31.4 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১২:৫৬ | ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ইইউ এক দশকের মধ্যেই ১৯৯০-এর স্তর হতে ৫৫% কার্বন নির্গমন হ্রাস করবে
আন্তর্জাতিক পরিবেশ পরিবেশ বিশ্লেষন রহমান মাহফুজ

ইউরোপীয় ইউনিয়ন এক দশকের মধ্যেই ১৯৯০-এর স্তর হতে ৫৫% কার্বন নির্গমন হ্রাস করার চুক্তিতে উপনিত হয়েছে

ইউরোপীয় ইউনিয়ন এক দশকের মধ্যেই ১৯৯০-এর স্তর হতে ৫৫% কার্বন নির্গমন হ্রাস করার চুক্তিতে উপনিত হয়েছে

রহমান মাহফুজ, প্রকৌশলী, পরিবেশ কর্মী, পরিবেশ এবং পরিবেশ অর্থনৈতিক কলামিষ্ট, সংগঠক এবং সমাজসেবী।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন বলেছেন, ইইউ এক দশকের মধ্যেই ১৯৯০-এর স্তর হতে ৫৫% কার্বন নির্গমন হ্রাস করবে।

ইউরোপীয় ইউনিয়নের নেতারা ১১ ডিসেম্বর, ২০২০ তারিখে গ্রিনহাউস গ্যাস নির্গমনকে ২০৩০ সালের মধ্যে ১৯৯০ স্তরের তুলনায় ৫৫% হ্রাস করার উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা নির্ধারণে সম্মত হন।

রাতভর ১০ ঘণ্টার বেশি দীর্ঘ আলোচনার পরে এই চুক্তিতে উপনীত হয়। এর আগে সেপ্টেম্বরে ইউরোপীয় কমিশন এ লক্ষ্যমাত্রা ৪০% বৃদ্ধির প্রস্তাব করেছিল, তবে কিছু ইইউ রাজ্যে প্রতিরোধের সাথে মিলিত হয়েছিল।

কমিশন জানিয়েছে, ১৯৯০ থেকে ২০১৮ সালের মধ্যে ইইউতে গ্রিনহাউস গ্যাস নির্গমন ২৪% হ্রাস পেয়েছে। ইতোমধ্যে একই সময়ে অর্থনীতি প্রায় ৬০% বৃদ্ধি পেয়েছে।

নতুন এই পরিকল্পনার জন্য জ্বালানি ও পরিবহন সেক্টরের বড় বড় সংস্কারের পাশাপাশি বিদ্যুৎখাতে দক্ষতা বৃদ্ধি, বৈদ্যুতিক যানবাহন চার্জ করার সক্ষমতা অর্জন করার জন্য ভবনগুলির সংস্কার ও পুনঃনির্মাণের জন্য এক বিশাল কর্ম বাস্তবায়ন করতে হবে।

ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা বলেছেন, জীবাশ্ম জ্বালানির উপর উচ্চ নির্ভরতা থাকা দেশগুলোর এই সংস্কার কাজ পরিচালনার জন্য প্রচুর বিনিয়োগের প্রয়োজন হবে।

পরিকল্পনাটি ঘোষণা করে ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লেইন বলেন, এটি “২০৫০ সালে জলবায়ু নিরপেক্ষতার দিকে আমাদের সুস্পষ্ট পথে এগিয়ে নিয়েছে।”

তিনি টুইট করেছেন যে ”আমাদের ইইউগ্রিনডিল(#EUGreenDeal)” এর প্রথম বার্ষিকী উদযাপনের এটি একটি দুর্দান্ত বিষয়!”

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল বলেছেন, এই চুক্তি একটি “অত্যন্ত, অত্যন্ত গুরুত্বপূর্ণ ফল”। তিনি আরও বলেন, “এর জন্য সারা রাত ধরে আলোচনাটিও ভাল ছিল।”

একটি পৃথক বিবৃতিতে জার্মানির পরিবেশমন্ত্রী সোভেঞ্জ শুলজে বলেছেন, বার্লিন সরকার এই চুক্তি স্বাক্ষরের জন্য “গত কয়েক মাস ধরে কঠোর পরিশ্রম করেছে”।

কয়লা-উৎপাদনের প্রধান দেশগুলো এই পরিকল্পনার বিরোধিতা করেছিল।

পোল্যান্ডসহ কয়লাভিত্তিক অন্যান্য মধ্য ইউরোপীয় দেশগুলো একটি পরিষ্কার জ্বালানী স্থানান্তরের জন্য অর্থ প্রদানের গ্যারান্টি দিতে বলেছে। এই দেশগুলো বলেছে যে সমস্ত সদস্য রাষ্ট্রের নিজ নিজ জ্বালানি নির্ভরতা বিবেচনা না করে একই লক্ষ্যে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার বিষয়টি অন্যায়।

তাদের অনুমোদন আদায়ে অন্য সদস্য দেশগুলো সম্মত হয় যে নতুন লক্ষ্যটি সম্মিলিতভাবে বাস্তবায়ন করা উচিত।

পোলিশ প্রধানমন্ত্রী মাতিউস মোরাভিয়েস্কি বলেছেন, তার দেশ ইইউ আধুনিকীকরণ তহবিল থেকে অতিরিক্ত নগদ অর্থে লক্ষ্য অর্জন করেছে।

ইউরোপীয় সংসদ, যা নিজেই কিছুটা উচ্চতর লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে চলেছে, এখন কমিশনের নতুন নির্গমন লক্ষ্যকে অনুমোদন করতে হবে।

উভয় লক্ষ্যমাত্রা যুক্তরাজ্য দ্বারা প্রস্তাবিত লক্ষ্যগুলোর চেয়ে কম, যে দেশটি ইইউর একক বাজার এবং শুল্ক ইউনিয়ন ছেড়ে ডিসেম্বর, ২০২০ এর শেষে চলে যাচ্ছে। তবে প্রতিশ্রুতি দিয়েছে যে এতে পরিবেশগত মান ক্ষতিগ্রস্থ হবে না।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন গত সপ্তাহে ঘোষণা করেছেন যে তিনি চাইছেন যুক্তরাজ্য ২০৩০ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাস নির্গমন ১৯৯০ এর স্তর থেকে কমপক্ষে ৬৮% হ্রাস করতে পারে।

বিশ্ব নেতৃবৃন্দ পাঁচ বছর আগে প্যারিসে একবিংশ শতাব্দীর শেষের দিকে বৈশ্বিক উষ্ণায়ন বৃদ্ধিকে 2 ডিগ্রি সেলসিয়াস (৩.৬ ডিগ্রি ফারেনহাইট) এর নীচে রাখার বিষয়ে একমত হয়েছেন। প্যারিস জলবায়ু চুক্তির আওতায় দেশগুলোকে ২০২০ সালের শেষ নাগাদ আপডেট জলবায়ু লক্ষ্যমাত্রা জমা দিতে হবে।

'WE'RE RUNNING OUT OF TIME' ON CLIMATE CHANGE
‘WE’RE RUNNING OUT OF TIME’ ON CLIMATE CHANGE

প্রতিবাদকারীদের প্রতীকটি ২০১৯ সালের ডিসেম্বরে মাদ্রিদে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনের (COP24) । সেই সম্মেলনের ইঙ্গিত দেওয়ার জন্য এক ঘড়ি ছিল।

সময় শেষ হয়ে যাচ্ছে (Time is running out)
সময় শেষ হয়ে যাচ্ছে (Time is running out)

এর অর্থ বিশ্ব যদি বিশ্ব উষ্ণায়নকে ২ ডিগ্রি সেলসিয়াস (৩.৬ ডিগ্রি ফারেনহাইট) এর মধ্যে সীমাবদ্ধ করে রাখতে চায়, তবে সময় শেষ হতে চলেছে। COP24 আলোচনাগুলি কঠোর ছিল, উন্নয়নশীল দেশগুলির জন্য অর্থায়ন এবং রাষ্ট্রগুলো কিভাবে তাদের নির্গমন হ্রাস সম্পর্কে রিপোর্ট করবে সে বিষয়ে মতানৈক্য পৌঁছতে ব্যর্থ হয়েছে।

সূত্র: DW- Made for minds

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত