান্ডের বরফ ভেঙে পড়ার সম্ভাবনা কম হবে।

গ্রিনল্যান্ড বা AMOC তার টিপিং পয়েন্টটি প্রথমে আঘাত করে কিনা তার উপর নির্ভর করে, ফলস্বরূপ জলপ্রপাতটি খুব আলাদা হবে।

এছাড়াও, এরকম কয়েক ডজন সংযোগ সম্পর্কে এখন জানা যায় এবং এর মধ্যে কয়েকটি বিশাল দূরত্বজুড়ে বিস্তৃত। লেন্টন বলেন, “একটি মেরুতে বরফের চাদর গলে সমুদ্রের স্তর বাড়িয়ে তোলে এবং বিপরীত মেরুতে উচ্চতা সবচেয়ে বেশি বৃদ্ধি পাচ্ছে।

আপনি বলেন গ্রিনল্যান্ড গলছে এবং আপনি অ্যান্টার্কটিকার বরফের নীচে সমুদ্রের স্তর বাড়িয়েছেন।” এটি অ্যান্টার্কটিকার চারপাশে আরও উত্তপ্ত জল প্রেরণ করবে। “আপনি সেই বরফের তাককে দুর্বল করতে যাচ্ছেন।”

উইঙ্কেলম্যান বলেছেন, “এমনকি যদি দূরত্বটি বেশ দূরে হয়, তবে বৃহত্তর ডোমিনো এখনও পরবর্তীটির উপরের দিকে এগিয়ে যেতে সক্ষম হতে পারে।”

২০১৮ সালে, সুইডেনের স্টকহোম রেসিলিয়েন্স সেন্টারের জুয়ান রোচা এবং তার সহকর্মীরা টিপিং পয়েন্টগুলির মধ্যে সমস্ত জানা তথ্যগুলো চিত্রায়িত করেছেন। তবে রোকা বলেছেন যে আন্তঃসংযোগগুলির শক্তিগুলি এখনও অনেকাংশে অজানা।

এটি তাদের কিছু সংখ্যকের সাথে সম্পুর্ণভাবে সংযুক্ত এবং জলবায়ু এবং জীবজগতের মধ্যে মিথস্ক্রিয়াটির অর্থ আমাদের এটি পুর্বাভাস দেয় যে গ্রিনহাউস গ্যাস নির্গমন সম্পর্কে পৃথিবীর সামগ্রিক প্রতিক্রিয়াটি খুব জটিল।

উষ্ণ ঘরে (Into the hothouse)

সবচেয়ে উদ্বেগজনক আশংকা হ’ল একটি টিপিং পয়েন্ট স্থাপন করলে অন্যগুলোর মধ্যে বেশ কয়েকটিকে নিয়ন্ত্রণমুক্ত হতে পারে, পৃথিবীর জলবায়ুকে এমন একটি নতুন অবস্থায় ঠেলে দেয় যা লক্ষ লক্ষ বছর ধরেও সংঘটিত হয়নি।

পৃথিবীতে মানুষের আগমনের আগ থেকেই পৃথিবীর একটি “বরফ ঘর” জলবায়ু ছিল, যার অর্থ উভয় মেরুতে স্থায়ী বরফ রয়েছে। তবে কয়েক মিলিয়ন বছর আগে জলবায়ু “উষ্ণ ঘর” অবস্থায় ছিল: মেরুতে স্থায়ী বরফ ছিল না এবং গ্রহটি অনেক ডিগ্রি উষ্ণ ছিল।

যদি এটি এর আগেও ঘটে থাকে, তবে কি আবার তা ঘটতে পারে? ২০১৮ সাল, লেন্টন এবং উইঙ্কেলম্যানসহ গবেষকরা একটি বহুল আলোচিত গবেষণায় প্রশ্নটি সন্ধান করেছিলেন।

তারা লিখেছিল, “পৃথিবী সিস্টেম সম্ভবত গ্রহের দ্বারপ্রান্তের দিকে অগ্রসর হচ্ছে যা অনেক উত্তপ্ত অবস্থার দিকে দ্রুততম পথে এগুচ্ছে- যা পৃথিবীর “উষ্ণ ঘর”। বর্তমানের উষ্ণায়নের হারে বিপদসীমাটি কয়েক দশক দূরে থাকতে পারে।

লেন্টন বলেছেন যে, এই পৃথিবীর প্রান্তিকের অবস্থান এখনও অনেক দূরে রয়েছে, এটি কতটা কাছাকাছি তা সিদ্ধান্তের বাইরে, তবে এটি অগ্রাহ্য করা উচিত নয়।

লেন্টন বলেছেন, “আমার কাছে এই মুহুর্তের সবচেয়ে শক্তিশালী প্রমাণ হ’ল এই ধারণার জন্য আমরা উষ্ণ ঘরের পরিবর্তে কোনও ‘ঠান্ডা ঘর’কে প্রতিশ্রুতিবদ্ধ করতে পারি। আমরা দেখতে পারছি বরফের শীটের একটি ধারা ধসে পড়েছে।”

এটি এমন একটি পৃথিবীতে নিয়ে যাবে যেটির উত্তর ও দক্ষিণ গোলার্ধে কোনও বরফ নেই এবং সমুদ্রের স্তরটি ১০ থেকে ২০ মিটার উঁচুতে উন্নীত হবে। মেরু অঞ্চলের বরফ গলে সমুদ্রের উচ্চতা বৃদ্ধির কারণে উপকূলীয় মেগাসিটিগুলিকে জলাভুমিতে পরিনত করবে। উভয় মেরুর বরফের শীট ধ্বংস হওয়ায় AMOC দুর্বল বা পতনের মধ্যবর্তী হবে, যা ভারতীয় মৌসুমী জলবায়ু দুর্বল করবে এবং পশ্চিম আফ্রিকার জলবায়ুকেও ব্যহত করবে।

উইঙ্কেলম্যানের দল এপ্রিল মাসে অনলাইনে প্রকাশিত একটি সমীক্ষায় একই জাতীয় পরিস্থিতি নিয়ে গবেষণা করেছিল, যা এখনও সমপর্যালোচনা করা হয়নি। তারা গ্রিনল্যান্ড এবং পশ্চিম অ্যান্টার্কটিকার বরফের চাদর, AMOC, অ্যামাজন রেইনফরেস্ট এবং এল নিনোর দক্ষিণ দোলন নামক আরেকটি বড় আবহাওয়া ব্যবস্থার মধ্যে মিথস্ক্রিয়াগুলি কৃত্রিম করেছিল।

তারা দেখতে পেল যে দুটি বরফের চাদরের জলের প্রবাহগুলিকে পরিচালিত করার সবচেয়ে বেশি সম্ভাবনা ছিল এবং AMOC তার প্রভাবগুলি বিশ্বজুড়ে প্রেরণ করেছিল।



কি করা যায় (What to do )?

টিপিং পয়েন্ট জলপ্রবাহ গবেষণারত প্রত্যেকেই দুটি মূল পয়েন্টে সম্মত হন।

প্রথমটি হ’ল ঝুঁকির বিশালতায় হতাশ না হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ; ডোমিনোসগুলিতে কড়া নাড়ানো এখনও সম্ভব।

দ্বিতীয়ত, টিপিং পয়েন্টগুলি ঠিক কোথায় রয়েছে – তার সঠিক জ্ঞানের জন্য আমাদের অপেক্ষা করা উচিত নয় – যা নির্ধারণ করা কঠিন প্রমাণিত হয়েছে এবং খুব দেরি না হওয়া পর্যন্ত নাও আসতে পারে।

রোচা এটিকে ধূমপানের সাথে তুলনা করেন। তিনি বলেছেন, “ধূমপান ক্যান্সার সৃষ্টি করে। তবে ক্যান্সার হওয়ার জন্য আপনার কতটা সিগারেট খাওয়া দরকার তার চিকিৎসা করা একজন ডাক্তারের পক্ষে খুব কঠিন।”

বংশগতভাবে কতটা বায়ু দূষণের কারণের কোন লোক অন্যদের চেয়ে বেশি সংবেদনশীল। তবে এর অর্থ এই নয় যে ধূমপান চালিয়ে আপনার ফুসফুসকে ক্ষতিগ্রস্ত করা। রোচা বলেছেন, “দীর্ঘমেয়াদী ধূমপান করবেন না, কারণ আপনি এমন কিছু সংকটের মুখোমুখি হতে পারেন যা আপনি চান না।”

একই যুক্তি জলবায়ু ডোমিনয়েসের ক্ষেত্রে প্রযোজ্য। “যদি এটি হয় তবে এটি সত্যই ব্যয়বহুল এবং পুনরুদ্ধার করা কঠিন হতে চলেছে, সুতরাং আমাদের এই প্রান্তিকতাগুলিকে বিরক্ত করা উচিত নয়।”

স্যডিং বলেন, “আমি মনে করি একটি সাবধানতাবাদী নীতি সম্ভবত আমাদের পক্ষে এগিয়ে যাওয়ার জন্য সেরা পদক্ষেপ, বিশেষত যখন আমরা এমন একটি পদ্ধতির সাথে কাজ করছি, যখন আমরা জানি যে প্রচুর প্রতিক্রিয়া এবং আন্তঃসংযোগ রয়েছে।”

লেন্টন বলেছেন, “তাদের সম্ভাব্য প্রভাবগুলি জেনেও আমরা এগুলো নিয়ে কাজ করছি যেগুলোতে অনেক ঝুঁকি রয়েছে। যত দ্রুত সম্ভব জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধ করা এবং পরিষ্কার শক্তি (clean energy) ব্যবহার করা, মানুষের খাদ্যাভাস পরিবর্তন ও হ্রাস করা এবং জমির ব্যবহারে পরিবর্তণ আনা যাতে গ্রিনহাউস গ্যাসের উৎসগুলি হ্রাস পায়। ”

তিনি জোর দিয়েছেন যে পৃথিবীর দুটি বিশাল বরফের শীটের (একটি অ্যান্টার্টিকা, অন্যটি গ্রীণল্যান্ড) টিপিং পয়েন্টগুলি তাপমাত্রার ১ ডিগ্রি এবং ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ভালোভাবে থাকতে পারে।

উইঙ্কেলম্যান বলেছেন।, “আমাদের আসলে প্যারিসের জলবায়ু চুক্তি দরকার। ” ২০১৬ প্যারিসে স্বাক্ষরিত চুক্তিটিতে বিশ্বের বেশিরভাগ দেশই উষ্ণায়ন ১.৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ২ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে রাখার প্রতিশ্রুতিবদ্ধ ছিল, যদিও মার্কিন প্রেসিডেন্ট, ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি যুক্তরাষ্ট্রকে এ চুক্তি হতে সরিয়ে এনেছেন।

উইঙ্কেলম্যান যুক্তি দিয়েছিলেন যে, ১.৫ ডিগ্রি সেলসিয়াস সঠিক লক্ষ্য, কারণ এটি টিপিং পয়েন্টগুলির অস্তিত্বকে বিবেচনা করে এবং সেগুলি এড়ানোর সর্বোত্তম সুযোগ দেয়। তিনি বলেন, “এই টিপিং উপাদানগুলির জন্য আমরা ইতোমধ্যে সেই বিপদ অঞ্চলে আছি।”

গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করা কোনও আশ্চর্যজনক বা মূল সমাধান নয়। কিন্তু সতর্কতামূলক চিহ্নগুলি ঝুঁকিপূর্ণ হওয়া বন্ধ করার জন্য এটি আমাদের সেরা সুযোগ।

Source: The Guardian

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত