26 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৪:১৬ | ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে দৃঢ়তা আশা করেন সুলতানা কামাল
পরিবেশ গবেষণা

পরিবেশগত ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে দৃঢ়তার আশা সুলতানা কামালের

পরিবেশগত ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে দৃঢ়তার আশা সুলতানা কামালের

জনস্বাস্থ্য এবং পরিবেশের ক্ষতিকর কোনো প্রকল্প যানো গ্রহণ না করা হয় ও কোনো প্রতিষ্ঠানকে পরিবেশগত ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত দৃঢ়তার সঙ্গে নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি সুলতানা কামাল।

শনিবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘শহরের বাস্তুসংস্থানের উপর বায়ু ও শব্দ দূষণের প্রভাব’ শিরোনামে এক ভার্চুয়াল সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সুলতানা কামাল আরো বলেন, প্রকৃতি আমাদেরকে তার সবকিছু উজাড় করে আমাদের হাতে তুলে দিচ্ছে কিন্তু আমরা প্রকৃতিকে সমানে উজাড় করে দিচ্ছি।

সম্প্রতি সরকারের কিছু প্রকল্পের ছাড়পত্র দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর মন্তব্যের বিষয়ে তিনি বলেন, “জনস্বাস্থ্য পরিবেশের জন্য ক্ষতিকর যে কোনো প্রকল্প যেন সামনে না এগিয়ে যায় সে জন্য সময়মত পরিবেশগত ছাড়পত্র ও অনুমতি প্রদান কিংবা না প্রদানের সিদ্ধান্ত দৃঢ়তার সাথে গ্রহণ করার জন্য পরিবেশ অধিদপ্তর এবং মন্ত্রণালয়ের প্রতি একান্ত আহ্বান জানাচ্ছি।”



কোনো প্রকল্প বাস্তবায়নের জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নির্ধারিত সময়ের মধ্যে না পেলে তাদের ‘মৌনতা সম্মতির লক্ষণ’ হিসেবে ধরে নেওয়ার নির্দেশনা দিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত মঙ্গলবার একনেক সভায় প্রধানমন্ত্রী এমন নির্দেশনা দেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী, এম এ মান্নান।

ওয়েবিনারে পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মো. হুমায়ুন কবীর বলেন, বহুদিন ধরে প্রকৃতিকে ধ্বংসের প্রক্রিয়া চলমান রয়েছে। এখনই সেটা বন্ধ করতে হবে। এ নিয়ে পরিবেশ অধিদপ্তর কাজ করছে বলে জানিয়েছেন তিনি।

তিনি আরো বলেন, “শব্দ এবং বায়ুদূষণ বর্তমানে অভাবনীয় পর্যায়ে চলে গেছে। শব্দ দূষণ নিয়ন্ত্রণে মানুষের মধ্যে গনসচেতনতা বৃদ্ধি একান্ত প্রয়োজন।”

পরিবেশ অধিদপ্তর বিআরটিসি, বিআরটিএ ও দেশের সব সিটি কর্পোরেশনকে তাদের প্রশিক্ষণ কার্যক্রমে শব্দ এবং বায়ুদূষণের বিষয়টি রাখার অনুরোধ জানান তিনি।

বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন প্রাথমিক স্বাস্থ্য সেবা ও রোগ নিয়ন্ত্রণ অধিদপ্তরের (আইইডিসিআর) সাবেক পরিচালক ও বাপার পরিবেশ স্বাস্থ্য বিষয়ক কর্মসূচির আহ্বায়ক এ এম জাকির হোসেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মো. কামরুল হাসান,ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ জসিম উদ্দিন, ওয়ান হেলথ মুভমেন্ট বাংলাদেশের জাতীয় সমন্বয়ক নীতিশ চন্দ্র দেবনাথ, বাপার যুগ্ম সম্পাদক ও স্টামফোর্ড বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) পরিচালক অধ্যাপক আহমদ কামরুজ্জমান মজুমদার, স্টামফোর্ড ইউনির্ভাসিটির পরিবেশ বিজ্ঞান বিভাগ একাডেমিক উপদেষ্টা গুলশান আরা লতিফা।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত