26 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ১০:০৩ | ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
বাঘের সংখ্যা বেড়েছে সুন্দরবনে
পরিবেশ গবেষণা

বাঘের সংখ্যা বেড়েছে সুন্দরবনে

বাঘের সংখ্যা বেড়েছে সুন্দরবনে

সুন্দরবনে বেড়েছে বাঘের সংখ্যা। সেজন্য এবার সুন্দরবনের আয়তন বাড়ানোর জন্য কৃত্রিম ম্যানগ্রোভ অরণ্য তৈরীর উদ্যোগ নিয়েছে প্রধানমন্ত্রী সেখ হাসিনার প্রশাসন।

জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত আসনের বেগম সুলতানা নাদিরার প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জীববৈচিত্র্যের আধার সুন্দরবনে এখন ৩৩৪ প্রজাতির উদ্ভিদ, ১৬৫ প্রজাতির শৈবাল ও ১৩ প্রজাতির অর্কিড এবং ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী পাওয়া যায়।

বন্যপ্রাণীর মধ্যে ৪২ প্রজাতির স্তন্যপায়ী, ৮ প্রজাতির উভচর, ৩৫ প্রজাতির সরীসৃপ, ২১০ প্রজাতির মাছ, ৩১৫ প্রজাতির পাখি, ২৪ প্রজাতির চিংড়ি, ১৪ প্রজাতির কাঁকড়া রয়েছে।



এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “সুন্দরবনের আয়তন বাড়ানো হচ্ছে। ক্যামেরা ট্র্যাকিংয়ের মাধ্যমে ২০১৫ সালের বাঘশুমারি অনুযায়ী সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল মাএ ১০৬টি। ২০১৮ সালের শুমারিতে এর সংখ্যা বেড়ে ১১৪টি পাওয়া গেছে। সুন্দরবনের কার্বন মজুতের পরিমাণ ২০০৯ সালের ১০৬ মিলিয়ন টন থেকে বৃদ্ধি পেয়ে ২০১৯ সালে ১৩৯ মিলিয়ন টন হয়েছে।”

বাংলাদেশে সুন্দরবন সংরক্ষণের ক্ষেত্রে সরকার যে যথেষ্ট পরিমানে সচেষ্ট, সেকথা উল্লেখ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, ‘‌সুন্দরবনে ৫৩ শতাংশ এলাকা অভয়ারণ্যের মধ্যে অন্তর্ভুক্ত।’

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সুন্দরবনের আয়তন বৃদ্ধির জন্য বাংলাদেশ সরকার কৃত্রিম ম্যানগ্রোভ তৈরির উদ্যোগ নিয়েছে।

বিশেষ করে উপকূলীয় এলাকায় এর বিস্তৃতি ঘটানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি সুন্দরবনের গাছপালা এবং বন্যপ্রাণ রক্ষার জন্য স্মার্ট পেট্রোলিং টিম তৈরির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার।

বলে রাখা ভাল, বেশ কয়েকদিন আগেই কুখ্যাত চোরাশিকারি হাবিব তালুকদার ওরফে ‘টাইগার হাবিব’কে গ্রেপ্তার করা হয়। একইসঙ্গে, পাচারকারীদের বিরুদ্ধে অভিযান তীব্র করে তোলা হয়েছে। সব মিলিয়ে সুন্দরবনের অস্তিত্ব রক্ষায় একাধিক পদক্ষেপ নিচ্ছেন হাসিনা সরকার।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত