28 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ১২:২৭ | ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশ-সম্মতভাবে অপসারণের আহ্বান
পরিবেশ গবেষণা পরিবেশ রক্ষা

কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশ-সম্মতভাবে অপসারণের আহ্বান

কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশ-সম্মতভাবে অপসারণের আহ্বান

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে পশু কোরবানি এবং কোরবানি করা সকল পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে অপসারণের মাধ্যমে পরিবেশ দূষণ রোধে এগিয়ে আসতে সরকারি এবং বেসরকারি সংস্থাসহ সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে ব্যবস্থাপনা বা অপসারণের মাধ্যমে পরিবেশ দূষণ রোধকল্পে করণীয় বিষয়ে অনুষ্ঠিত এক ভার্চুয়াল আন্তঃমন্ত্রণালয় সভায় এই অনুরোধ জানানো হয়।



সভায় মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (পদুনি) মো. মনিরুজ্জামান, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরী, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিনসহ বিভিন্ন মন্ত্রণালয় এবং সংস্থার প্রতিনিধিরা সংযুক্ত ছিলেন।

সভায় সচিব বলেন, ‘কোরবানি যেমন একটি পবিত্র বিষয়, ঠিক তেমনি গুরুত্বপূর্ণ পরিবেশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখা। আমরা সংশ্লিষ্ট সবাইকে কোরবানির পশুর উচ্ছিষ্টাংশ পরিবেশসম্মতভাবে অপসারণের আহ্বান জানাচ্ছি।

এ ক্ষেত্রে শুধু মাএ সরকার নয়, বরং সাধারণ মানুষকেও সচেতন হতে হবে। নিয়ম মেনে পশুর উচ্ছিষ্টাংশ ফেলতে হবে। যেখানে সেখানে কোরবানি করা যাবে না।

জনসচেতনতার জন্য আমরা প্রচারপত্র বিলি করার পরিকল্পনা করেছি।’পাশাপাশি ফেসবুক বুস্টিং এবং মোবাইলে মেসেজের মাধ্যমে জনগণকে সর্বোচ্চ সচেতন করা হবে বলে জানান তিনি।

সভায় আরো জানানো হয়, কোরবানি করা পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে অপসারণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ৪ লাখ কপি প্রচারপত্র সব সিটি করপোরেশন, পৌরসভা, পরিবেশ অধিদফতরের বিভাগ এবং জেলা কার্যালয়, জেলা প্রশাসন, জেলা তথ্য অফিসসহ অন্যান্য সংস্থার মাধ্যমে দেশব্যাপী বিতরণ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এছাড়াও পরিবেশ অধিদফতর ফেসবুক বুস্টিং এবং মোবাইলে মেসেজের মাধ্যমে এ সংক্রান্ত বার্তা জনগণের কাছে পৌঁছানোর ব্যবস্থা গ্রহণ করবে।



ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সারাদেশের সকল মসজিদে সচেতনতামূলক লিফলেট বিতরণ এবং মসজিদের ঈমামদের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে করণীয় সম্পর্কে জুম্মার নামাজে বক্তব্য রাখার আহ্বান জানান হয়।

সেইসাথে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারের পাশাপাশি সব বেসরকারি চ্যানেলে এই বিষয়ে তথ্য সংবলিত বার্তা ও স্পেশাল বুলেটিন প্রচারের ব্যবস্থা গ্রহণ করার জন্য পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

সভায় ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে কোরবানির আবর্জনা অপসারণে বিশেষ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান হয়।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত