29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৪:১৪ | ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ রক্ষার্থে সবাই অন্তত একটি করে হলেও ফলদ, বনজ এবং ভেষজ গাছ লাগান।
পরিবেশ রক্ষা

কমপক্ষে একটি করে হলেও ফলজ, বনজ এবং ভেষজ গাছ লাগান – প্রধানমন্ত্রীর আহবান

কমপক্ষে একটি করে হলেও ফলজ, বনজ এবং ভেষজ গাছ লাগান – প্রধানমন্ত্রীর আহবান।

জলবায়ু পরিবর্তনের অভিশাপ থেকে রক্ষার জন্য গাছ লাগানোর মাধ্যমে সবুজ বাংলাকে আরও সবুজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, সবাই অন্তত একটি করে হলেও ফলদ, বনজ এবং ভেষজ গাছ লাগান।

শনিবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গণভবনে ‘জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২১’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। তিনি গণভবন চত্বরে ডুমুর এবং সোনালু গাছ রোপণের মাধ্যমে এ অভিযানের উদ্বোধন করেন।



সরকার প্রধান বলেন, আজকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আমি নিজ হস্তে বৃক্ষরোপণ করলাম। সেই সাথে আমি দেশবাসীকে আহ্বান জানাব, যে যেখানে যতটুকু জায়গা পান গাছ লাগান।

তিনি আরো বলেন, ৩টা করে গাছ লাগাতে পারলে সবচেয়ে বেশি ভালো হয়। সেটা যদি না পারেন তাহলে একটা করে হলেও গাছ লাগাবেন। আমরা চাই যে একটা ফলদ, একটা বনজ ও একটা ভেষজ—এ ধরনের গাছ লাগাবেন।

‘পরিবেশ রক্ষায়, নিজের আর্থিক সচ্ছলতার ক্ষেত্রে সব দিক থেকে যেটা সবচেয়ে বেশি প্রয়োজন সেটা হলো ব্যাপকভাবে বৃক্ষরোপণ করা’—বলেন প্রধানমন্ত্রী।

গাছের যত্ন করার ওপর গুরুত্বারোপ করে সরকারপ্রধান শেখ হাসিনা বলেন, আপনারা সবাই গাছ লাগাবেন ও গাছের যত্ন করবেন। শুধু গাছ লাগালেই হবে না, গাছটি যেন টিকে থাকে সে জন্য আপনার যত্ন করতে হবে। যে সকল গাছ ফল দেবে, কাঠ দেবে অথবা ওষুধ দেবে—বিভিন্ন ভাবে উপকৃত হবেন।

প্রধানমন্ত্রী আরো বলেন, পরিবেশ আমাদের রক্ষা করতে হবে। এ দেশ আমাদের দেশ। আজ জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। বাংলাদেশকে আমরা সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে চাই।

‘আসুন আমরা সকলে মিলে ব্যাপকভাবে বৃক্ষরোপণ করি এবং আমাদের সোনার বাংলাকে আরও সোনার সবুজ বাংলা করি’—বলেন সরকারপ্রধান।



বনায়নের ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কথা জানিয়ে টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী বলেন, আজকের বাংলাদেশ একটা উন্নয়নশীল দেশ। আমরা এগিয়ে যাচ্ছি এবং এগিয়ে যাব। বনায়নের ক্ষেত্রে আমাদের সাফল্য অনেক। আমরা যে ব্যবস্থা হাতে নিয়েছি তার ফলে আজকে আমাদের প্রায় ২২ ভাগ বনায়ন সৃষ্টি হয়েছে। তাছাড়া আমাদের পারিবারিকভাবে বাগান সৃষ্টি হচ্ছে। এখন সবাই সচেতন।

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন জানান, বৃক্ষরোপণকালে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, সচিব জিয়াউল হাসান, প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম প্রমুখ।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত