26 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৮:০৬ | ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
দ্রুত গলছে হিমবাহ, সংকটের মুখে পরিবেশ ও দেশের ১০ কোটি মানুষ
পরিবেশ বিশ্লেষন পরিবেশগত সমস্যা

দ্রুত গলছে হিমবাহ, সংকটের মুখে পরিবেশ ও দেশের ১০ কোটি মানুষ

দ্রুত গলছে হিমবাহ, সংকটের মুখে পরিবেশ ও দেশের ১০ কোটি মানুষ

গঙ্গা, সিন্ধু এবং ব্রহ্মপুত্র। তিন নদীর পানির পরিমাণই ক্রমান্বয়ে বাড়তে শুরু করেছে। হিমালয় ও কারাকোরাম পর্বতমালার হিমবাহ দ্রুত গলতে থাকাতেই এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এর ফলে অচিরেই এই নদীর অববাহিকায় অবস্থিত অঞ্চলগুলিতে বন্যার মতো পরিস্থিতি সৃষ্টি হতে পারে। যার ধাক্কায় রাতারাতি সমস্যায় পড়বেন অন্তত ১০ কোটি মানুষ। এমনই আশঙ্কা করছেন পরিবেশ গবেষকরা।

গবেষক মহম্মদ ফারুক আজমের নেতৃত্বে ইন্দোরের আইআইটির এক গবেষক দল হিমবাহের গলন নিয়ে গবেষণা করেছে। তাদের গবেষণাপত্রটি ‘দ্য জার্নাল সায়েন্স’-এ প্রকাশিত হয়েছে। সেখানে গবেষকরা বলেছেন, যদি এভাবেই হিমবাহ গলে যেতে থাকে, তাহলে শতাব্দী শেষ হতে না হতেই নদীর পানির সরবরাহের সমস্যা তৈরি হতে বাধ্য।



হিমবাহের গলন, বিশ্ব উষ্ণায়ন (Global Warming), আবহাওয়ার পরিবর্তনের মতো একাধিক বিষয়কে একত্রিত করে তা নিয়ে আড়াইশোরও বেশি গবেষণাপত্র খতিয়ে দেখে তা থেকে পরিস্থিতি বোঝার চেষ্টা করেছেন গবেষকরা। এবং তাতে দেখা যাচ্ছে, যে হারে হিমবাহে গলন দেখা যাচ্ছে, তাতে অচিরেই গঙ্গা-সহ বাকি নদীগুলির পানির পরিমাণ বেড়ে যাবে। এর সঙ্গে বর্ষার স্বাভাবিক বৃষ্টি যোগ হয়ে বন্যার মতো পরিস্থিতি তৈরি হতে পারে বিভিন্ন এলাকায়।

এমনিতে হিমবাহ গলা পানিই নদীগুলির জলের পরিমাণ বৃদ্ধির অন্যতম কারণ। প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ১০ কোটি মানুষ এই জলের উপরে নির্ভরশীল। তাও গঙ্গা কিংবা ব্রহ্মপুত্রের অববাহিকায় পানির চাহিদা মেটাতে বৃষ্টির পানিও রয়েছে। কিন্তু সিন্ধু উপত্যকায় পরিস্থিতি আলাদা। সেখানে হিমবাহ গলা পানিই তাদের একমাত্র উৎস। তবে বৃষ্টির চেনা চেহারাও বদলাচ্ছে। সেই সাথে গ্লোবাল ওয়ার্মিং। এর প্রভাব পড়ছে গঙ্গা-ব্রহ্মপুত্র অববাহিকাতেও।

গবেষকরা জানাচ্ছেন, ২০৫০ সাল পর্যন্ত এইভাবে গলনের মাত্রা বাড়তেই থাকবে। তারপর তা কমতে শুরু করবে। কয়েকটি ক্ষেত্রে ব্যতিক্রম থাকলেও সামগ্রিক ভাবেই তা কমে যাবে। সেই সময় শুরু হবে অন্য সমস্যা। তাই এখন থেকে সাবধান হওয়ার খবর দিচ্ছেন গবেষকরা। ত্রিস্তরীয় পদ্ধতিতে হিমবাহের উপর পর্যবেক্ষণ চালানো ও অন্যান্য পদ্ধতিতে পরিস্থিতিকে বদলানো সম্ভব, এমনই আশার খবর শোনাচ্ছেন গবেষকরা।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত