31 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১২:০২ | ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ ও জনগনের স্বার্থে বাংলাদেশ সরকার চালু করতে যাচ্ছে ‘ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন’: এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম।
পরিবেশ রক্ষা

পরিবেশ ও জনগনের স্বার্থে বাংলাদেশ সরকার চালু করতে যাচ্ছে ‘ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন’: এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম।

পরিবেশ ও জনগনের স্বার্থে বাংলাদেশ সরকার চালু করতে যাচ্ছে ‘ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন’: এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সরকার খুব শিগ্রই উপকূলীয় অঞ্চলসহ সারা দেশে নিরাপদ বিশুদ্ধ পানি সরবরাহে ‘ন্যাশনাল ওয়াটার গ্রিড লাইন’ চালুর পরিকল্পনা করছে।

এছাড়াও আঞ্চলিক পানির সমস্যা সমাধানের জন্য ‘আন্তঃসীমান্ত ওয়াটার গ্রিড লাইন’ চালু করার জন্য তিনি সদস্য রাষ্ট্রগুলো একসঙ্গে কাজ করার প্রতি আহ্বান জানান।

মন্ত্রী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘দ্য রিজিওনাল সেন্টার অন আরবান ওয়াটার ম্যানেজমেন্ট (RCUWM)-এ বাংলাদেশের পক্ষ থেকে গভর্নিং বোর্ড মিটিং-২০২১ এ সংযুক্ত হয়ে এসব কথা বলে থাকেন।

পানি সেক্টরের উন্নয়নে সদস্য দেশসমূহের সক্ষমতা বৃদ্ধি, গবেষণা এবং কৌশল বিনিময়ের উদ্দেশ্যে ২০০২ সালে ইউনেস্কোর তত্ত্বাবধানে ‘দ্য রিজিওনাল সেন্টার অন আরবান ওয়াটার ম্যানেজমেন্ট (RCUWM)-গঠন করা হয়।

মো. তাজুল ইসলাম বলেন, উপকূলীয় অঞ্চলের পানি লবনাক্ত হওয়া ছাড়াও দেশের বেশ কিছু এলাকায় নিরাপদ বিশুদ্ধ পানি সরবরাহ করা অনেক বড় একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ‘ন্যাশনাল ওয়াটার গ্রীড লাইন’ তৈরির মাধ্যমে জোন এবং সাব-জোন করে নিরাপদ বিশুদ্ধ পানি সরবরাহ করতে পারলে এই চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হবে বলে তিনি মনে করেন। এজন্য মন্ত্রী ‘আরসিইউডব্লিউএম’ থেকে তথ্য ও প্রযুক্তিসহ অন্যান্য সকল ক্ষেত্রে সহযোগিতা কামনা করেন।



‘আন্তঃসীমান্ত ওয়াটার গ্রিড লাইন’ চালুর প্রসঙ্গে দ্য রিজিওনাল সেন্টার অন আরবান ওয়াটার ম্যানেজমেন্ট-এর গভর্নিং বোর্ডের সদস্য মো. তাজুল ইসলাম বলেন, এই অঞ্চলের অনেক দেশে পানি প্রয়োজনের তুলনায় অনেক বেশি রয়েছে। আবার কিছু কিছু দেশে প্রয়োজনের তুলনায় পানি অনেক কম। সদস্য রাষ্ট্রগুলো একত্রে কাজ করার মাধ্যমে সকল দেশের পানির সমস্যা সমাধান করা সম্ভব।

নিরাপদ ও বিশুদ্ধ পানির চাহিদা পূরন করতে বাংলাদেশ এবং আন্তঃসীমান্ত ওয়াটার গ্রিড নির্মাণ সংক্রান্ত ধারণাটি আন্তর্জাতিক পর্যায়ে আরসিইউডব্লিউএম সদস্য দেশসমূহের মধ্যে নিয়ে যাওয়ার সম্ভাব্যতা যাচাইয়ের প্রস্তাব করেন তিনি।

এ ব্যাপারে রাশিয়া, রোমানিয়া এবং গ্রীস ইত্যাদি দেশ সমূহের উদাহরণ দিয়ে তিনি বলেন, ইউরোপের দেশগুলোতে এ ধরনের কানেক্টিভিটি থাকলে আমাদের এই অঞ্চলে থাকা একান্ত জরুলি। এই অঞ্চলের মানুষের জন্য নিরাপদ পানি সরবরাহে আঞ্চলিক সহযোগিতা ছাড়া অন্য কোনো বিকল্প পথ নেই।

মো. তাজুল ইসলাম পানি, স্যানিটেশন সেক্টরে বাংলাদেশের বিভিন্ন কৃতিত্ব অর্জন বিশেষ করে বাংলাদেশে বিশুদ্ধ পানির কাভারেজ, ভূ-উপরিস্থ পানির ব্যবহার, স্যানিটেশন সংক্রান্ত পদক্ষেপসমূহ গভর্নিং বোর্ড সভায় উপস্থাপন করলে উপস্থিত সকলে প্রশংসা করেন।

বাংলাদেশ একটি নদী-মাতৃক দেশ এবং হিমালয়ের ডাউনস্ট্রিমে থাকার কারনে পানির খুব একটা সমস্যা নেই বলে উল্লেখ করে মন্ত্রী জানান, বাংলাদেশে ৯৮ শতাংশ মানুষ নিরাপদ বিশুদ্ধ পানির আওতায় এসেছে। এছারা, ৫০ শতাংশের বেশি ভূ-উপরিস্থ পানি ব্যবহার হচ্ছে ।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত